Advertisement

Male Infertility: পুরুষদের বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়াচ্ছে ল্যাপটপ! দাবি গবেষণায়

Male Infertility: মদ্যপান, ধূমপান, গভীর রাত পর্যন্ত পার্টি, নেশা ইত্যাদির পাশাপাশি দীর্ঘক্ষণ ল্যাপটপে কাজ করা বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়াচ্ছে। বিশেষত, ল্যাপটপ কোলে নিয়ে কাজ করা পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা বহুগুণ বাড়িয়ে দিচ্ছে। জেনে নিন গবেষণা কী বলছে...

পুরুষদের বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়াচ্ছে ল্যাপটপ!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 07 Jul 2023,
  • अपडेटेड 7:16 PM IST
  • মদ্যপান, ধূমপান, গভীর রাত পর্যন্ত পার্টি, নেশা ইত্যাদির পাশাপাশি দীর্ঘক্ষণ ল্যাপটপে কাজ করা বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়াচ্ছে।
  • বিশেষত, ল্যাপটপ কোলে নিয়ে কাজ করা পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা বহুগুণ বাড়িয়ে দিচ্ছে।

Male Infertility: মহিলাদের পাশাপাশি পুরুষদেরও ক্রমাগত বাড়ছে বন্ধ্যাত্বের সমস্যা। এই সমস্যার মূল কারণ হল, পরিবর্তিত জীবনযাত্রায় অনেক অপ্রয়োজনীয় জিনিসের হস্তক্ষেপ এবং অতিরিক্ত ব্যবহার। উদাহরণস্বরূপ, মহিলাদের হাই হিল, টাইট ফিটিং জিন্সের অত্যধিক ব্যবহার তাদের অসুস্থ এবং বন্ধ্যা করে তোলে। মদ্যপান, ধূমপান, গভীর রাত পর্যন্ত পার্টি, নেশা ইত্যাদির পাশাপাশি দীর্ঘক্ষণ ল্যাপটপে কাজ করা বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়াচ্ছে। বিশেষত, ল্যাপটপ কোলে নিয়ে কাজ করা পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা বহুগুণ বাড়িয়ে দিচ্ছে। 

পুরুষদের বন্ধ্যাত্বের ঝুঁকি ল্যাপটপ কীভাবে বাড়াচ্ছে?
পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা বৃদ্ধির কারণ হিসাবে ল্যাপটপকে দায়ি করেছে একাধিক গবেষণার রিপোর্ট। একাধিক গবেষণার তথ্য অনুযায়ী, যে সব পুরুষরা ল্যাপটপ কোলে বা উরুর উপর রেখে ঘণ্টার পর ঘণ্টা কাজ করেন, ল্যাপটপ থেকে নির্গত তাপের ফলে তাদের অণ্ডকোষের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বেড়ে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয় তাদের প্রজনন ক্ষমতা।

অণ্ডকোষে শুক্রাণু উৎপন্ন হয়। ল্যাপটপের তাপের কারণে যখন অণ্ডকোষের তাপমাত্রা ১ ডিগ্রি থেকে ২ ডিগ্রি পর্যন্ত বেড়ে যায়, তখন শুক্রাণুর সংখ্যা প্রায় ৪০ শতাংশ কমে যায়। এর ফলে পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা তৈরি হয়। তাপমাত্রা মাত্র ১ থেকে ২ ডিগ্রি বাড়লেই, তখন অণ্ডকোষে শুক্রাণুর সংখ্যা কমতে শুরু করে।

যদি সারাদিন ল্যাপটপ কোলে নিয়ে কাজ করতে হয় বা যদি এটিকে ঘন্টার পর ঘন্টার জন্য উরুর উপর রাখা হয় তবে অণ্ডকোষের তাপমাত্রা ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। যদি এমনটা হয়, তাহলে শুক্রাণুর কী হবে এবং শুক্রাণুর গুণাগুণ কী অবশিষ্ট থাকবে, তা নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা। কারণ, ল্যাপটপের গরমে স্পার্ম কাউন্ট প্রভাবিত হওয়ার পাশাপাশি শুক্রাণুর মানের ওপর কু-প্রভাব পড়ে এবং শুক্রাণুর মান ক্ষতিগ্রস্ত হয় এবং পুরুষরা বাবা হওয়ার আনন্দ থেকে বঞ্চিত হয়।

Advertisement

ল্যাপটপের কু-প্রভাব এড়াবেন কীভাবে?
•    অণ্ডকোষে যাতে কু-প্রভাব না পড়ে সেজন্য সবার আগে ল্যাপটপ কোলে রেখে কাজ করার অভ্যাস ত্যাগ করুন। আপনাকে যদি ল্যাপটপ এক বা দুই ঘন্টার জন্য ব্যবহার করতে পারেন, তবে প্রতিদিনের অভ্যাস করবেন না।
•    কাজ করার সময়, ল্যাপটপ থেকে শুধুমাত্র তাপ নির্গত হয় না, একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ডও তৈরি হয়। অর্থাৎ, ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড এবং এর প্রভাব এতটাই খারাপ হতে পারে যে পুরুষরা আজীবন নিঃসন্তান থেকে যেতে পারে।
•    ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গুণমান কমানোর পাশাপাশি তাদের গতিশীলতা এবং তীব্রতাও হ্রাস করে। এটি শুক্রাণুর জরায়ুতে পৌঁছানোর এবং নিষিক্ত করার ক্ষমতা হ্রাস করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement