Advertisement

Gangasagar Mela 2024: ৮ তারিখ থেকে গঙ্গাসাগর মেলা, VIP-দের যেতে কেন বারণ করলেন মুখ্যমন্ত্রী?

গঙ্গাসাগর মেলা নিয়ে আজ নবান্নে জরুরি প্রশাসনিক বৈঠক সারলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮-১৭ জানুয়ারি চলবে গঙ্গাসাগর মেলা। আজ পুলিশ এবং প্রশাসনিক কর্তাদের নিয়ে বৈঠক করেন মমতা।

Gangasagar Mela 2024
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Dec 2023,
  • अपडेटेड 3:08 PM IST
  • ৮-১৭ জানুয়ারি চলবে গঙ্গাসাগর মেলা
  • মেলা উপলক্ষে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে

গঙ্গাসাগর মেলা নিয়ে আজ নবান্নে জরুরি প্রশাসনিক বৈঠক সারলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮-১৭ জানুয়ারি চলবে গঙ্গাসাগর মেলা। আজ পুলিশ এবং প্রশাসনিক কর্তাদের নিয়ে বৈঠক করেন মমতা। এবার মেলা উপলক্ষে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। মেলা যাতে ভালভাবে আয়োজন করা যায় তার জন্য সব ধরনের ব্যবস্থা করা হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। ভিআইপি-দের খুব প্রয়োজন ছাড়া মেলাতে না যাওয়ার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, 'গঙ্গাসাগর মেলা ভারতের সবচেয়ে বড় মেলা। অন্তত ৪০ লক্ষ মানুষের সমাগম হবে। দেশ-বিদেশের পুণ্যার্থীদের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে।' মুখ্যমন্ত্রী জানান,  পুণ্যার্থীদের সুবিধার্থে অতিরিক্ত ট্রেন-বাস চালানো হবে। থাকছে অতিরিক্ত লঞ্চের ব্যবস্থাও। মেলার জন্য ২,২৫০ টি সরকারি বাস, ২৫০ টি বেসরকারি বাস, ১০০ টি লঞ্চ, ৬টি বার্জ, ৩২টি ভেসেল থাকবে। কলকাতায় ১০টা ট্যুরিস্ট বাস রাখা হবে প্রয়োজনে। প্রতি বাসে একজন সাগর বন্ধু থাকবে। মেলা উপলক্ষে ৬৬টি ট্রেন চালানো হবে। প্রতিদিন ১৫-১৬ ট্রেন নিয়মিত চলবে।

মেলার জন্য় অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে। থাকছে এক হাজারেরও বেশি সিসিটিভি। থাকছে জিপিএস ও স্যাটেলাইট ট্র্যাকিংয়ের ব্যবস্থা। যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে মেলায় থাকবে পর্যাপ্ত পুলিশ। ২ হাজার ৪০০ জন সিভিল ডিফেন্সের কর্মী ও প্রচুর সিভিক ভলান্টিয়ারও।

পাশাপাশি মেলায় গিয়ে দুর্ঘটনায় কারও মৃত্যু হলে ৫ লক্ষ টাকার বিমার সুবিধাও মিলবে। মেলা চত্বরেই থাকছে চিকিৎসার ব্যবস্থা। সেই কারণে ৭টি অস্থায়ী হাসপাতালে ৩০০টি বেডের ব্যবস্থা করা হয়েছে। ১০০টি সাধারণ অ্যাম্বুলেন্স এবং ১টি এয়ার অ্যাম্বুলেন্স থাকবে। মেলা চত্বরে ১০ হাজার টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। মহিলাদের জন্য থাকবে ৭০০টি ওয়াশরুম। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, মেলায় পাইলট কার নিয়ে ভিআইপিদের প্রবেশ করতে দেওয়া হবে। তবে, পাইলট কার ছাড়া যে কেউ প্রবেশ করতে পারেন। মুখ্যমন্ত্রী বলেন, 'মেলায় প্রচুর ভিড় হয়। তার মধ্যে যদি ভিআইপিরা পাইলট নিয়ে প্রবেশ করেন তাহলে সাধারণ মানুষের অসুবিধা হবে। খুব প্রয়োজন ছাড়া ভিআইপিদের মেলায় প্রবেশ করতে দেওয়া হবে না।' এছাড়াও মেলা প্রাঙ্গনে রান্না করে খাওয়ার বন্দোবস্ত থাকছে না এবার। তবে কেউ চাইলে খাবার সঙ্গে নিয়ে যেতে পারেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement