Advertisement

Weekly Weather Update: আগামী মঙ্গলবার থেকে তুমুল বৃষ্টি বাংলায়, আজ কোন কোন জেলায় ভারী বর্ষণ?

রবিবার সাপ্তাহিক ছুটির দিন শহর কলকাতার দিন শুরু হয়েছে মেঘলা আকাশের সঙ্গে। সেইসঙ্গে বৃষ্টিও চলছে শহরের নানা প্রান্তে। হাওয়া অফিস বলছে আগামী তিন থেকে চার দিন জেলায় জেলায় বৃষ্টি চলবে। ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। অর্থাৎ নতুন সপ্তাহে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং সহ পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। চলুন আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া, সেই পূর্বাভাস জেনে নেওয়া যাক।

নতুন সপ্তাহে আপনার জেলায় কেমন আবহাওয়া?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Aug 2024,
  • अपडेटेड 6:37 AM IST

রবিবার সাপ্তাহিক ছুটির দিন শহর কলকাতার দিন শুরু হয়েছে মেঘলা আকাশের সঙ্গে। সেইসঙ্গে বৃষ্টিও চলছে শহরের নানা প্রান্তে। হাওয়া অফিস বলছে আগামী তিন থেকে চার দিন জেলায় জেলায় বৃষ্টি চলবে।  ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। অর্থাৎ নতুন সপ্তাহে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস  দক্ষিণবঙ্গে। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।  উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং সহ পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। চলুন আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া, সেই পূর্বাভাস জেনে নেওয়া যাক।

সক্রিয় মৌসুমী অক্ষরেখাা
হাওয়া অফিস বলছে, বাংলায় নতুন করে সক্রিয়তা বাড়িয়েছে মৌসুমী অক্ষরেখা। যা বর্তমানে ফিরোজপুর রোহতক ওরাই চুর্ক জামশেদপুর দিঘা হয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অন্যদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে তা বর্তমানে সরে ঝাড়খণ্ডের উপর চলে গিয়েছে বলে জানা যাচ্ছে। রাজস্থান, উত্তর প্রদেশ, এবং অসমের উপর রয়েছে আরও ঘূর্ণাবর্ত। এইসব মিলিয়েই বঙ্গে বৃষ্টি চলবে। বিশেষ করে আগামী মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া 
হাওয়া অফিস বলছে, শনিবারের মতো রবিবারও মুখ ভার থাকবে আকাশের। বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।  সোমবারে আংশিক মেঘলা আকাশ এবং বৃষ্টি হবে  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বেশি বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং য়া জেলাতে।

উত্তরবঙ্গের আবহাওয়া
আজ বৃষ্টি একটু বাড়তে পারে উত্তরবঙ্গে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পাঁচ জেলাতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। হাওয়া অফিস বলছে, রবিবার বজ্রবিদ্যুৎসহ দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে।  বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা নেই। এদিন শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement