Advertisement

Alcohol Consumption: ক'পেগ মদ কীভাবে খাওয়া নিরাপদ? তারপর মানতে হবে এইসব নিয়ম

মদ্যপান সমাজের নানা স্তরে ভিন্নভাবে গ্রহণযোগ্য। কেউ মদ্যপান করেন সামাজিক কারণে, কেউবা উপভোগের জন্য। তবে, মদ্যপানের যে কোনও স্তরই স্বাস্থ্যের জন্য ভালো কি না, তা নিয়ে বিতর্ক রয়েছে। বিশেষত ভারতীয়দের জন্য, অল্প মদ্যপানও কতটা উপকারী বা অপকারী হতে পারে, তা নিয়ে আলোচনা দরকার।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 2:39 PM IST
  • মদ্যপান সমাজের নানা স্তরে ভিন্নভাবে গ্রহণযোগ্য।

মদ্যপান সমাজের নানা স্তরে ভিন্নভাবে গ্রহণযোগ্য। কেউ মদ্যপান করেন সামাজিক কারণে, কেউবা উপভোগের জন্য। তবে, মদ্যপানের যে কোনও স্তরই স্বাস্থ্যের জন্য ভালো কি না, তা নিয়ে বিতর্ক রয়েছে। বিশেষত ভারতীয়দের জন্য, অল্প মদ্যপানও কতটা উপকারী বা অপকারী হতে পারে, তা নিয়ে আলোচনা দরকার।

মদ্যপানের ধারণা: কী পরিমাণ নিরাপদ?
অ্যালকোহল সেবন বিষয়ে বিভিন্ন দেশের পরিমিত মদ্যপানের ধারণা ভিন্ন। আমেরিকায় প্রতি দিন একজন পুরুষের জন্য এক বা দু’টি স্ট্যান্ডার্ড পানীয় গ্রহণ করা নিরাপদ বলে মনে করা হয়, আর মহিলাদের জন্য একটি পানীয়। ইউরোপ এবং কানাডার মতো দেশেও অ্যালকোহলের সীমা নির্দিষ্ট করা হয়েছে। কিন্তু ভারতে তেমন কোনও নির্দিষ্ট মানদণ্ড নেই। বিশেষজ্ঞরা ভারতীয়দের শারীরিক স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে আরও সতর্ক থাকার পরামর্শ দেন।

মদ্যপানের প্রভাব: ভারতীয়দের জন্য কেন তা ক্ষতিকর?
ভারতীয়দের খাদ্যাভ্যাস, হজমের সমস্যা, এবং শারীরিক স্বাস্থ্যের অবস্থা অ্যালকোহলের প্রভাবকে অনেকটাই বৃদ্ধি করে। অনেক ভারতীয় মশলাদার খাবার খান, যা হজমের সমস্যা তৈরি করতে পারে। এই সমস্যা আরও বাড়ায় অ্যালকোহল। এছাড়াও, মদ্যপান শরীরের পরিপাকতন্ত্রে প্রদাহ তৈরি করে, অ্যাসিড উৎপাদন বাড়ায় এবং অন্ত্রের ব্যাকটেরিয়াকে প্রভাবিত করে।

মদ্যপানের স্বাস্থ্য ঝুঁকি
ভারতীয়দের ক্ষেত্রে মদ্যপানের ফলে আরও নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। গবেষণা বলছে, ভারতীয়রা ডায়াবেটিস, হৃদরোগ, এবং কার্ডিয়াক সমস্যার জন্য বেশি সংবেদনশীল। মদ্যপান এসব সমস্যার ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। এছাড়া, ভারতে গরম আবহাওয়ায় মদ্যপান শরীরের জলের ঘাটতি তৈরি করতে পারে, যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। ফলে, অ্যালকোহল সেবনের সময় পর্যাপ্ত পরিমাণে জল পান করা অত্যন্ত জরুরি।

অ্যালকোহলের ভালো দিক: মিথ না বাস্তবতা?
একসময়ে মদ্যপানের কিছু ভালো দিক নিয়ে গবেষণা হয়েছিল। যেমন, বলা হয়েছিল যে মদ্যপান করলে HDL কোলেস্টেরল বা ‘ভাল’ কোলেস্টেরল বেড়ে যেতে পারে এবং হৃদরোগের ঝুঁকি কমতে পারে। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, অ্যালকোহলের স্বাস্থ্যকর দিকগুলোতে ত্রুটি থাকতে পারে। হার্ভার্ডের একটি গবেষণা অনুযায়ী, মদ্যপান ক্যান্সার, হৃদরোগ, এবং লিভারের রোগের মতো মারাত্মক রোগের ঝুঁকি বাড়াতে পারে।

Advertisement

অ্যালকোহল: একটি বিষাক্ত পদার্থ
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অ্যালকোহল একটি বিষাক্ত পদার্থ যা শরীরে কোনও পুষ্টি সরবরাহ করে না। এর একমাত্র কাজ হল খালি ক্যালোরি সরবরাহ করা। ফোর্টিস হাসপাতালের প্রধান পরামর্শক ড. আশিস জর্জ বলেন, "এক গ্লাস মদ্যপানও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মদ্যপান লিভারের সমস্যা, ক্যান্সার, হৃদরোগ এবং ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ায়।"

মদ্যপান কমিয়ে দেওয়া বুদ্ধিমানের কাজ
বিশেষজ্ঞদের মতে, অ্যালকোহল সেবন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যে কোনও পরিমাণে মদ্যপান করলে শরীরে ক্ষতি হতে পারে, তাই মদ্যপান যতটা সম্ভব কমানোর পরামর্শ দেওয়া হচ্ছে। বিশেষ করে ভারতীয়দের জন্য, হজমের সমস্যা এবং অন্যান্য শারীরিক অবস্থার কারণে মদ্যপানের ঝুঁকি আরও বেশি। অতিরিক্ত মদ্যপান আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। কোনও ধরনের মদ্যপান করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement