Advertisement

TMCs Sanghati Rally: অযোধ্যার পাল্টা বাংলায় মমতার 'সংহতি মিছিল', কলকাতায় কোন রুটে? যানজট এড়াতে রইল

নবনির্মিত রাম মন্দিরে রামলালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা হবে আজকে। সেই নিয়ে মেতে রয়েছে গোটা দেশ। এদিকে রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিনেই কলকাতায় তৃণমূলের সংহতি মিছিল। সর্বধর্ম সমন্বয়ের বার্তা নিয়ে আজ পথে নামছেন মমতা বন্দ্যোপাধ‌্যায়। সঙ্গে হাঁটবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এই নিয়ে এখন সরগরম বাংলার রাজ্য রাজনীতি।

আজ কোন রুটে মমতার মিছিল?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jan 2024,
  • अपडेटेड 9:40 AM IST

নবনির্মিত রাম মন্দিরে রামলালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা হবে আজকে। সেই নিয়ে মেতে রয়েছে গোটা দেশ। এদিকে রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিনেই কলকাতায়  তৃণমূলের সংহতি মিছিল। সর্বধর্ম সমন্বয়ের বার্তা নিয়ে আজ পথে নামছেন মমতা বন্দ্যোপাধ‌্যায়। সঙ্গে হাঁটবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এই নিয়ে এখন সরগরম বাংলার রাজ্য রাজনীতি। 

আজ কী কী কর্মসূচি রয়েছে তৃণমূলের
আজ, সোমবার কালীঘাট মন্দিরে পুজো দিয়ে হাজরা থেকে সংহতি মিছিল শুরু করবেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । যার পুরোভাগে কোনও রাজনৈতিক নেতা নয়, থাকবেন সমস্ত ধর্মীয় সম্প্রদায়ের প্রতিনিধি। পুরোহিত, মোয়াজ্জেম, শিখ গুরু, গির্জার ফাদার প্রত্যেকে সামনে থেকে এই মিছিলকে নেতৃত্ব দেবেন। মিছিল শেষ হবে পার্ক সার্কাসে। কয়েক হাজার মানুষ এই মিছিলে অংশ নিতে চেয়েছিলেন। তাঁদের বড় অংশকে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমেই পার্ক সার্কাস ময়দানে পৌঁছে যেতে বলেছেন। সেখানে যে মঞ্চ তৈরি হয়েছে তাকেও সর্বধর্ম সমন্বয়ের রূপ দেওয়া হয়েছে।  সংহতি মিছিলের পর জনসভায় বক্তব‌্য রাখবেন মমতা বন্দ্যোপাধ‌্যায়, সেই মঞ্চেও কোনও রাজনৈতিক নেতা থাকবেন না। কলকাতার মতোই একই ভাবে জেলায় জেলায় ও ব্লকে ব্লকে শাসক দলের সংহতি মিছিল হবে এদিন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচি
দুপুর তিনটে থেকে নিজের কর্মসূচি শুরু করছেন তৃণমূলনেত্রী। নিজেই ইতিপূর্বে সে কথা জানাতে গিয়ে বলেছিলেন, রামমন্দিরের উদ্বোধন নিয়ে তিনি কিছু বলবেন না। বলেছিলেন, ‘ধর্ম যার যার, উৎসব সবার। আমি সর্বধর্ম সমন্বয়ের মিছিল করছি। সেখানে থাকবেন সমস্ত ধর্মের মানুষ। তাঁদের প্রত্যেককে শ্রদ্ধা জানিয়ে হবে আমাদের কর্মসূচি।’ এই কর্মসূচিতে ইতিমধ্যে বাউল, মুরশিদি ও ফকিরি গানের একাধিক গোষ্ঠী ও শিল্পীরাও অংশ নেবেন বলে জানিয়েছেন। থাকবেন পশ্চিমবঙ্গ সনাতন ব্রাহ্মণ ট্রাস্টের সদস‌্যরা। মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার মিছিলের নেতৃত্ব দেবেন। সেটি হাজরা মোড় থেকে পার্ক সার্কাস পর্যন্ত যাবে। সোমবার কালীঘাট মন্দিরে পুজো দিয়ে হাজরা থেকে সংহতি মিছিল শুরু করবেন মমতা। 

Advertisement

মিছিলে থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও
সোমবারের মিছিলে অভিষেক বন্দ্যোপাধ্যায়ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে হাঁটবেন। এই সংহতি মিছিলের প্রাক্কালে রবিবার নিজের এক্স হ‌্যান্ডলে একটি গুরুত্বপূর্ণ বার্তা দিয়ে পোস্ট করেছেন ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ‌্যায়। অভিষেক লিখেছেন, “মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বার যা-ই হোক, ঘৃণা, হিংসা ও নিরীহ মানুষের মৃতদেহের উপর তৈরি কোনও উপাসনাস্থল মেনে নিতে আমার ধর্ম আমায় শেখায়নি।” রামমন্দিরকে সামনে রেখে যেভাবে দেশজুড়ে প্রচারে নেমেছে বিজেপি, তার সামনে সোশ‌্যাল মিডিয়ায় অভিষেকের এই বার্তা অত‌্যন্ত তাৎপর্যপূর্ণ। কালীঘাটের পর তিনি বালিগঞ্জের গড়চায় গুরুদ্বারে শ্রদ্ধা জানাতে যাবেন। ফিরে আবার মিছিলে অংশ নিয়ে বালিগঞ্জ ফাঁড়ির রাস্তা ধরে সোজা আসবেন পার্ক সার্কাস। সেখানে কাছাকাছির মধ্যে একটি গির্জা ও মসজিদে শ্রদ্ধা জানাবেন। এছাড়া ওইদিন রাজ্যের সমস্ত মসজিদ, গির্জা এবং গুরুদ্বারে যাতে প্রার্থনা হয় তারও ব‌্যবস্থা করা হচ্ছে। নিজে বেশ কিছু জায়গায় পুজো পাঠাচ্ছেন মমতা। কলকাতায় মহামিছিলের পাশাপাশি জেলায় ও ব্লকে একইভাবে সর্বধর্ম সমন্বয়ের মিছিল হবে। স্থানীয় সেইসব মিছিলেও সেখানকার সর্বধর্মের প্রতিনিধিরা পা মেলাবেন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement