Advertisement

লাইফস্টাইল

ছোটদের জন্য ডেল্টার চেয়েও বিপজ্জনক Omicron, সাবধান করছেন বিশেষজ্ঞরা

Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Jan 2022,
  • Updated 11:58 AM IST
  • 1/5

Omicron সংক্রমিত রোগীদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের  তুলনায় কম বলে জানা গেছে। এদিকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা শিশুদের ক্ষেত্রে ওমিক্রনকে ডেল্টার চেয়েও বেশি বিপজ্জনক বলে বর্ণনা করেছেন। বিশেষজ্ঞরা লোকেদের সতর্ক করেছেন যে ওমিক্রন প্রাথমিকভাবে উপরের শ্বাসযন্ত্রের ট্র্যাক্টকে প্রভাবিত করে এবং বাচ্চাদের শ্বাস-প্রশ্বাসের হার প্রাপ্তবয়স্কদের তুলনায় বেশি থাকে, যা তাদের বাতাসে উপস্থিত ভেক্টরগুলির জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তোলে।
 

  • 2/5


শ্রী বালাজি অ্যাকশন মেডিকেল ইনস্টিটিউটের (নতুন দিল্লি) রেসপিরেটরি মেডিসিনের সিনিয়র কনসালটেন্ট অনিমেষ আর্য বলেছেন, “বয়স্কদের তুলনায় শিশুদের শ্বাসযন্ত্রের ট্র্যাক্ট ছোট থাকে এবং করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টটি শুধুমাত্র রোগীদের উপরের শ্বাসতন্ত্রকে প্রভাবিত করছে। তাই শিশুদের ক্ষেত্রে সমস্যা বাড়ার সম্ভাবনা বেশি।
 

  • 3/5

তুষার তায়াল, সিনিয়র কনসালটেন্ট, ইন্টারনাল মেডিসিন, নারায়না সুপার স্পেশালিটি হাসপাতাল (গুরুগ্রাম), এই বিষয়ে বলেছেন যে ওমিক্রন আগের ভ্যারিয়েন্টের তুলনায় শিশুদের বেশি প্রভাবিত করছে৷ বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রন আক্রান্ত শিশুদের মধ্যে উপসর্গ (কাশি, সর্দি, জ্বর) দেখা যাচ্ছে।

  • 4/5

বিশেষজ্ঞরা বলছেন, 'আমাদের শিশুদের নিরাপত্তার জন্য আগে থেকেই প্রস্তুত থাকতে হবে। শিশুদের মধ্যে Omicron এর উপসর্গ প্রাপ্তবয়স্কদের থেকে খুব একটা আলাদা নয়। যতটা সম্ভব, আপনার সন্তানদের বাড়িতে রাখুন। তাদের শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টির যত্ন নিন যাতে তারা সংক্রমিত হলে তাদের শরীর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শক্তি পায়।'

  • 5/5

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত সপ্তাহে প্রতিদিন গড়ে ৬৭২টি কোভিড-১৯-সংক্রমিত শিশু হাসপাতালে ভর্তি হয়েছে, যা মহামারিতে এখন পর্যন্ত সবচেয়ে বড় সংখ্যা। শনিবার, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে গত ২৪ ঘন্টায় ওমিক্রন সংক্রমণের ৬৪ টি নতুন কেস নথিভুক্ত হয়েছে। এখন পর্যন্ত দেশে ওমিক্রনের ৩ হাজারের বেশি কেস রিপোর্ট করা হয়েছে। 

Advertisement
Advertisement