Advertisement

Kolkata Metro Rail : শীঘ্রই শুরু হচ্ছে বিমানবন্দর-নিউ ব্যারাকপুর মেট্রোর কাজ, বাকিগুলির কী অবস্থা?

বেশকিছু রুটে জোরকদমে চলছে মেট্রোর কাজ। কোনও কোনও রুটের কাজ প্রায় শেষের পথে। কোথাও আবার কিছুদিনের মধ্যেই চালু হতে চলেছে পরিষেবা। একনজরে দেখে নেওয়া যাক, এই মুহূর্তে কলকাতা মেট্রোর হাল হকিকৎ।  

প্রতীকী ছবি
প্রীতম ব্যানার্জী
  • কলকাতা,
  • 14 Sep 2021,
  • अपडेटेड 2:19 PM IST
  • শহর ও শহরতলিতে মেট্রো লাইনের সম্প্রসারণ
  • শীঘ্রই শুরু হবে বিমানবন্দর-নিউ ব্যারাকপুর লাইনের কাজ
  • কিছু নয়া রুটে চালু হতে পারে পরিষেবা

ক্রমশই নিজের যাত্রা পথ বাড়াচ্ছে মেট্রো (Metro Rail)। শহর থেকে শহরতলিতে ছড়িয়ে পড়ছে মেট্রোর লাইন। মেট্রো সূত্রে খবর, এবার শুরু হতে চলেছে বিমানবন্দর থেকে নিউ ব্যারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ। এই রুটে ৪ স্টেশনের জন্য ২টি দরপত্রও জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে বিমানবন্দর স্টেশনের কাজ মেট্রো নিজে করবে। যদিও নিউ ব্যারাকপুরের পর কোথাও কোথাও জমি জট রয়েছে বলে জানা যাচ্ছে। 

এছাড়া আরও বেশকিছু রুটে জোরকদমে চলছে মেট্রোর কাজ। কোনও কোনও রুটের কাজ প্রায় শেষের পথে। কোথাও আবার কিছুদিনের মধ্যেই চালু হতে চলেছে পরিষেবা। একনজরে দেখে নেওয়া যাক, এই মুহূর্তে কলকাতা মেট্রোর হাল হকিকৎ।  

মেট্রো ম্যাপ

ইস্ট-ওয়েস্ট
ইস্ট-ওয়েস্ট মেট্রো (East-West Metro) প্রকল্পে সমস্ত সুড়ঙ্গের কাজ শেষ।.সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ডিসেম্বরেই শিয়ালদহ পর্যন্ত পরিষেবা চালু হয়ে যেতে পারে বলে মেট্রো সূত্রে খবর। আপাতত এই রুটে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মিলছে পরিষেবা। সম্প্রতি হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইন্সপেকশনও হয়ে গিয়েছে।  

জোকা - বিবাদী বাগ
এই লাইনে পরিষেবা চালু হবে আগামী মার্চ মাসে। তবে আপাতত জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত চলবে মেট্রো। পাশাপাশি মমিনপুর থেকে ভিক্টোরিয়া পর্যন্ত রয়েছে জমি জট। তাই মমিনপুরে কাজ শুরু হয়েও তা বন্ধ হয়ে যায়। প্রসঙ্গত এই লাইনে যে স্টেশনগুলি পড়বে তা হল, এসপ্ল্যানেড - পার্কস্ট্রিট -ভিক্টোরিয়া - খিদিরপুর - মমিনপুর - মাঝেরহাট - তারাতলা - বেহালা বাজার - বেহালা চৌরাস্তা - সখের বাজার -ঠাকুর পুকুর - জোকা - আইআইএম - ডায়মন্ড পার্ক। 

কবি সুভাষ-এয়ারপোর্ট
এই রুটেও কাজ অনেকটাই এগিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চ মাসে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত চালু হয়ে যাবে পরিষেবা। অন্যদিকে নিউটাউনের দিকেও মেট্রোর স্ল্যাবিং-এর কাজ শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। সেইদিক থেকে দেখতে গেলে চলতি বছরের শেষে ও আগামী বছরের শুরুর দিকে আরও দীর্ঘ হতে পারে মেট্রো পরিষেবার তালিকা। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement