Advertisement

Hing Katla Recipe: হিং কাতলা খেতে ভাল, শরীরের জন্য উপকারীও, রেসিপি রইল

কাতলা মাছের নানা রকম পদ রান্না করা হয়। যার মধ্যে অন্যতম কাতলার কালিয়া, দই কাতলা কিংবা কাতলা মাছের ঝোল। সব পদগুলিই লোভনীয় হয় খেতে। এর মধ্যে অন্যতম হল হিং কাতলা।

ঘরে সহজেই বানান হিং কাতলা, রেসিপি রইল।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Feb 2024,
  • अपडेटेड 11:19 AM IST
  • রোজ পাতে মাছ থাকলে শরীরে পুষ্টি পাওয়া যায়।
  • কাতলা মাছ খেতে অনেকেই ভালবাসেন।
  • অন্যতম পদ হল হিং কাতলা।

মাছ বাঙালির প্রিয় খাবার। রোজ পাতে মাছ থাকলে শরীরে পুষ্টি পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত মাছ খেলে শরীর তরতাজা থাকে। বাজারে নানা রকমের মাছ পাওয়া যায়। এর মধ্যে অন্যতম হল কাতলা মাছ। কাতলা মাছ খেতে অনেকেই ভালবাসেন। বিশেষজ্ঞদের মতে, কাতলা মাছে আয়রন রয়েছে। দৃষ্টিশক্তি বাড়াতেও কার্যকরী কাতলা মাছ। 


বাজারে অনেক রকমের মাছই পাওয়া যায়। একেকটি মাছের স্বাদ একেক রকম হয়। বাজারে যে সমস্ত মাছ খেতে আমরা পছন্দ করি, তার মধ্যে অন্যতম হল কাতলা। এই মাছ খেতে সুস্বাদু হয়। আর কাতলা মাছ পাতে থাকলে চেটেপুটে খান সকলে। কাতলা মাছের নানা রকম পদ রান্না করা হয়। যার মধ্যে অন্যতম কাতলার কালিয়া, দই কাতলা কিংবা কাতলা মাছের ঝোল। সব পদগুলিই লোভনীয় হয় খেতে। এর মধ্যে অন্যতম হল হিং কাতলা। হিংয়ের অনেক উপকারিতা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, হিংয়ে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ঘরে সহজেই বানাতে পারেন এই পদ। রেসিপি জেনে নিন...


উপকরণ:
 ভাজা কাতলা মাছ, সর্ষের তেল, হিং, জিরে গুঁড়ো, আদাবাটা, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, জল, নুন, চিনি। 

পদ্ধতি:
 প্রথমে সব গুঁড়ো মশলা একসঙ্গে মিশিয়ে নিন। এতে প্রয়োজনমতো জল দিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে হিং ফোড়ন দিতে হবে। তারপরে আদাবাটা, হলুদ, নুন, চিনি দিয়ে ভাল করে কষাতে হবে। এতে মশলার পেস্ট ঢেলে আরও কিছুক্ষণ কষান। মশলা কষে এলে গরম জল মেশাতে হবে। এবার ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে হিং কাতলা। গরম ভাতের সঙ্গে জমে যাবে এই পদ। 


 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement