Advertisement

December Holiday : সুখবর, বড়দিনের আগে ও পরে টানা ছুটি রাজ্য সরকারি কর্মীদের

রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখববর। কালীপুজো ও ভাইফোঁটার পর ছটপুজো উপলক্ষ্যে ছুটি পেয়েছেন সরকারি কর্মীরা। এবার ডিসেম্বর মাসেও তাঁদের টানা ছুটি। ফলে কেউ সপরিবারে বেড়াতে যেতে চাইলে এটাই আদর্শ সময়।

Govt Employee Holiday
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Dec 2023,
  • अपडेटेड 5:42 PM IST
  • রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখববর
  • এবার ডিসেম্বর মাসেও তাঁদের টানা ছুটি

রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখববর। কালীপুজো ও ভাইফোঁটার পর ছটপুজো উপলক্ষ্যে ছুটি পেয়েছেন সরকারি কর্মীরা। এবার ডিসেম্বর মাসেও তাঁদের টানা ছুটি। ফলে কেউ সপরিবারে বেড়াতে যেতে চাইলে এটাই আদর্শ সময়। এমনিতেই দুর্গাপুজোতে লম্বা ছুটি পেয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। এরপর নভেম্বরেও ছুটি মিলেছে অনেকগুলোই। তার মধ্যেই ফের চলতি ডিসেম্বরেই টানা ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা। 

রাজ্য সরকারের ছুটির যে তালিকা রয়েছে সেই অনুযায়ী, ডিসেম্বরের শেষ সপ্তাহে সোমবার পড়েছে ২৫ ডিসেম্বর। সেদিন সোমবার। অর্থাৎ সেদিন ছুটি পাবেন সরকারি কর্মীরা। তবে সরকারি কর্মীদের জন্য খুশির খবর হল, ২৩ এবং ২৪ ডিসেম্বর যথাক্রমে শনি ও রবিবার। অর্থাৎ শনিবার থেকে কার্যত ছুটি কাটাতে পারবেন সরকারি কর্মীরা। 

২৩ ডিসেম্বর শনিবার হওয়ায় কার্যত সেই দিন থেকেই বড়দিনের উৎসবে মাতোয়ারা হয়ে উঠবে রাজ্যের মানুষ। আর তার রেশ চলবে সেই ১ জানুয়ারি পর্যন্ত। কারণ, ২০২৪ সালের ১ জানুয়ারিও ছুটি রয়েছে। সেদিন আবার পড়েছে সোমবার। অর্থাৎ ৩০ ও ৩১ ডিসেম্বরেও ছুটি কাটাবেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। অর্থাৎ ডিসেম্বরের ২৩ তারিখ থেকে ১ জানুয়ারি পর্যন্ত কমবেশি ৬ দিন ছুটি কাটাতে পারবেন তাঁরা। 

 সুখবর আরও আছে, আগামী বছরের ছুটির তালিকাও প্রকাশ করেছে রাজ্য সরকার। সেখানেও যে ছুটিগুলো রবিবার পড়েছে, সেইগুলি আলাদা করে পাবেন রাজ্য সরকারি কর্মীরা। যেমন, আগামী বছর কালীপুজো ৩১ অক্টোবর বৃহস্পতিবার। তারপরের দিন শুক্রবারও অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে। কালীপুজো, ভাইফোঁটা উপলক্ষ্যে এবং শনি-রবিবার মিলিয়ে টানা ছুটি থাকছে পাঁচদিন। আবার আগামী বছর ভাইফোঁটা পড়েছে রবিবার। সেই ছুটি যাতে বাতিল না হয় তাই পরদিন অর্থাৎ সোমবার ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মীরা। নভেম্বরে ছট উপলক্ষ্যে ২ ছুটি দেওয়া হয়েছে। তারপর শনি ও রবিবার পড়ায় সরকারি কর্মীরা ছুটি পাবেন টানা চারদিন।

Advertisement

নিয়ম মোতাবেক ২০২৪ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে রাজ্য সরকার। নতুন বছরে রাজ্য সরকারি কর্মীরা মোট ৪৫টি ছুটি পাচ্ছেন। 
অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী দিন এবং তারিখ ও বিশেষ ছুটি উদযাপনের কারণ:রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩ বড়দিনের আগের দিন সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ বড়দিন রবিবার, ডিসেম্বর ৩১, ২০২৩ নববর্ষের আগের দিন। আবার এর বাইরেও তবে এর বাইরেও কিছু শিক্ষা প্রতিষ্ঠানে তাদের শিক্ষার্থীদের জন্য আলাদা ছুটির সময়সূচীও থাকতে পারে। তাই সুপারিশ করা হয় যাতে শিক্ষার্থী এবং অভিভাবকরা তাদের স্কুলের নির্দিষ্ট সংখ্যক ছুটির দিনগুলি জানতে স্কুলের ডায়েরি বা অফিসিয়াল যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement