Advertisement

Cold And Cough Remedies: শীত পড়তেই বারবার সর্দি-কাশিতে ভুগছেন? জেনে নিন সুস্থ থাকার উপায়

Cold And Cough Remedies: শীতের মাসগুলিতে, ঘন ঘন সর্দি আমাদের স্বাস্থ্যকে নষ্ট করতে পারে। এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়ার পাশাপাশি কিছু বিশেষ জিনিসেরও খেয়াল রাখা জরুরি।

শীত পড়তেই বারবার সর্দি-কাশিতে ভুগছেন? জেনে নিন সুস্থ থাকার উপায়।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Dec 2023,
  • अपडेटेड 7:50 PM IST
  • শীতের মাসগুলিতে, ঘন ঘন সর্দি আমাদের স্বাস্থ্যকে নষ্ট করতে পারে।
  • এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়ার পাশাপাশি কিছু বিশেষ জিনিসেরও খেয়াল রাখা জরুরি।

Cold And Cough Remedies: শীতকাল শুরু হয়েছে এবং আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে আমরা নানা ধরনের সংক্রমণ ও রোগের শিকার হই। শীতকালে, লোকেরা প্রায়শই সর্দি কাশিতে ভোগে, যা তাদের দৈনন্দিন কাজকর্মে বাধা দেয়। শীতের মাসগুলিতে, ঘন ঘন সর্দি আমাদের স্বাস্থ্যকে নষ্ট করতে পারে। এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়ার পাশাপাশি কিছু বিশেষ জিনিসেরও খেয়াল রাখা জরুরি।

শীতে ঘন ঘন সর্দি এবং কাশি থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু প্রতিকার সম্পর্কে চিকিৎসকরা বলছেন, সুস্বাস্থ্যের জন্য শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য ফল, শাকসবজি এবং গোটা শস্য সমৃদ্ধ খাবার অনুসরণ করতে পারেন। আপনি জল এবং ভেষজ চায়ের মতো তরল দিয়েও শরীরকে পুষ্ট করতে পারেন। এ ছাড়া সুস্থ থাকার আরও কিছু উপায়ও বলেছেন, যেগুলো নিম্নরূপ-

সুস্থ থাকতে যা যা করবেন
নিয়মিত হাত ধুয়ে নিন এবং আপনার মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন। ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করা ভাইরাল সংক্রমণের ঝুঁকি হ্রাস করে। শীতে সুস্থ থাকার জন্য, আপনার স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা এবং নিজেকে নিরাপদ রাখা গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর ডায়েট জরুরি
শীতের সময় ঘন ঘন ঠান্ডা লাগা সমস্যার কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য, আপনার রুটিনে ভিটামিন এবং খনিজ, বিশেষ করে ভিটামিন সি এবং জিঙ্ক সমৃদ্ধ সুষম খাদ্য অন্তর্ভুক্ত করুন। এছাড়াও, আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে প্রচুর পরিমাণে তরল পান করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement