Advertisement

Chicken Chaap Recipe: দোকানের মতো চিকেন চাঁপ এবার ঘরেই বানান, সহজ রেসিপি রইল

চিকেন চাঁপ খাওয়ার জন্য অনেকেই রেস্তরাঁয় যান। আবার কেউ  দোকান থেকে চিকেন চাঁপ খাবার নিয়ে আসেন। তবে বাড়ির হেঁশেলে সহজেই এই পদ রান্না করতে পারেন সহজেই। রেসিপি জেনে নিন...

চিকেন চাঁপের সহজ রেসিপি জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Feb 2024,
  • अपडेटेड 11:29 AM IST
  • চিকেন দিয়ে নানা রকমের পদ রান্না করা হয়।
  • চিকেন চাঁপ খাওয়ার জন্য অনেকেই রেস্তরাঁয় যান।
  • বাড়ির হেঁশেলে সহজেই এই পদ রান্না করতে পারেন।

পাতে মুরগির মাংস থাকলে খাওয়া জমে যায়। চিকেন ছাড়া খাওয়াদাওয়া অনেকেই ভাবতে পারেন না। ছুটির দিনে লাঞ্চ বা ডিনারে পছন্দের চিকেনের ডিশ অনেকেই পাতে রাখেন। আবার কেউ রসনাতৃপ্তির জন্য রেস্তরাঁয় ঢুঁ মারেন। বিশেষজ্ঞদের মতে, চিকেন শরীরের জন্য উপকারী। তবে হ্যাঁ, পরিমাণ বুঝে খেলেই শরীর ভাল থাকবে। 

চিকেন দিয়ে নানা রকমের পদ রান্না করা হয়। প্রতিটি পদই লোভনীয়। একেকটি পদের আবার একেক রকমের স্বাদ। ইদানীং, চিকেন দিয়ে বিভিন্ন রেস্তরাঁয় নানা রকমের পরীক্ষানিরীক্ষা করা হয়। আর সেসব পদ চেখে দেখতে অনেকেই ভিড় জমান রেস্তরাঁয়। চিকেনের হাজারো পদের ভিড়ে আলাদা জায়গা করে নিয়ে চিকেন চাঁপ। বিরিয়ানির সঙ্গে কিংবা রুটির সঙ্গে চিকেন চাঁপ থাকলে খাওয়ার মজাটাই বদলে যায়। আবার শুধু গরম ভাতের সঙ্গেও চিকেন চাঁপ দিব্যি চলে যায়। 

চিকেন চাঁপ খাওয়ার জন্য অনেকেই রেস্তরাঁয় যান। আবার কেউ দোকান থেকে চিকেন চাঁপ খাবার নিয়ে আসেন। তবে বাড়ির হেঁশেলে সহজেই এই পদ রান্না করতে পারেন। রেসিপি জেনে নিন...

উপকরণ:

চিকেন লেগ পিস, দই, আদা-রসুন বাটা, শুকনো লঙ্কা, দারচিনি, তেজপাতা, লবঙ্গ, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, পোস্ত দানা, কাজু বাদাম, ঘি, নুন। 

পদ্ধতি:

প্রথমে একটি পাত্রে চিকেন নিয়ে তাতে দই, আদা-রসুন বাটা, শুকনো লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, নুন মিশিয়ে ম্যারিনেট করতে হবে। মিশ্রণে ঘি ছড়িয়ে প্রায় ৫ ঘণ্টা রেখে দিন। অন্য দিকে, আগে থেকে পোস্তদানা ২০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। তার পরে কাজু বাদামের সঙ্গে পেস্ট করুন। এ বার কড়াইয়ে ঘি দিয়ে তাতে তেজপাতা, লবঙ্গ, দারচিনি দিতে হবে। এরপরে কড়াইয়ে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিন। রান্না শুকিয়ে এলে তাতে পোস্ত দানার পেস্ট ঢেলে কিছুক্ষণ নাড়াচাড়া করলেই তৈরি হয়ে যাবে চিকেন চাঁপ। 

Advertisement

রুটি বা ভাতের সঙ্গে চিকেন চাঁপ জাস্ট জমে যাবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement