Advertisement

Jadavpur University Ragging: 'ইন্ট্রো'র নামে সাংঘাতিক হেনস্থা, যাদবপুরের হোস্টেলে সেই রাতে কী হয়েছিল?

হোস্টেলে নতুন জীবন শুরু করতে এসেই পুরানো পড়ুয়াদের কারও কারও হাতে মান-সম্মান, আত্মবিশ্বাসের জলাঞ্জলি দিতে হয়। স্বপ্নদীপ কুন্ডুর (Swapnadeep Kundu) মর্মান্তিক মৃত্যুর পর হোস্টেল জীবনের সেই অন্ধকার দিকটিই ফুটে উঠেছে।

ইন্ট্রো নাকি মানসিক হেনস্থা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Aug 2023,
  • अपडेटेड 2:31 PM IST
  • নতুন এসেছ। ইন্ট্রো দাও। অনেক কলেজেই নবীনদের এমনটা করতে বলা হয়। বিষয়টা মজার ছলেই করা হয়।
  • কিন্তু বাঁধ ভাঙে তখনই, যখন এই ইন্ট্রোই মানসিক, শারীরিক হেনস্থার রূপ নেয়।
  • । স্বপ্নদীপ কুন্ডুর (Swapnadeep Kundu) মর্মান্তিক মৃত্যুর পর হোস্টেল জীবনের সেই অন্ধকার দিকটিই ফুটে উঠেছে।

Jadavpur University Death: নতুন এসেছ। ইন্ট্রো দাও। অনেক কলেজেই নবীনদের এমনটা করতে বলা হয়। বিষয়টা মজার ছলেই করা হয়। নতুন পরিবেশের সঙ্গে এটি ফ্রেশারদের খাপ খাইয়ে নিতে সাহায্য করে। কিন্তু বাঁধ ভাঙে তখনই, যখন এই ইন্ট্রোই মানসিক, শারীরিক হেনস্থার রূপ নেয়।

হ্যাঁ, এমনই মানসিক হেনস্থার শিকার হন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ায় নবীন পড়ুয়াদের একাংশ। হোস্টেলে নতুন জীবন শুরু করতে এসেই পুরানো পড়ুয়াদের কারও কারও হাতে মান-সম্মান, আত্মবিশ্বাসের জলাঞ্জলি দিতে হয়। স্বপ্নদীপ কুন্ডুর (Swapnadeep Kundu) মর্মান্তিক মৃত্যুর পর হোস্টেল জীবনের সেই অন্ধকার দিকটিই ফুটে উঠেছে। পুলিশ সূত্রে মিলেছে সেই খবর।

নিউজ এইট্টিন বাংলার প্রতিবেদন অনুসারে, এই ইন্ট্রোর নামে হেনস্থার শিকার হন জেলার ছেলে স্বপ্নদীপও। এমনটাই দাবি পুলিশ সূত্রে। রাতের খাওয়াদাওয়ার পরেই শুরু হয় এই কারবার। সিনিয়রদের কাছে যেতে বলা হয় স্বপ্নদীপকে। দীপশেখর, মনোতোষ, সৌরভও সেই সময়ে ছিল। তাদের ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। জেরার পর এমনটাই জানতে পেরেছে পুলিশ। 

তিনজনকে গ্রেফতার
দীপশেখর, মনোতোষ ও সৌরভকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনায় তাদের ভূমিকা কী ছিল, তা জানতে জেরা চলছে। আরও কেউ জড়িত আছে কিনা, তা জানার চেষ্টা করা হচ্ছে। 

সবার প্রথমে গ্রেফতার করা হয় সৌরভকে। তাঁকে জেরা করে মনোতোষ ও দীপশেখরের নাম পায় পুলিশ।

এই সৌরভ চৌধুরির সঙ্গেই স্বপ্নদীপের বাবার আগে কথা হয়েছিল। বলেছিলেন স্বপ্নদীপ যাতে হোস্টেলে থাকতে পারেন, সেই ব্যবস্থা করে দেবেন। সৌরভ নিজেই প্রাক্তনী। অর্থাৎ আগেই পাশ করে গিয়েছেন। তাই হোস্টেলে তার কোনও নিজের অ্যালোটেড রুম ছিল না। 

সৌরভ তাই মনতোষের রুমে গেস্ট হিসাবে স্বপ্নদীপের থাকার ব্যবস্থা করে দেন।  মনতোষ সমাজবিজ্ঞানের (সোশিওলজি) স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র। বয়স, ২০ বছর। বাড়ি, হুগলির আরামবাগে। 

Advertisement

অপর অভিযুক্ত দীপশেখর অর্থনীতির (ইকোনমিক্স) স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র। বাড়ি বাঁকুড়ায়। ১৯ বছর বয়স। 

মর্মান্তিক ঘটনা
গত সপ্তাহে বুধবার রাতের ঘটনা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এ২ ব্লকের তিনতলার বারান্দা থেকে পড়ে যান স্বপ্নদীপ। বেসরকারি হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার সকালে তাঁর মৃত্যু হয়। 

নদিয়ার কৃতী ছাত্র ছিলেন স্বপ্নদীপ। অভিযোগ, হোস্টেলে র‌্যাগিংয়ের শিকার হন তিনি। ঘটনায় মূল অভিযোগের তীর সৌরভ চৌধুরী নামে এক যুবকের দিকে। উল্লেখযোগ্য বিষয় হল, এই সৌরভ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement