Advertisement

Dangerous Food Combinations: সুস্থ থাকতে চান? ভুল করেও এই খাবারগুলো একসঙ্গে খাবেন না

কিছু খাবার একসঙ্গে খেলে স্বাস্থ্যের জন্য অনেক উপকার পাওয়া যায়। যেমন ভিটামিন ডি এবং ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন সি ইত্যাদি। তবে কিছু জিনিস আছে যা একসঙ্গে খেলে অনেক সমস্যায় পড়তে হয়।

এই খাবারগুলো একসঙ্গে খাবেন না
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Jun 2023,
  • अपडेटेड 10:42 AM IST
  • পরোটা এবং দই একসঙ্গে খেলে হজমে সমস্যা হয়
  • মাছের সঙ্গে দই খাওয়া উচিত নয়

কিছু খাবার একসঙ্গে খেলে স্বাস্থ্যের জন্য অনেক উপকার পাওয়া যায়। যেমন ভিটামিন ডি এবং ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন সি ইত্যাদি। তবে কিছু জিনিস আছে যা একসঙ্গে খেলে অনেক সমস্যায় পড়তে হয়। আমরা সবাই জানি যে দুধের সঙ্গে দই খাওয়া উচিত নয়। এর সঙ্গে এমন অনেক জিনিস রয়েছে যা কিছু জিনিসের সঙ্গে আমাদের খাওয়া এড়িয়ে চলা উচিত। এই জিনিসগুলি মিশিয়ে খেলে হজম সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়। আসুন জেনে নিই তাদের সম্পর্কে।

পরোটা ও দই

আমাদের দেশে পরোটার সঙ্গে দই খাওয়া খুবই সাধারণ ব্যাপার। পরোটা এবং দই একসঙ্গে খেলে হজমে সমস্যা হয়। যদিও রুটির সঙ্গে দই আরামে খাওয়া যায়।

খাবার ও চা

মানুষকে প্রায়ই বলতে শোনা যায় খাবার খাওয়ার পর চা খেলে হজমশক্তি বাড়ে। অথচ এর বিপরীত। খাবার খাওয়ার পরেই চা খাওয়া উচিত নয়। এটি আপনার হজম নষ্ট করতে পারে।


মাছ ও দই

মাছের সঙ্গে দই খাওয়া উচিত নয়। দই ঠান্ডা হলে মাছ গরম, দুটোই একসঙ্গে খেলে পেটের সমস্যা ও ত্বকে অ্যালার্জি হতে পারে।

দুধ ও ভাজা জিনিস

দুধের সঙ্গে ভাজা জিনিস খাওয়া এড়িয়ে চলতে হবে। দুধে উপস্থিত পশু প্রোটিন ভাজা খাবারের সঙ্গে প্রতিক্রিয়া করতে পারে এবং আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। এছাড়া অড়হর ডাল ও তিল দিয়েও দুধ পান করা উচিত নয়।

দুধ ও ফল

দুধের সঙ্গে ফল কখনই খাওয়া উচিত নয়। আপনি যখন দুধের সঙ্গে ফল খান, তখন দুধে উপস্থিত ক্যালসিয়াম ফলের এনজাইমগুলিকে শোষণ করে এবং আপনার শরীর ফল থেকে পুষ্টি পায় না।

Advertisement

ফাস্ট ফুড ও কোল্ড ড্রিংকস

পিৎজা, বার্গার ও ছোলা ভাটুরের সঙ্গে কোল্ড ড্রিঙ্কস খাওয়া উচিত নয়। ভাজা খাবার অম্লীয় এবং ঠান্ডা পানীয়ও অম্লীয়। একটি গরম এবং অন্যটি ঠান্ডা। দুটোই একসঙ্গে খেলে শরীরের তাপমাত্রা খারাপ হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement