Advertisement

Bengal Weekly Weather-Rain Update: গভীর নিম্নচাপে উত্তাল সমুদ্র, আজ থেকে টানা ৪ দিন বাংলা জুড়ে তুমুল ঝড়বৃষ্টি

আর এক সপ্তাহ পরে ভাদ্র শেষ হচ্ছে, তবে বৃষ্টি কমছে না রাজ্য থেকে। হাওয়া অফিস বলছে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহে উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বাড়বে বৃষ্টি। সেইসঙ্গে উত্তাল হবে সমুদ্র। সৌজন্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ। চলতি সপ্তাহে বাংলার কোন কোন জেলায় ভারী বৃষ্টি হবে, আবহাওয়ার উন্নতি কবে হবে, চলুন জেনে নেওয়া যাক সেই আপডেট।

আপনার জেলার আপডেট জানুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Sep 2024,
  • अपडेटेड 6:43 AM IST

আর এক সপ্তাহ পরে ভাদ্র শেষ হচ্ছে, তবে বৃষ্টি কমছে না রাজ্য থেকে। হাওয়া অফিস বলছে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহে উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বাড়বে বৃষ্টি। সেইসঙ্গে উত্তাল হবে সমুদ্র। সৌজন্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ। চলতি সপ্তাহে বাংলার কোন কোন জেলায় ভারী বৃষ্টি হবে, আবহাওয়ার উন্নতি কবে হবে, চলুন জেনে নেওয়া যাক সেই আপডেট।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ
হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরের নিম্নচাপ  শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি  উত্তর দিকে এগোচ্ছে। ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় এটি  দিঘা ও পুরীর মাঝে স্থলভাগে প্রবেশ করবে।  সোমবার সন্ধ্যা নাগাদ এমনটা হতে পারে। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। পরবর্তীতে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা ঝাড়খন্ড এবং উত্তর ছত্রিশগড় এলাকায় সরে যাবে। এরফলে  সবথেকে বেশি উত্তাল থাকবে উত্তর বঙ্গোপসাগর। অন্ধ্রপ্রদেশ-ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল এবং সংলগ্ন বাংলাদেশ উপকূল বরাবর, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ৬৫ কিমিতে পৌঁছে যাবে। রবিবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। আর দমকা হাওয়ার বেগ ৭০ কিমিতে পৌঁছে যেতে পারে। এই নিম্নচাপের ফলে আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। 

 মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ
সমদ্র উত্তাল হওয়ার কারণে মৎস্যজীবীদের সতর্কবার্তা দেওয়া হয়েছে। উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের বুধবার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে। 

Advertisement

আজ থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে
আজ থেকে শুরু হয়েছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ। আর সোমবার থেকেই  দক্ষিণবঙ্গে  বৃষ্টি বাড়বে। মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টি হবে। মূলত উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছেন। মেঘলা আকাশ থাকবে সোমবার থেকে বৃহষ্পতিবার পর্যন্ত। আগামী ৪দিন  হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। হাওয়া অফিস বলছে, সোমবার পূর্ব মেদিনীপুরের একটি বা দুটি জায়গায় অতি ভারী বৃষ্টি  হবে। পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি  হতে পারে। ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হবে। বুধবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, নদিয়া এবং বীরভূমের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমানের কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। যেদিন যে জেলায় ভারী বৃষ্টি হবে, সেদিন সেই জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গেও বৃষ্টি বাড়বে আজ থেকে
সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গের প্রতিটি জেলার অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই স্থানীয়ভাবে স্বল্প সময়ের জন্য বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে প্রতিদিনই। সেইসঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় উত্তরের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তিও হবে। সোমবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি এই তিন জেলাতে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুর জেলাতে।

কলকাতার আবহাওয়া
দক্ষিণবঙ্গের সব জেলার মত কলকাতাতেও বৃষ্টির পূর্বাভাস। শহরে বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা রয়েছে নতুন সপ্তাহে। কলকাতায় সোম ও মঙ্গলবার দু'দিন বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি। এদিন শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement