Advertisement

Khasir Mangsho Paya- Mutton Tengri Benefits: মাটনের এই ১ অংশ খেলে শরীরের ক্ষতি নয়, উপকারই বেশি! আগে জানতেন?

Mutton: কোলেস্টেরল, ডায়বেটিস, ইউরিক অ্যাসিড ইত্যাদি নানা রকম রোগের দাপট থাকলেও, প্রিয় পদের তালিকার অনেকেরই শীর্ষ স্থানে আসে এই মাংস। শারীরিক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকলেও, পাঁঠার একটি অংশ খেলে ক্ষতি হয় না, উল্টে উপকার হয়।

মাটনের পায়ার উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 May 2024,
  • अपडेटेड 7:22 PM IST

বাঙালি বাড়িতে পাঁঠার মাংসের আলাদা রকমের কদর আছে। রবিবারের দুপুর বা ছুটির দিনে পাঁঠার মাংসের সঙ্গে  গরম ভাতের আমেজ একেবারে আলাদা। অতিথিদের মন জয় করার সহজ উপায় মাটন। কোলেস্টেরল, ডায়বেটিস, ইউরিক অ্যাসিড ইত্যাদি নানা রকম রোগের দাপট থাকলেও, প্রিয় পদের তালিকার অনেকেরই শীর্ষ স্থানে আসে এই মাংস। 

শারীরিক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকলেও, পাঁঠার একটি অংশ খেলে ক্ষতি হয় না, উল্টে উপকার হয়। ভাবছেন রেড মিট - মাটন, তাও আবার উপকারী? আসলে মাটনের টেংরি বা পায়া স্বাস্থ্যের জন্য ভাল। জানুন কী কী উপকারিতা আছে।     

 রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

মাটন পায়া স্যুপ অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী। প্রোলিন, গ্লুটামিন এবং আরজিনাইন অ্যামিনো অ্যাসিড অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে এবং অনাক্রম্যতা বাড়ায়। 

 জয়েন্টের ব্যথা উপশম করে

পায়া স্যুপে থাকে গ্লুকোসামিন এবং কনড্রোইটিন, দুটি যৌগ যা জয়েন্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থারাইটিসের মতো উপসর্গ কমিয়ে দেয়। 

অত্যন্ত পুষ্টিকর

মাটনের পায়া ভিটামিন এবং পুষ্টি যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসে পূর্ণ। দেহকে আর্টিকুলার কার্টিলেজ থেকে প্রাকৃতিক যৌগ দেওয়া হয় যখন সংযোগকারী টিস্যু পায়া স্যুপে তৈরি করা হয়। কোলাজেন টিস্যু এবং হাড়েও পাওয়া যায়। 

ত্বকের জন্য স্বাস্থ্যকর 

ত্বক কোলাজেন দ্বারা গঠিত, যা ইলাস্টিন এবং অন্যান্য যৌগ তৈরি করে। ত্বকের টোনকে কার্যকরীভাবে এবং চেহারার উন্নতি করতে সাহায্য করে। কোলাজেন ত্বকের জন্য উপকারী। এটি বলিরেখা , ফোলাভাব কমায় এবং বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। মাটনের টেংরি ত্বকের জন্যেও তাই উপকারী। 

Advertisement

পেশী তৈরি করে

পায়া বা টেংরির স্যুপে অ্যামিনো অ্যাসিড থাকে, যা পেশী প্রোটিন সংশ্লেষণের উদ্দীপনায় সহায়তা করতে পারে। গবেষণায় দেখা গেছে যে, অ্যামিনো অ্যাসিড খাওয়া পেশী প্রোটিন সংশ্লেষণকে বাড়ায় এবং সুস্থ অংশগ্রহণকারীদের এবং ক্যান্সার রোগীদের মধ্যে প্রদাহ কমায়।

শরীরের খনিজ উপাদান বৃদ্ধি করে

মাটন পেয়া স্যুপ খনিজ সমৃদ্ধ। যা, শরীরের নির্বিঘ্ন কার্যকারিতার জন্য অপরিহার্য। পায়া স্যুপে ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম এবং খনিজ প্রচুর পরিমাণে রয়েছে। উপরন্তু, মাটন পায়ার অস্থি মজ্জা ভিটামিন এ, কে ছাড়াও ওমেগা ফ্যাটি অ্যাসিড ৩ এবং ৬ সমৃদ্ধ। 

প্রদাহের বিরুদ্ধে লড়াই করে

পায়া স্যুপে অ্যামিনো অ্যাসিড রয়েছে যা প্রদাহ কমায় এবং এল-গ্লুটামিন বিশেষভাবে অন্ত্রের প্রদাহ কমাতে পরিচিত। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement