Advertisement

Durga Puja Immersion & Carnival Date:দুর্গাপুজোর বিসর্জন কোন কোন দিনে-কার্নিভাল কবে? যা জানালেন মমতা

গতবারের তুলনায় এবার অনুদান বাড়ান হয়েছে ১০ হাজার টাকা। অনুদানের পাশাপাশি বিদ্যুতের বিল এক চতুর্থাংশ মকুব ও দমকলের ব্যবস্থাপনাও বিনামূল্যে করা হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি চলতি বছর দুর্গাপুজোর কার্নিভাল কবে আয়োজিত হবে সেই দিনটিও জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি প্রতিমা বিসর্জনের জন্য রাখা হয়েছে ৩ দিন।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 11:22 AM IST

৭০ হাজার টাকা এবার রাজ্য সরকারের তরফে অনুদন পেতে চলেছে পুজো কমিটিগুলি। মঙ্গলবারই পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে এই ঘোষণা করে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবারের তুলনায় এবার অনুদান বাড়ান হয়েছে ১০ হাজার টাকা। অনুদানের পাশাপাশি বিদ্যুতের বিল এক চতুর্থাংশ মকুব ও দমকলের ব্যবস্থাপনাও বিনামূল্যে করা হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি চলতি বছর দুর্গাপুজোর কার্নিভাল কবে আয়োজিত হবে সেই দিনটিও জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি প্রতিমা বিসর্জনের জন্য রাখা হয়েছে ৩ দিন।

কার্নিভাল অনুষ্ঠিত হবে ২৭ অক্টোবর
চলতি বছর ২০ অক্টোবর ষষ্ঠী। ২৪ তারিখ দশমী।তব  যে পুজো কমিটিগুলি দুর্গাপুজোর কার্নিভালে ডাক পাবে, তারা প্রতিমা বিসর্জন দেবে ২৭ তারিখ। ২৭ অক্টোবর রেড রোডে হবে দুর্গাপুজোর কার্নিভাল। প্রসঙ্গত গত কয়েক বছর ধরেই দুর্গোৎসবের পরে শহর কলকাতা তথা রাজ্যবাসীর অন্যতম আকর্ষণ কেন্দ্র হয়ে উঠেছে পুজো কার্নিভ্যাল। শহরের গুরুত্বপূর্ণ রাস্তা রেডরোডে এই কার্নিভ্যাল আয়োজিত হয়, যা দেখতে উপস্থিত থাকেন ভিভিআইপি থেকে সাধারণ মানুষ। এবারেও তার ব্যতিক্রম হচ্ছে না। গতবছর কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা থেকে মোট ৯৯ টি পুজো কমিটির প্রতিমা এসেছিল কার্নিভালে অংশ নিতে। 

দুর্গাপুজোর বিসর্জন হবে এই দিনগুলিতে
 দুর্গাপুজোয় প্রতিমা নিরঞ্জনের দিনও মঙ্গলবার জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।  চলতি বছর বিজয়া দশমী পালিত হবে ২৪ অক্টোবর।  সেইদিন ছাড়াও, একাদশী তথা ২৫ অক্টোবর ও দ্বাদশী তথা ২৬ অক্টোবর দুর্গাপুজোর বিসর্জন করতে পারবে পুজো কমিটিগুলি। যে পুজো কমিটিগুলি কার্নিভালে অংশ নিচ্ছে না তারা এই ৩দিন প্রতিমা বিসর্জন দিতে পারবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement