Advertisement

Mamata Banerjee On Yogyashree : OBC ও জেনারেল ক্যাটাগরির জন্য মাস্টারস্ট্রোক মমতার, বড় ঘোষণা

OBC-র শংসাপত্র বাতিল নিয়ে হাইকোর্টের রায়ে রাজ্য সরকার অসন্তষ্ট। খোদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই OBC-দের জন্য মাস্টারস্ট্রোক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

mamata Banerjee
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jun 2024,
  • अपडेटेड 7:42 PM IST
  • OBC-র শংসাপত্র বাতিল নিয়ে হাইকোর্টের রায়ে রাজ্য সরকার অসন্তষ্ট
  • খোদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • এবার মাস্টারস্ট্রোক মমতার।

OBC-র শংসাপত্র বাতিল নিয়ে হাইকোর্টের রায়ে রাজ্য সরকার অসন্তষ্ট। খোদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই OBC-দের জন্য মাস্টারস্ট্রোক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই তালিকায় তিনি রেখেছেন জেনারেল ক্যাটাগরিকেও। এতদিন পর্যন্ত রাজ্যের যোগ্যশ্রী প্রকল্পের আওতায় ছিল শুধুমাত্র তপশিলি জাতি, তপশিলি উপজাতিদের। তবে এবার থেকে এই প্রকল্পের সুবিধে পাবেন ওবিসি ও জেনারেল ক্যাটাগরির ছাত্র-ছাত্রীরা। লোকসভা ভোট মিটতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

মঙ্গলবার মমতা বন্দ্য়োপাধ্যায় জানান, এতদিন পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পেতেন শুধুমাত্র এসসি, এসটি ছাত্র-ছাত্রীরা। তাঁরা যাতে  ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সে ভর্তির জন্য সুযোগ পায় সেই জন্য বিনামূল্যে প্রশিক্ষণের  সুযোগ দিচ্ছিল রাজ্য সরকার। তবে এই প্রকল্পের পরিসর আরও বাড়ানো হচ্ছে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় জানান, এই প্রকল্পে এবার সংখ্যালঘু, ওবিসি ও জেনারেল কাস্ট ছাত্র-ছাত্রীদেরও যুক্ত করা হচ্ছে। অর্থাৎ তারাও বিনামূল্যে প্রশিক্ষণ পাবে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ২০২৪ সালের পরীক্ষাতেই যোগ্যশ্রীর ছেলেমেয়েদের মধ্যে JEE (অ্যাডভান্সড) পরীক্ষায় ২৩টি র‍্যাঙ্ক (১৩টি IIT র‍্যাঙ্ক সহ), JEE (মেইন) এ ৭৫টি র‍র্যাঙ্ক, WBJEE-এ ৪৩২টি র‍্যাঙ্ক এবং NEET-এ ১১০টি র‍্যাঙ্ক পেয়েছে। সেই জন্য তিনি এবার থেকে জেনারেল ও ওবিসি ক্যাটাগরির পড়ুয়াদেরও এই প্রকল্পের অন্তর্ভুক্ত করছেন। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, রাজ্যজুড়ে মোট ৫০টি প্রশিক্ষণ কেন্দ্র খোলা হয়েছে। সেখানে SC/ST পড়ুয়ারা প্রশিক্ষণ পাবে। ক্লাস ১১ থেকেই প্রশিক্ষণ দেওয়া শুরু হবে। 

প্রসঙ্গত, 'যোগ্যশ্রী'-তে ৬ মাসের কোর্স হয়। সপ্তাহে তিনদিন করে ক্লাস করানো হয়। জয়েন্ট ছাড়াও ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, পুলিশ সহ বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি বিনামূল্যে দেওয়া হয় ছাত্র-ছাত্রীদের।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement