Advertisement

Chia seeds benefits: স্কিনে গ্লো আনতে চান? জল দিয়ে খান এই বীজ, এক সপ্তাহেই রেজাল্ট

Chia Seeds Benefits: চিয়া সিড বা চিয়া বীজ স্বাস্থ্যকর খাদ্য হিসাবে খুবই জনপ্রিয়, তবে এটি ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্যও অত্যন্ত কার্যকর। ছোট এই বীজগুলোতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ, যা ত্বককে ভেতর থেকে পুষ্টি জোগায় এবং ত্বককে উজ্জ্বল করে তোলে। চিয়া সিড নিয়মিত ত্বকের পরিচর্যায় ব্যবহার করলে ত্বকের নানা সমস্যার সমাধান সম্ভব।

চিয়া বীজের উপকারিতা জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Oct 2024,
  • अपडेटेड 9:29 PM IST
  • চিয়া সিড বা চিয়া বীজ স্বাস্থ্যকর খাবার হিসাবে খুবই জনপ্রিয়।
  • এটি ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও অত্যন্ত কার্যকর।
  • চিয়া সিড নিয়মিত ত্বকের পরিচর্যায় ব্যবহার করলে ত্বকের নানা সমস্যার সমাধান সম্ভব।

Chia Seeds Benefits: চিয়া সিড বা চিয়া বীজ স্বাস্থ্যকর খাবার হিসাবে খুবই জনপ্রিয়। এটি ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও অত্যন্ত কার্যকর। ছোট এই বীজেই রয়েছে প্রচুর পুষ্টিগুণ। এগুলি ত্বককে ভেতর থেকে পুষ্টি জোগায় এবং ত্বককে উজ্জ্বল করে তোলে। চিয়া সিড নিয়মিত ত্বকের পরিচর্যায় ব্যবহার করলে ত্বকের নানা সমস্যার সমাধান সম্ভব।

চিয়া সিডের পুষ্টিগুণ

চিয়া সিডে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ফাইবার এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের যত্নে বিশেষ ভূমিকা রাখে। চিয়া সিড ত্বকের কোষের পুনর্গঠন করতে সাহায্য করে এবং ত্বককে সুস্থ, নরম ও মসৃণ করে।

চিয়া সিডের ত্বকের উপকারিতা

১. ত্বকের আর্দ্রতা ধরে রাখে

শুষ্ক ত্বকের জন্য চিয়া সিড একটি আদর্শ সমাধান। এতে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে, যা ত্বককে নরম ও মসৃণ রাখে। নিয়মিত চিয়া সিড খেলে ত্বকের শুষ্কতা কমে যায় এবং ত্বক হাইড্রেটেড থাকে।

২. বলিরেখা কমায়

চিয়া সিডের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের বার্ধক্য রোধে সাহায্য করে। ত্বকের ফ্রি র‍্যাডিক্যালসের ক্ষতি প্রতিরোধ করে বলিরেখা এবং ফাইন লাইন কমাতে সাহায্য করে। ত্বকে তারুণ্য বজায় রাখতে চিয়া সিড খুবই কার্যকর।

৩. ব্রণ ও ফুসকুড়ি কমাতে সহায়ক

চিয়া সিডে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ ত্বকের প্রদাহ কমায় এবং ব্রণ ও ফুসকুড়ির সমস্যা নিয়ন্ত্রণে রাখে। এটি ত্বকের ভেতর থেকে পরিষ্কার করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

৪. ত্বককে উজ্জ্বল করে

চিয়া সিড ত্বকের কোষে পুষ্টি জোগায়, যার ফলে ত্বক উজ্জ্বল এবং দীপ্তিময় হয়ে ওঠে। ত্বকের রুক্ষতা এবং অমসৃণ টেক্সচার দূর করতে সাহায্য করে, যার ফলে ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

Advertisement

৫. ত্বকের দাগ কমাতে সাহায্য করে

চিয়া সিডের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ ত্বকের দাগ এবং ব্রণের দাগ কমাতে সাহায্য করে। এটি ত্বকের রঙের সমতা আনতেও সহায়ক।

চিয়া সিড কীভাবে ব্যবহার করবেন?

১. চিয়া সিড পাউডার

চিয়া সিড পাউডার স্যালাড, স্মুদি, বা যেকোনো খাবারে যোগ করে খাওয়া যেতে পারে। নিয়মিত চিয়া সিড খেলে ত্বক ভেতর থেকে পুষ্টি পায় এবং বিভিন্ন ত্বকের সমস্যার সমাধান হয়।

২. চিয়া সিড ফেস প্যাক

চিয়া সিড গুঁড়ো করে ফেস প্যাক হিসাবে ব্যবহার করা যেতে পারে। চিয়া সিডের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগালে ত্বক হাইড্রেটেড থাকে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

৩. চিয়া সিড তেল

চিয়া সিডের তেল ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি ত্বকের শুষ্কতা কমায় এবং ত্বককে নরম ও মসৃণ করে।

চিয়া সিড একটি প্রাকৃতিক ও কার্যকরী উপাদান, যা ত্বকের গভীরে পুষ্টি জোগায় এবং ত্বকের নানা সমস্যা সমাধান করে। নিয়মিত চিয়া সিডের ব্যবহার ত্বকের সৌন্দর্য বাড়ায়, বলিরেখা কমায় এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। তাই সুন্দর ত্বকের জন্য আজই আপনার খাদ্যতালিকায় চিয়া সিড যোগ করুন এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতি করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement