Advertisement

Chia Seeds For Woman: মহিলাদের জন্য কেন সেরা চিয়া বীজ? উপকারিতা জানলে চমকে যাবেন

Chia Seeds: চিয়া বীজে প্রচুর ভিটামিন, ফাইবার, প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস পাওয়া যায়। মহিলারা তাদের খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করে নিজেকে সুস্থ ও ফিট করে তুলতে পারে।

চিয়া বীজ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 29 Feb 2024,
  • अपडेटेड 2:56 PM IST

গত কিছু বছর ধরে ভারতে চিয়া বীজ খুব জনপ্রিয় হয়ে উঠছে। ওজন কমাতে, স্বাস্থ্যের উন্নতিতে, ত্বককে সুন্দর করতে এবং অনেক রোগ থেকে রক্ষা করতে খুবই সহায়ক। বিশেষ করে মহিলাদের জন্য এটি সুপারফুডের চেয়ে কম নয়।

চিয়া বীজে প্রচুর ভিটামিন, ফাইবার, প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস পাওয়া যায়। মহিলারা তাদের খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করে নিজেকে সুস্থ ও ফিট করে তুলতে পারে। চিয়া বীজ খেলে হাড় মজবুত থাকে এবং শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। চিয়া ওজন কমানো থেকে শুরু করে হার্টের সমস্যা থেকে মুক্তি দেয়। জানুন এই বীজের গুণাগুণ। 

চুলের জন্য উপকারী

চুলের জন্য চিয়া বীজ কোনও ওষুধের চেয়ে কম নয়। রোজ চিয়া বীজ চুলের বৃদ্ধি উন্নত করে। চিয়া বীজ চুলের ভেতর থেকে পুষ্টি যোগায়। এটি চুল ভেঙে যাওয়া এবং পড়া থেকেও রক্ষা করে। চিয়া বীজে পাওয়া ফসফরাস এবং ম্যাগনেসিয়াম চুলের গোড়া থেকে মজবুত করে।

ত্বকের জন্য ভাল

চিয়া বীজ ত্বকে অকাল বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করে। এটি মুখে আশ্চর্যজনক উজ্জ্বলতা নিয়ে আসে। এটি খেলে ত্বক হাইড্রেটেড থাকে। এতে মজুত প্রোটিন ত্বকের ক্ষতি মেরামত করে এবং আপনাকে আরও তরুণ ও সুন্দর করে তোলে। প্রচুর পরিমাণে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড ত্বকের প্রদাহ কমায় এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‍্যাডিকলের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।

ওজন কমাতে সহায়ক

চিয়া বীজ খাওয়ার ফলে ওজন বৃদ্ধি বা স্থূলতা হয় না। আপনি যদি ওজন কমাতে চান, তবে আপনার ডায়েটে চিয়া বীজ অন্তর্ভুক্ত করুন। এতে পাওয়া দ্রবণীয় ফাইবার আপনার হজমশক্তির উন্নতি ঘটায়। একজন এর চেয়ে বেশি সময় পূর্ণ অনুভব করে। বদহজম ও অ্যাসিডিটির কোনও সমস্যা হয় না।

Advertisement

হাড় মজবুত রাখে

চিয়া বীজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে যা, হাড়কে মজবুত করে। এছাড়াও এতে ফসফরাস ও ম্যাগনেসিয়ামের মতো খনিজ উপাদান পাওয়া যায় যা হাড়ের স্বাস্থ্যের জন্য ভাল। দীর্ঘদিন চিয়া বীজ খেলে হাড় সংক্রান্ত রোগের ঝুঁকি কমে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement