Advertisement

Monsoon Food Tips: বর্ষায় সংক্রমণের ঝুঁকি এড়াতে বাদ দিন এই ৭ খাবার, সুস্থ থাকবেন

Monsoon Food - Health Tips: বর্ষার আগমনে গরম থেকে স্বস্তি পাওয়া গেলেও এই ঋতু ডেঙ্গু, ম্যালেরিয়া, সর্দি, ফ্লুয়ের মতো নানা রোগও নিয়ে আসে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সব সময় বর্ষায় ঘর পরিষ্কার রাখার এবং খাবার-দাবারে বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেন। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jul 2023,
  • अपडेटेड 1:30 PM IST

Monsoon Health Tips: ভারতের বেশিরভাগ রাজ্যে বর্ষা ঢুকে গেছে। বর্ষার আগমনে গরম থেকে স্বস্তি পাওয়া গেলেও এই ঋতু ডেঙ্গু, ম্যালেরিয়া, সর্দি, ফ্লুয়ের মতো নানা রোগও নিয়ে আসে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সব সময় বর্ষায় ঘর পরিষ্কার রাখার এবং খাবার-দাবারে বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেন। 

এই ঋতুতে স্বাস্থ্যের প্রতি যেন কোনও গাফিলতি না থাকে , সে দিকে নজর দেওয়া প্রয়োজন। বর্ষায় বাইরের খাবার বা তৈলাক্ত খাবার যেমন চপ- সিঙ্গাড়া, পকোড়া, চাট ইত্যাদির মাধ্যমে সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়। জানুন,বর্ষায় যে কোনও রোগ এড়াতে কী খাওয়া উচিত নয়।

সবুজ শাকসবজি

এই বর্ষায় বাঁধাকপি, পালং শাক ইত্যাদি সবুজ শাক-সবজি খাওয়া উচিত নয়। বিশেষজ্ঞদের মতে, বর্ষায় ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। শাক-সবজির মধ্যে পোকামাকড় দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে। এই সময় এগুলি খেলে পেট খারাপ হতে পারে, তাই বৃষ্টিতে এধরনের সবজি থেকে দূরে থাকুন।

ভাজা- মশলাদার খাবার

বর্ষাকালে ভাজাভুজি ও মশলাদার খাবার এড়িয়ে চলুন। এই ধরনের খাবার শরীরে চর্বি ও পিত্ত বাড়ায় যা, শরীরের জন্য খুবই ক্ষতিকর। সেজন্য পকোড়া, সিঙ্গাড়া বা ভাজা জিনিসগুলিও এড়িয়ে চলা উচিত। নয়তো ডায়রিয়া বা হজমের সমস্যা হতে পারে।

মাশরুম

বর্ষাকালেও মাশরুম খাওয়া এড়িয়ে চলা উচিত বলে জানিয়েছেন চিকিৎসকরা। সরাসরি মাটিতে জন্মানো মাশরুমে সংক্রমণের প্রবণতা বেশি।

দই

বর্ষায় দইয়ের মতো দুগ্ধজাত দ্রব্য খাওয়া উচিত নয়। কারণ দইতে ব্যাকটেরিয়া থাকে যা, এই ঋতুতে স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয় না।

সামুদ্রিক খাবার

বর্ষাকালে মাছ বা চিংড়ির মতো সামুদ্রিক খাবার খাওয়া এড়িয়ে চলুন। কারণ এই মরসুম সামুদ্রিক প্রাণীদের প্রজননের সময়। এ কারণেই এই ঋতুতে মাছ খেলে, অনেক ক্ষেত্রে খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি বাড়তে পারে।

Advertisement

আমিষ

বর্ষাকালে আমাদের পরিপাকতন্ত্র খুবই দুর্বল হয়ে পড়ে, ফলে ভারী খাবার হজম করা কঠিন হয়। এই ঋতুতে আমিষ খাওয়া এড়িয়ে চলুন। যার মধ্যে উচ্চ চর্বিযুক্ত খাবার বা রেড মিট খাওয়া একেবারে এড়িয়ে চলতে হবে।

স্যালাড

যে সব স্যালাড স্বাস্থ্যের জন্য উপকারী বলা হয়, সেগুলি এই মরসুমে খাওয়া উচিত নয়। শুধু স্যালাড নয়, বর্ষায় কাঁচা কিছু খাওয়া এড়িয়ে চলুন। এছাড়া কাটা ফল ও সবজি খাবেন না, কারণ এতেও কৃমির ঝুঁকি থাকে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement