Advertisement

Kolkata Metro Rail: এপ্রিলেই হাওড়া ময়দান-ধর্মতলা মেট্রো? বউবাজারে শেষ মুহূর্তের তোড়জোড়

আপাতত বউবাজার জটেই আটকে মেট্রোর বহু রুটের কাজ। কাজ শেষ না হওয়া পর্যন্ত, হাওড়া ময়দান থেকে ধর্মতলা মেট্রোও চালু হবে না। চলতি বছরের মধ্যে কাজ শেষ করে আগামী বছর ওই রুট চালুর পরিকল্পনা রয়েছে মেট্রোর। এখন বউবাজারে একটি খাদের চারপাশে পাঁচিল তোলার কাজ চলছে।

Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Mar 2023,
  • अपडेटेड 11:24 AM IST
  • আপাতত বউবাজার জটেই আটকে মেট্রোর বহু রুটের কাজ।
  • যা শেষ না হওয়া পর্যন্ত, হাওড়া ময়দান থেকে ধর্মতলা মেট্রোও চালু হবে না।

আপাতত বউবাজার জটেই আটকে মেট্রোর বহু রুটের কাজ। যা শেষ না হওয়া পর্যন্ত, হাওড়া ময়দান থেকে ধর্মতলা মেট্রোও চালু হবে না। চলতি বছরের মধ্যে কাজ শেষ করে আগামী বছর ওই রুট চালুর পরিকল্পনা রয়েছে মেট্রোর। এখন বউবাজারে একটি খাদের চারপাশে পাঁচিল তোলার কাজ চলছে।

গতবছর ১১ মে থেকে কংক্রিট বেস স্ল্যাব তৈরির কাজ থমকে ছিল। যা এই বছরের ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে শুরু হয়েছিল। কাজটি শেষ হয়েছে ৩ মার্চ। ফাঁটল বন্ধ করার পর দেওয়াল ও ঢালাইয়ের কাজ হবে। আপাতত শ্যাফটিং চলবে। তারপর শিয়ালদা পর্যন্ত ট্রায়াল রান হবে। 

মেট্রো প্রকল্পের সঙ্গে যুক্ত এক ইঞ্জিনিয়ার জানিয়েছেন, ফুটওয়াল তৈরি শুরু হয়েছে। প্রায় ২ মিটার কাজ শেষ। দেয়াল প্রায় ৯ মিটার পর্যন্ত হবে। দেয়াল তৈরি হয়ে গেলে ছাদের কাজ শুরু হবে। কিছু ব্র্যাকিং আছে যেগুলো সাপোর্টিং স্ট্রাকচার হিসেবে তৈরি হয়েছিল। সেই ব্র্যাকিংগুলিও সরিয়ে ফেলতে হবে। তারপরই হাওড়া ময়দান এবং সল্টলেক সেক্টর ৫-এর সঙ্গে যুক্ত হবে বউবাজার। ১৬.৫ কিমি এই করিডোরে গঙ্গার নীচে একটি প্রসারিত অংশ রয়েছে।

আরও পড়ুন-মেট্রোয় ব্যাগে মদ-মাংস নিয়ে উঠলে কী হবে? জেনে নিন

করিডোরটি সেক্ট ৫ এবং শিয়ালদার মধ্যে বাণিজ্যিকভাবে চলবে। হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যবর্তী অংশটি এই বছরের শেষ নাগাদ চালু হয়ে যেতে পারে। বাণিজ্যিক রানের আগে ট্রায়াল রান অপরিহার্য এবং সেই কারণেই বাউবাজারের গর্ত বন্ধ করা গুরুত্বপূর্ণ।

৬ মার্চ একটি সংবাদ সম্মেলনে KMRC-এর ব্যবস্থাপনা পরিচালক এই বছরের শেষ নাগাদ এসপ্ল্যানেড এবং শিয়ালদহের মধ্যে ২.৫ কিলোমিটার প্রসারিত সংযোগের সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন। তবে তিনি হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যবর্তী অংশটিকে চলতি বছরের মধ্যেই চালানোর জন্য প্রস্তুত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সন্তোষজনক ফলাফলের পরে, ক্যারিয়ারকে রেলওয়ে নিরাপত্তা কমিশনারের দ্বারা পরিদর্শনের জন্য আবেদন করতে হবে। যার ছাড়পত্র বাণিজ্যিকভাবে চালানোর জন্য বাধ্যতামূলক। তবে এপ্রিলেই ট্রায়াল হতে পারে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement