Advertisement

Pregnancy Tips: উৎসবের সময় কীভাবে সুস্থ থাকবেন গর্ভবতীরা? রইল টিপস

Pregnancy Tips During Festive Days: গর্ভবতী মহিলাদের নিজের স্বাস্থ্যের পাশাপাশি, সন্তানের স্বাস্থ্যেরও বিশেষ যত্ন নেওয়া জরুরি। যদিও কখনও তা খুব কঠিন হয়ে পড়ে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 18 Nov 2023,
  • अपडेटेड 1:17 PM IST

যে কোনও উৎসব- অনুষ্ঠান প্রতিটি মানুষের জন্য খুব বিশেষ এবং এমন পরিস্থিতিতে, আপনি যদি গর্ভবতী হন তবে উৎসবের দিনগুলিতে সন্তানের আনন্দের কারণে এই মজা দ্বিগুণ হয়ে যায়। গর্ভবতী মহিলাদের নিজের স্বাস্থ্যের পাশাপাশি, সন্তানের স্বাস্থ্যেরও বিশেষ যত্ন নেওয়া জরুরি। যদিও কখনও তা খুব কঠিন হয়ে পড়ে।

উৎসবের সময়, প্রত্যেকের বাড়িতে বিভিন্ন ধরণের খাবার তৈরি হয়। যেগুলিতে উচ্চ পরিমাণে ক্যালোরি, ট্রান্স ফ্যাট এবং চিনি থাকে। গর্ভবতী মহিলাদের এই সমস্ত জিনিস খাওয়ার আগে স্বাস্থ্যের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। 

হাইড্রেশন - একজন গর্ভবতী মহিলার উৎসবের সময় হাইড্রেশনের বিশেষ যত্ন নেওয়া জরুরি। নিজের সঙ্গে জলের বোতল রাখুন এবং মাঝে মাঝে জল পান করতে থাকুন। এর ফলে স্বাস্থ্য এবং শিশুর বিকাশের জন্য উপকারী প্রমাণিত হবে।

বুদ্ধিমত্তার সঙ্গে খান - উৎসবের সময় প্রতিটি বাড়িতে অনেক সুস্বাদু খাবার তৈরি করা হয়। এমন নয় যে গর্ভবতী মহিলারা এই খাবারগুলি বা মিষ্টি খেতে পারবেন না। তবে এই জিনিসগুলি অল্প পরিমাণে খাওয়া গুরুত্বপূর্ণ। এছাড়া খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার, ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

বিশ্রাম গুরুত্বপূর্ণ- উৎসবের তাড়াহুড়োর মধ্যে বিশ্রাম নেওয়া প্রয়োজনীয়। খেয়াল রাখুন যাতে পর্যাপ্ত ঘুম হয়। এতে আপনার স্বাস্থ্য ভাল থাকবে এবং শিশুর সুস্থ বৃদ্ধি- বিকাশ হবে।

মানসিক চাপ এড়িয়ে চলুন- স্ট্রেস, মা এবং শিশু উভয়কেই প্রভাবিত করতে পারে। আপনার সেই জিনিসগুলিতে মনোযোগ দেওয়া বা এমন কাজ করা গুরুত্বপূর্ণ যা আপনাকে খুশি করে। যে কোনও ধরনের মানসিক চাপ থেকে নিজেকে দূরে রাখুন। আপনি যে কাজ করতে পারবেন না, সেগুলি এড়িয়ে চলুন।

আরামদায়ক পোশাক পরুন- উৎসবের সময় এমন পোশাক পরুন যা আরামদায়ক এবং  আপনি স্বাধীনভাবে শ্বাস নিতে পারেন। এর মাধ্যমে আপনি খুব ভাল ভাবে উৎসব উপভোগ করতে পারবেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement