Advertisement

Yellow Taxi: কলকাতার চেনা ট্যাক্সির বিদায় আসন্ন? রাস্তায় নামবে নতুন কোম্পানির 'হলুদ' গাড়ি

কলকাতার ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সি বিলুপ্তির পথে। বেশিরভাগ গাড়ি ১৫ বছরের বেশি পুরনো হয়ে যাওয়ায় পরিবেশবান্ধব নীতির কারণে সেগুলিকে ধীরে ধীরে রাস্তায় নামার অযোগ্য করে দেওয়া হচ্ছে। এই অবস্থায় শহরের অন্যতম সাংস্কৃতিক প্রতীক হলুদ ট্যাক্সি রক্ষার জন্য একত্রিত হয়েছে চারটি সংগঠন।

কলকাতার ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সি।-কোলাজকলকাতার ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সি।-কোলাজ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Dec 2024,
  • अपडेटेड 2:34 PM IST
  • কলকাতার ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সি বিলুপ্তির পথে।
  • বেশিরভাগ গাড়ি ১৫ বছরের বেশি পুরনো হয়ে যাওয়ায় পরিবেশবান্ধব নীতির কারণে সেগুলিকে ধীরে ধীরে রাস্তায় নামার অযোগ্য করে দেওয়া হচ্ছে।

কলকাতার ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সি বিলুপ্তির পথে। বেশিরভাগ গাড়ি ১৫ বছরের বেশি পুরনো হয়ে যাওয়ায় পরিবেশবান্ধব নীতির কারণে সেগুলিকে ধীরে ধীরে রাস্তায় নামার অযোগ্য করে দেওয়া হচ্ছে। এই অবস্থায় শহরের অন্যতম সাংস্কৃতিক প্রতীক হলুদ ট্যাক্সি রক্ষার জন্য একত্রিত হয়েছে চারটি সংগঠন।

বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন, প্রোগ্রেসিভ ট্যাক্সি ইউনিয়ন, এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি সংগঠন এবং ক্যালকাটা ট্যাক্সি অ্যাসোসিয়েশন মিলে তৈরি করেছে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট ফোরাম অফ ট্যাক্সি অ্যাসোসিয়েশন। এই ফোরামের নেতারা জানিয়েছেন, তাঁরা পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীকে চিঠি দিয়ে সমস্যাগুলি তুলে ধরবেন এবং দ্রুত সমাধানের জন্য উদ্যোগী হতে বলবেন।

২০০৮ সালে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল যে ১৫ বছরের বেশি পুরনো কোনও বাণিজ্যিক গাড়ি কলকাতায় চলতে পারবে না। এর ফলে বেশিরভাগ পুরনো অ্যাম্বাসাডর গাড়ি ইতিমধ্যেই রাস্তায় নামার অযোগ্য হয়ে পড়েছে। অ্যাম্বাসাডরের উৎপাদন বন্ধ হওয়ায় নতুন মডেলের গাড়ি কেনার বাধ্যবাধকতা তৈরি হয়েছে। কিন্তু নতুন গাড়ি কেনার খরচ বহন করার মতো আর্থিক সক্ষমতা অনেক ট্যাক্সি মালিকের নেই।

পরিবহণ দপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে কলকাতায় প্রায় ৭,৫০০ হলুদ ট্যাক্সি রয়েছে। এর মধ্যে ৪,৫০০ গাড়ি এই বছরই বন্ধ হয়ে যাবে এবং ২০২৫ সালের মধ্যে আরও ২,৫০০ গাড়ি বাতিল হবে। ফলে ২০২৪ সালের শেষের দিকে শহরে মাত্র ২,০০০ হলুদ ট্যাক্সি থাকবে। ফোরাম চায়, পুরনো পারমিটে নতুন ১৫ বছরের কম বয়সী গাড়ি চালানোর অনুমতি দেওয়া হোক। নতুন গাড়িগুলির রং অবশ্যই হলুদ হতে হবে। ফোরামের প্রস্তাব অনুযায়ী, ব্যক্তিগত গাড়িকে বাণিজ্যিক নিবন্ধনে পরিবর্তন করে হলুদ ট্যাক্সি হিসেবে চালানোর অনুমতি দেওয়া হোক।

এখন ননএসি ট্যাক্সির ভাড়া কিলোমিটার পিছু ১৫ টাকা। এসি ট্যাক্সিতে ১৮ টাকা ৭৫ পয়সা প্রতি কিলোমিটার। চালকদের আয়ের দুরবস্থা দূর করতে এবং ট্যাক্সি পরিষেবা টিকিয়ে রাখতে ভাড়া কাঠামো পুনর্বিবেচনার দাবি জানানো হয়েছে। পরিবহণ দফতরকে নমনীয় নীতি গ্রহণের অনুরোধ জানানো হয়েছে, যাতে ট্যাক্সি মালিকদের সহজে লাইসেন্স ও পারমিট দেওয়া যায়।

Advertisement

ট্যাক্সির মালিক সংগঠনগুলি জানিয়েছে, গড়ে দৈনিক আয় মাত্র ৩৮০-৪০০ টাকা। তেলের খরচ, যন্ত্রাংশের দাম এবং ট্রাফিক জরিমানা মেটানোর পর এই অর্থ দিয়ে সংসার চালানো অসম্ভব হয়ে পড়েছে। নতুন গাড়ি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ পাওয়াও অসম্ভব হয়ে পড়েছে, কারণ অনেক মালিকই আগের ঋণ শোধ করতে পারেননি।

তবে আশার কথা, একটি নতুন সংস্থা কলকাতায় নতুন মডেলের হলুদ ট্যাক্সি নামানোর পরিকল্পনা করছে। জানা গেছে, ফেব্রুয়ারি মাসে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এই পরিকল্পনার আনুষ্ঠানিক ঘোষণা হবে। নতুন গাড়িগুলি পুরনো অ্যাম্বাসাডরের মতো দেখতে হলেও আধুনিক এবং পরিবেশবান্ধব প্রযুক্তিতে তৈরি হবে। প্রাথমিকভাবে প্রায় ২,০০০ নতুন হলুদ ট্যাক্সি চালু করা হবে।
 

 

Read more!
Advertisement
Advertisement