Advertisement

Cholesterol Tips: এই একটি খাবারেই কাবু কোলেস্টেরল! আপনার হেঁশেলেই আছে

শরীরকে সুস্থ রাখতে সীমিত কোলেস্টেরল থাকাটাও গুরুত্বপূর্ণ। কিন্তু শরীরে কোলেস্টেরল বাড়তে শুরু করলেই সমস্যা। তখনই তা নীরব ঘাতক হয়ে দাঁড়ায়। শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে হৃদরোগ, স্নায়ু রোগ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো মারাত্মক রোগ হতে পারে। কোলেস্টেরল শরীরে ধীরে ধীরে বাড়তে থাকে। যতক্ষণে তা ধরা পড়ে, ততক্ষণে তা শরীরের ব্যাপক ক্ষতি করে ফেলে।

শরীর থেকে খারাপ কোলেস্টেরল কমানোর জন্য জীবনযাত্রার কিছু পরিবর্তন আনা প্রয়োজন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Oct 2023,
  • अपडेटेड 9:07 PM IST
  • শরীরকে সুস্থ রাখতে সীমিত কোলেস্টেরল থাকাটাও গুরুত্বপূর্ণ। কিন্তু শরীরে কোলেস্টেরল বাড়তে শুরু করলেই সমস্যা। তখনই তা নীরব ঘাতক হয়ে দাঁড়ায়। 
  • শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে হৃদরোগ, স্নায়ু রোগ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো মারাত্মক রোগ হতে পারে। কোলেস্টেরল শরীরে ধীরে ধীরে বাড়তে থাকে। যতক্ষণে তা ধরা পড়ে, ততক্ষণে তা শরীরের ব্যাপক ক্ষতি করে ফেলে। 
  • সহজ ভাষায় কোলেস্টেরল রক্তে থাকা মোমের মতো একটি উপাদান। এটি শিরা-ধমনীতে জমতে শুরু করলে তা রক্তের প্রবাহ আটকে দেয়। এমন পরিস্থিতিতে সেই ব্যক্তির মৃত্যুও হতে পারে।

শরীরকে সুস্থ রাখতে সীমিত কোলেস্টেরল থাকাটাও গুরুত্বপূর্ণ। কিন্তু শরীরে কোলেস্টেরল বাড়তে শুরু করলেই সমস্যা। তখনই তা নীরব ঘাতক হয়ে দাঁড়ায়। 

শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে হৃদরোগ, স্নায়ু রোগ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো মারাত্মক রোগ হতে পারে। কোলেস্টেরল শরীরে ধীরে ধীরে বাড়তে থাকে। যতক্ষণে তা ধরা পড়ে, ততক্ষণে তা শরীরের ব্যাপক ক্ষতি করে ফেলে। 

সহজ ভাষায় কোলেস্টেরল রক্তে থাকা মোমের মতো একটি উপাদান। এটি শিরা-ধমনীতে জমতে শুরু করলে তা রক্তের প্রবাহ আটকে দেয়। এমন পরিস্থিতিতে সেই ব্যক্তির মৃত্যুও হতে পারে।
 
শরীর থেকে খারাপ কোলেস্টেরল কমানোর জন্য জীবনযাত্রার কিছু পরিবর্তন আনা প্রয়োজন। সঙ্গে কিছু ভাল অভ্যাসও শুরু করতে পারেন। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রসুন খাওয়া উপকারী। এটি কোলেস্টেরল কমাতে পারে। তবে রান্না করা নয়। কাঁচা রসুন খেলেই সবচেয়ে বেশি উপকারিতা পাবেন। 

বিশেষজ্ঞরা বলছেন, রসুনে অ্যালিসিন নামক একটি যৌগ থাকে। এটি শুধু খারাপ কোলেস্টেরল কমায় না। রক্তে শর্করার পরিমাণও কমায়। এটি হার্ট এবং ক্যান্সারের মতো রোগের ঝুঁকিও কমায়।

কোলেস্টেরল কমাতে কাঁচা রসুন থেঁতো করে প্রতিদিন সকালে এক গ্লাস জলের সঙ্গে খেতে পারেন। তবে রোজ রোজ না খাওয়াই শ্রেয়। সপ্তাহে ৩-৪ দিন করে খান। ২ কোয়া রসুনই যথেষ্ট। 

এর পাশাপাশি গরম ভাতের সঙ্গেও মাঝে-মাঝে এক কোয়া রসুন বেটে খেতে পারেন। এটি খেতেও সুস্বাদু। অল্প নুন দিয়ে মেখে খেতে বেশ ভালই রাখে। এটি স্বাস্থ্যের জন্য বেশ ভাল। কোলেস্টেরল নিয়ন্ত্রিত হবে। ত্বকের জন্যও বেশ উপকারী। 

তবে শুধু রসুন খেয়েই সমস্ত সমাধান পেয়ে যাবেন, এমনটাও নয়। এর পাশাপাশি কম তেল, ফ্যাট জাতীয় খাবার গ্রহণ করুন। নিয়মিত শারীরিক কসরত করাও গুরুত্বপূর্ণ। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement