Advertisement

Chinese Garlic: চিনা নকল রসুন মাছ-মাংসে দিচ্ছেন না তো? কীভাবে চিনবেন বিষ রসুন জানুন

বাজারে বিক্রি হওয়া নকল রসুন অনেকের বাড়িতেই খাওয়া হচ্ছে। কেউ কেউ জানেন না যে তাঁরা রসুন ভেবে যা খাচ্ছেন তা নকল রসুন। চিনা রসুনের স্বাদ একেবারে আসল রসুনের মতো।

বাজার ছেয়েছে চিনা নকল রসুনে, ভারতীয় রসুনের সঙ্গে পার্থক্য কী?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 12 Sep 2024,
  • अपडेटेड 10:16 AM IST
  • বাজারে বিক্রি হওয়া নকল রসুন অনেকের বাড়িতেই খাওয়া হচ্ছে
  • ঘুরপথে ভারতে অবৈধভাবে বিপুল পরিমাণ চিনা রসুন সরবরাহ করা হচ্ছে

বর্তমানে ফলমূল ও শাক-সবজিতে ভেজাল বাড়ছে। অধিক উৎপাদনের জন্য ফল ও সবজিতে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হচ্ছে। ভেজালের কারণে বাজারে পৌঁছে যাচ্ছে চিনা রসুন (Chinese Garlic)। কয়েকটি দেশ হয়ে ঘুরপথে ভারতে অবৈধভাবে বিপুল পরিমাণ চিনা রসুন সরবরাহ করা হচ্ছে। ভারতে চিনা রসুন নিষিদ্ধ করা হয়েছে। এতে অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ধাতু, সীসা এবং ক্লোরিন চিনা রসুন চাষে ব্যবহৃত হয়। এমন পরিস্থিতিতে আপনাকে সতর্ক হতে হবে। আপনি কি চিনা রসুন খাচ্ছেন? তাই রসুন কেনার আগে জেনে নিন ভারতীয় এবং চিনা রসুনের মধ্যে পার্থক্য।

বাজারে বিক্রি হওয়া নকল রসুন অনেকের বাড়িতেই খাওয়া হচ্ছে। কেউ কেউ জানেন না যে তাঁরা রসুন ভেবে যা খাচ্ছেন তা নকল রসুন। চিনা রসুনের স্বাদ একেবারে আসল রসুনের মতো। তাই কিছু মানুষ সহজে তাদের মধ্যে পার্থক্য করতে সক্ষম হয় না। এই রসুন দেখতে সাদা এবং এর কুঁড়ি ঘন। এই রসুনের খোসা ছাড়ানো সহজ হলেও এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই ধরনের রসুন খাওয়ার ফলে স্নায়ুতন্ত্রের সঙ্গে সম্পর্কিত গুরুতর রোগ, এমনকি ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

এভাবেই চেনা যায় আসল ও নকল রসুন (How to differentiate between Chinese and Indian garlic)

চিনে এই রসুনটি নর্দমার জল ব্যবহার করে চাষ করা হয়, যাতে এটি দ্রুত উৎপাদন করা যায়, তারপর ক্লোরিন দিয়ে ব্লিচ করা হয়, যাতে এটি সাদা এবং চকচকে হয়। ভারতে, রসুন স্বাভাবিক প্রক্রিয়ার অধীনে উৎপাদিত হয়। ভারতীয় রসুন একটি হালকা হলুদ চেহারা আছে। এর কোয়া দেখতে খুব বেশি মোটা না হলেও স্বাভাবিক। এর স্বাদও খুব তীক্ষ্ণ। রসুন কেনার সময় কিছু বিষয় মাথায় রেখে আসল ও নকল রসুন শনাক্ত করতে পারেন।

Advertisement

প্রথমত, বাজারে সাদা ও ঘন রসুন বিক্রি হলে তা কেনা থেকে বিরত থাকুন। স্থানীয় রসুনের কোয়া একটু ছোট হয় এবং তাতে দাগ দেখা যায় এবং খোসা তেমন সাদা হয় না। আসল রসুনের পরিচয় হল যদি আপনি রসুন ঘুরিয়ে নীচের অংশে একটি দাগ দেখতে পান তবে এটি আসল রসুন। রসুন দেখার পরও যদি তা সম্পূর্ণ সাদা হয় তবে তা নকল চিনা রসুন হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement