Advertisement

State Budget 2024: আজ রাজ্য বাজেট পেশ বিধানসভায়, লোকসভা ভোটের আগে চমক দেবেন মুখ্যমন্ত্রী?

লোকসভা নির্বাচন দোরগোড়ায় এসে হাজির। তার আগে রাজ্যের শেষ বাজেট পেশ হতে চলেছে বৃহস্পতিবার। সংশ্লিষ্ট মহলের দাবি, ভোটের আগে জনমোহিনী বাজেট পেশ করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

লোকসভা ভোটের আগে চমক দেবেন মুখ্যমন্ত্রী?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 12:23 AM IST


লোকসভা নির্বাচন দোরগোড়ায় এসে হাজির। তার আগে রাজ্যের শেষ বাজেট পেশ হতে চলেছে বৃহস্পতিবার। সংশ্লিষ্ট মহলের দাবি, ভোটের আগে জনমোহিনী বাজেট পেশ করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।  কেন্দ্রীয় সরকার এবার অন্তর্বর্তী বাজেট পেশ করলেও, রাজ্যের ক্ষেত্রে পূর্ণাঙ্গ বাজেট পেশে কোনও বাধা নেই।

বৃহস্পতিবার, বিধানসভায় রাজ্য়ের বাজেট  পেশ করবেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।  রেড রোডে ধরনা মঞ্চ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় ১০০ দিনের কাজের বকেয়া টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। সেই নিয়ে বৈঠক হয়েছে নবান্নে। প্রকাশ হয়েছে গাইডলাইনও। এবারের বাজেটে সেই বিষয়ের উল্লেখ থাকবে, এমনটাই প্রত্যাশা থাকছে। পাশাপাশি মহিলা ভোট ব্যাঙ্কের কথা মাথায় রেখে লক্ষ্মীর ভাণ্ডার স্কিমে ভাতা বৃদ্ধি হতে পারে বলেও অনুমান ওয়াকিবহাল মহলের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবসময় তাঁর বাজেটে নারী কেন্দ্রিক প্রকল্পের জোর দিয়েছেন। কন্যাশ্রী, রাস্তাশ্রী থেকে লক্ষ্মীর ভান্ডার সহ আরও একাধিক প্রকল্প তিনি এনেছিলেন। এবারে কী এমনই নতুন কোনও প্রকল্প পেতে চলেছে রাজ্যবাসী? সেই দিকে নজর থাকবে।

পাশাপাশি চন্দ্রিমা ভট্টাচার্যের ঝুলি থেকে এবারে ডিএ নিয়ে কোনও ঘোষণা বেরোতে পারে কী? সেইদিকেও তাকিয়ে গোটা বাংলা। পঞ্চায়েত ভোটের আগে ২০২৩ এর রাজ্য বাজেট ছিল রাজ্য সরকারের অ্যাসিড টেস্ট। আর তাই হয়ত, লিখিত বক্তৃতায় না থাকলেও, বাজেট ঘোষণার একেবারে শেষে, রাজ্য়ের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন, ২০২৩ এর মার্চ মাস থেকে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা তিন শতাংশ হারে ডিএ পাবেন। মার্চ মাস থেকে বর্ধিত হারে ডিএ পেতে শুরু করেন রাজ্য় সরকারি কর্মচারীরা। এবারও  লোকসভা ভোটের কথা মাথায় রেখে নতুন কোনও চমক দিতে পারেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আবাস প্রকল্পের যে সব আবেদনকারী এখনও বাড়ি পাননি, তাঁদের জন্যও রাজ্য বাজেটে কোনও বরাদ্দ থাকে কি না, সেই নিয়ে চর্চা তুঙ্গে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement