Advertisement

Bel Patra Health Benefits: পুজোয় যথেচ্ছ খাওয়া-দাওয়ায় পেট গরম? বেলপাতায় হতে পারে মুক্তি

Bel Patra Health Benefits: বেলপাতা ক্যালসিয়াম এবং ফাইবারের পাশাপাশি ভিটামিন A, C, B1 এবং B6 এর মতো পুষ্টিতে সমৃদ্ধ। অনেকেই জানেন না যে বেল পাতা অনেক স্বাস্থ্য সমস্যা দূর করতেও সহায়ক। প্রতিদিন এটি খেলে পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এগুলি ছাড়াও বেলপাতা হার্ট এবং লিভারের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও প্রতিদিনের খাদ্যতালিকায় এই পাতা অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। বেলপাত্র দিনের যে কোনও সময় খাওয়া যেতে পারে। তবে এটি খালি পেটে খেলে বেশি উপকার পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক সকালে খালি পেটে বেলপাতা খাওয়া কতটা উপকারী।

পুজোয় যথেচ্ছ খাওয়া-দাওয়ায় পেট গরম? বেলপাতায় হতে পারে মুক্তি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 09 Oct 2023,
  • अपडेटेड 9:05 AM IST
  • বেলপাতার ধার্মিক গুরুত্ব প্রচুর
  • স্বাস্থ্যের পক্ষেও উপকারী
  • জানুন কী কী উপকারে লাগে

Bel Patra Health Benefits: ভারতে বেলপত্র বা বেল পাতার বিশেষ গুরুত্ব রয়েছে। কারণ বেলপাতা ভগবান শিবের কাছে নিবেদন করা হয়। ধর্মীয় গুরুত্ব ছাড়াও বেলপাতা স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। বেলপাতা ক্যালসিয়াম এবং ফাইবারের পাশাপাশি ভিটামিন A, C, B1 এবং B6 এর মতো পুষ্টিতে সমৃদ্ধ। অনেকেই জানেন না যে বেল পাতা অনেক স্বাস্থ্য সমস্যা দূর করতেও সহায়ক। প্রতিদিন এটি খেলে পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এগুলি ছাড়াও বেলপাতা হার্ট এবং লিভারের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও প্রতিদিনের খাদ্যতালিকায় এই পাতা অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। বেলপাত্র দিনের যে কোনও সময় খাওয়া যেতে পারে। তবে এটি খালি পেটে খেলে বেশি উপকার পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক সকালে খালি পেটে বেলপাতা খাওয়া কতটা উপকারী।

১. পেটের সমস্যা দূর হয়

বেলপাতায় ফাইবার বেশি থাকে। এই কারণেই এটি পেটের জন্য উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন বেলপাতা খেলে অ্যাসিডিটি, গ্যাস ও বদহজমের সমস্যা থেকে মুক্তি মিলবে। এর পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হবে। যাঁদের পাইলস আছে তাঁদের জন্য খালি পেটে বেলপাতা খাওয়া খুবই উপকারী বলে প্রমাণিত হতে পারে। বেলপাতা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করতে সাহায্য করে। এর সাহায্যে পেটের সব সমস্যাও দূর হয়ে যায়।

২. শরীর ঠান্ডা থাকে

প্রতিদিন সকালে বেলপাতা খাওয়া শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। আসলে বেলপাতা খুবই ঠান্ডা। এই কারণেই বেলপাতা খেলে সারাদিন শরীর ঠান্ডা থাকে। গ্রীষ্মের মৌসুমে বেলপাতা খাওয়া বেশি উপকারী বলে মনে করা হয়। এটি মুখের ভিতরের ক্ষতও দূর হয়।

৩. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ

ডায়াবেটিস রোগীদের জন্যও বেলপাতা খুবই উপকারী। ডায়াবেটিস রোগীরা প্রতিদিন সকালে খালি পেটে বেলপাতা খেতে পারেন। বেলপাতায় উপস্থিত ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক।

Advertisement

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক

সুস্থ থাকার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া খুবই জরুরি। যদি বারবার অসুস্থ হয়ে পড়েন, তবে অবশ্যই প্রতিদিন সকালে খালি পেটে বেলপাত্র খেতে হবে। বেলপাতায় উপস্থিত ভিটামিন সি, রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করতে সাহায্য করে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement