Advertisement

Skin Care Tips: দামি ফেস প্যাক লাগবেই না, এই ঘরোয়া জিনিসেই ত্বক হবে জেল্লাদার

Skin Care Tips: আমাদের রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে, যা শুধু খাবারের স্বাদই বাড়ায় না ত্বক সংক্রান্ত নানা সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে। আসুন জেনে নেওয়া যাক রান্নাঘরে রাখা কোন কোন উপাদান ত্বকের স্বাস্থ্যের জন্য লাগাতে পারেন।

দামি ফেস প্যাক লাগবেই না, এই ঘরোয়া জিনিসেই ত্বক হবে জেল্লাদার
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Feb 2024,
  • अपडेटेड 1:39 AM IST
  • আমাদের রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে, যা শুধু খাবারের স্বাদই বাড়ায় না ত্বক সংক্রান্ত নানা সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে।
  • আসুন জেনে নেওয়া যাক রান্নাঘরে রাখা কোন কোন উপাদান ত্বকের স্বাস্থ্যের জন্য লাগাতে পারেন।

Skin Care Tips: আমাদের রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে, যা শুধু খাবারের স্বাদই বাড়ায় না ত্বক সংক্রান্ত নানা সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে। আপনি যদি আপনার মুখের প্রাকৃতিক আভা পেতে চান, তবে অবশ্যই আপনার ত্বকের যত্নের রুটিনে এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করতে পারেন। অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ এই জিনিসগুলি আপনার সৌন্দর্য বৃদ্ধিতে খুব কার্যকর প্রমাণিত হতে পারে। আসুন জেনে নেওয়া যাক রান্নাঘরে রাখা কোন কোন উপাদান ত্বকের স্বাস্থ্যের জন্য লাগাতে পারেন।

কাঁচা দুধ
আপনার ত্বককে উজ্জ্বল করতে, আপনি আপনার ত্বকের যত্নের রুটিনে কাঁচা দুধ অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি প্রতিদিন এটি আপনার মুখে লাগান। একটি পাত্রে কাঁচা দুধ নিয়ে তুলোর সাহায্যে মুখে লাগান, কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

দই
স্বাস্থ্যের পাশাপাশি দই ত্বকের জন্যও উপকারী। এটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। আপনি যদি প্রাকৃতিক আভা পেতে চান, তাহলে প্রতিদিন দই দিয়ে মুখে ম্যাসাজ করুন। এটি দিয়ে আপনি ত্বকের দাগ কালচে ছোপ থেকে মুক্তি পেতে পারেন। এ ছাড়া মুখে দই দিয়ে তৈরি ফেসপ্যাকও লাগাতে পারেন।

মধু
মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে পরিচিত। এতে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপাটিজ পাওয়া যায়, যা ত্বক সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে। এটি ত্বকে ব্যবহার করতে, একটি পাত্রে এক চামচ মধু নিন, এতে লেবুর রস দিন। এই মিশ্রণটি মুখে লাগান, প্রায় ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

টমেটো
টমেটো শুধু খাবারের স্বাদই বাড়ায় না ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। ব্রণের সমস্যায় অস্থির থাকলে টমেটোর রসে সামান্য বেসন মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখে লাগান। প্রায় ১৫ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি সপ্তাহে দুই থেকে তিনবার করা যেতে পারে।

Advertisement

হলুদ
ত্বক উজ্জ্বল করতে কয়েক শতাব্দী ধরে হলুদ ব্যবহার হয়ে আসছে। এতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা ত্বকের সমস্যা কমাতে সহায়ক।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement