Advertisement

Weather Update Today: বর্ষার ব্যাটিং শুরু, টানা ৭ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে, সতর্কতা

দক্ষিণবঙ্গে বর্ষার তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪-৫ দিন ধরে প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

Rain Kolkata
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jun 2024,
  • अपडेटेड 1:08 PM IST
  • দক্ষিণবঙ্গে বর্ষার তীব্রতা বৃদ্ধি পাচ্ছে।
  • আগামী ৪-৫ দিন ধরে প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গে বর্ষার তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪-৫ দিন ধরে প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ-সহ এই বৃষ্টিপাতের ফলে নদীগুলিতে জলস্তর বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও ওড়িশা-বাংলা উপকূলের কাছাকাছি অবস্থিত নিম্নচাপ ধীরে ধীরে শক্তি হারাচ্ছে। এই নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা সংলগ্ন উপকূলে ঘূর্ণাবর্তের রূপে থেকে যাবে বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশ থেকে এই ঘূর্ণাবর্ত এলাকা পর্যন্ত বিস্তৃত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা এবং সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে।

আগামী ৭ দিনের পূর্বাভাস:
রবিবার: বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ ৩০ থেকে ৫০ কিলোমিটার দমকা ঝড়ো হাওয়া বইতে পারে।
সোমবার ও মঙ্গলবার: মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। তবে বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
বুধবার থেকে: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।
বুধবার ও বৃহস্পতিবার: উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস।
কলকাতা: আগামী তিন-চার দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার সকাল থেকে শহরে মেঘলা আকাশ। কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে।

আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে একই রকম তাপমাত্রা থাকবে। কলকাতায় আগামী তিন-চার দিন বৃষ্টিরসম্ভাবনা রয়েছে। রবিবার সকাল থেকে শহরে মেঘলা আকাশ। কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। রবিবার সকালে  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি।

সপ্তাহভর উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। রবিবার দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই ৩ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও কালিম্পং, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement