Advertisement

Ritwik Ghatak Metro Station: ঋত্বিক ঘটক মেট্রো স্টেশন চোখ ধাঁধানো, কাজ প্রায় শেষ, কেমন হল? দেখুন

কলকাতায় আরও একটি মেট্রো স্টেশনের কাজ প্রায় শেষের দিকে। আপাতত নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশ পুরোপুরি তৈরি হয়ে গিয়েছে। বাকি অংশেও কাজ চলছে। তারইমধ্যে ঋত্বিক মেট্রো স্টেশনেরও কাজ চলছে জোরকদমে। এই স্টেশনের কংক্রিটিংয়ের কাজ প্রায় শেষ। স্টেশন ও প্লাটফর্মের ছাদের স্ক্যাফোল্ডিংয়ের কাজ বর্তমানে চলছে ছাদের আচ্ছাদনের পাশাপাশি।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Sep 2023,
  • अपडेटेड 2:53 PM IST
  • কলকাতায় আরও একটি মেট্রো স্টেশনের কাজ প্রায় শেষের দিকে।
  • আপাতত নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশ পুরোপুরি তৈরি হয়ে গিয়েছে।

কলকাতায় আরও একটি মেট্রো স্টেশনের কাজ প্রায় শেষের দিকে। আপাতত নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশ পুরোপুরি তৈরি হয়ে গিয়েছে। বাকি অংশেও কাজ চলছে। তারইমধ্যে ঋত্বিক মেট্রো স্টেশনেরও কাজ চলছে জোরকদমে। এই স্টেশনের কংক্রিটিংয়ের কাজ প্রায় শেষ। স্টেশন ও প্লাটফর্মের ছাদের স্ক্যাফোল্ডিংয়ের কাজ বর্তমানে চলছে ছাদের আচ্ছাদনের পাশাপাশি। কনকোর্স থেকে প্ল্যাটফর্ম এলাকায় এসকেলেটর বসানোর কাজও পুরোদমে চলছে। মেঝেগুলো গ্রানাইট দিয়ে ঢেকে দেওয়া হবে এবং সেই কাজও প্রায় শেষের দিকে।

ঋত্বিক ঘটক স্টেশনে অত্যাধুনিক যাত্রী সুবিধা দেওয়া হচ্ছে। এই স্টেশনে ৭টি এসকেলেটর, ৪টি লিফট দেওয়া হবে৷ এগুলি ছাড়াও এখানে ৭টি সিঁড়িও পাওয়া যাবে।

ঋত্বিক ঘটক স্টেশনে ১৮০ মিটার দৈর্ঘ্যের দুটি প্রশস্ত প্ল্যাটফর্ম এবং ০৩ টি টিকিট কাউন্টার, স্বয়ংক্রিয় টিকিট সুবিধার জন্য স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (ASCRM), ৬টি বসার বেঞ্চ, ১টি প্রাথমিক চিকিৎসা কক্ষ থাকবে। এগুলি ছাড়াও যাত্রীদের সুবিধার্থে মহিলাদের জন্য একটি, ভদ্রলোকের জন্য একটি এবং দিব্যাঙ্গজনের জন্য একটি টয়লেট থাকবে। অন্যান্য সুবিধার মধ্যে, যাত্রীদের ব্যবহারের জন্য ২টি ওয়াটার কুলার স্থাপন করা হবে। পাবলিক অ্যাড্রেস সিস্টেম, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, যাত্রীদের সুবিধার্থে জরুরী আলোর ব্যবস্থা, অন্ধদের জন্য স্পর্শকাতর ফ্লোর ইন্ডিকেটর-সহ আরও কিছু অতিরিক্ত সুবিধা থাকবে এখানে।

মেট্রোর আয় বাড়ানোর জন্য, বাণিজ্যিক কার্যক্রমের সম্ভাবনাকে কাজে লাগাতে এই স্টেশনে সম্পত্তি উন্নয়নের জন্য জায়গা পাওয়া যাবে। একবার চালু হলে, এই স্টেশনে প্রচুর লোক সমাগম হবে বলে আশা করা হচ্ছে। তিনটি টিকিট কাউন্টারের পাশাপাশি অটোমেটিক স্মার্টকার্ড রিচার্জ মেশিন থাকবে। যে অটোমেটিক স্মার্টকার্ড রিচার্জ মেশিনের মাধ্যমে যাত্রীরা নিজেরাই স্মার্টকার্ড রিচার্জ করতে পারবেন। বসার জন্য ছ'টি বেঞ্চ থাকবে বলে কলকাত মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement