Advertisement

লাইফস্টাইল

Fitness Tips: এই ১২ অভ্যাসে শরীর থাকবে ফিট, পাবেন নিরোগ জীবন

Aajtak Bangla
  • 01 Mar 2021,
  • Updated 4:29 PM IST
  • 1/13

ফিট থাকা খুব সহজ যে নয় তা ভুক্তভোগী মাত্রেই জানবেন। বাড়ির খাবার, পর্যাপ্ত ঘুম এবং ব্যায়াম করা ছাড়াও আরও এমন অনেক কিছু রয়েছে যা করতে দিনের অনেকটা সময় চলে যায়। যদিও এমন কিছু অভ্যাস রয়েছে, যা করতে মিনিট খানেক সময় লাগে, কিন্তু তার ফল হয় সুদূরপ্রসারী। এইগুলি রোজ অভ্যআসে পরিণত করলে আপনি ফিট থাকার সঙ্গে সঙ্গে থাকবেন নিরোগও।

  • 2/13

ঘুম থেকে উঠে পর্যাপ্ত জলপান: ঘুম থেকে উঠেই আগে বড় এক গ্লাস জলপান করুন। সারারাত ঘুমোনোর পর সকালে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। ফলে চা বা কফি পান করার আগে জল আপনাকে এনার্জি দেবে। তার সঙ্গে ব্রেন এবং কিডনির জন্যেও এই অভ্যাস অত্যন্ত উপকারি।

  • 3/13

ফ্লসিং করুন: দাঁতের যত্নের জন্য সবচেয়ে ভালো উপায় ফ্লসিং করা। শুধুমাত্র ব্রাশ করে দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারের ছোট ছোট কণা পরিষ্কার করা যায় না। তাই এক টুকরো সুতো দাঁতের মাঝে আটকে ধীরে ধীরে উপর নীচ করুন। এতে সমস্ত জমে থাকা খাবারের টুকরো বেরিয়ে আসে। অভ্যাস হয়ে গেলে এটা করতে ১ মিনিটের বেশি সময় লাগে না।

  • 4/13

মাউথওয়াশ ব্যবহার করুন: যে কোনও ভালো মাউথওয়াশ দিয়ে ৩০ সেকেন্ড কুলকুচি করুন। এতে মুখের প্রায় সব ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়। দিনের যে কোনও সময় এটা করা যেতে পারে। তবে চিকিৎসদের মতে, রাতে ঘুমোনের আগে করাই সবচেয়ে ভালো। রাতে ঘুমের মধ্যে মুখের ভিতর শুকিয়ে যায়। তখন জীবাণু বেশি সক্রিয় হয়ে ওঠে এবং দাঁত ও মাড়ির ক্ষতি করে।

  • 5/13

প্রোটিন সমৃদ্ধ ব্রেকফাস্ট: সকালের খাবার হোক প্রোটিন সমৃদ্ধ। বিশেষজ্ঞদের মতে, সকালে যদি প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া হয় তা হলে ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে, প্রচুর এনার্জি পাওয়া যায়, তাড়াতাড়ি খিদে পায় না এবং মুডও ভালো থাকে। প্রোটিনে ভরপুর ব্রেকফাস্ট ওজন কমানোর জন্যেও খুব সহায়ক।

  • 6/13

কার্বোহাইড্রেট খাবারকে স্বাস্থ্যকর করুন: যদি আপনি কার্বোহাইড্রেটযুক্ত খাবার খেতে বেশি পছন্দ করেন তবে তাকে স্বাস্থ্যকর করে তবে খান। এর জন্য অলিভ অয়েল বা ভিনিগার মিশিয়ে তবে তা রান্না করুন। এর ফলে খাবারের গ্লাইসেমিক প্রভাব কমে এবং সুগার নিয়ন্ত্রণে থাকে।

  • 7/13

সারাদিনে যে কোনও একটি ফল খান: সারাদিনে অন্তত একটা ফল খান। যদি সময়ের অভাব থাকে সে ক্ষেত্রে রাতেই কেটে ফ্রিজে রেখে দিতে পারেন। প্রতিদিন ফল খেলে শরীরে ফাইবার, ভিটামিন, মিনারেলের জোগান বজায় থাকে। এতে হজমশক্তিও ভালো থাকে, ত্বক হেল্দি থাকে এবং ব্লাড সুগারও নিয়ন্ত্রণে থাকে।

  • 8/13

গ্রিন টি পান করুন: স্বাস্থ্যের জন্য গ্রিন টি অত্যন্ত উপকারি। ইউরোপিয়ান জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজির একটি গবেষণা বলছে, সপ্তাহে অন্তত তিন বার গ্রিন টি পান করলে হার্টের অসুখ এবং স্ট্রোকের সম্ভাবনা শতকরা ২৫ ভাগ কমে যায়।

  • 9/13

সিড়ি ভাঙুন: ২০১৯ সালের একটি সমীক্ষা বলছে, দিনে তিনবার ২০ সেকেন্ডে ৬০টি সিড়ি ভাঙলে কার্ডিও ফিটনেল ৫ শতাংশ বেড়ে যায়। কার্ডিও রেসপিরেটরি ফিটনেস বজায় রাখলে হার্টের অসুখের সম্ভাবনা অনেকাংশ কমানো যায়। এবং শরীরও ফিট থাকে।

  • 10/13

স্কোয়াট করুন: যদি সময়ের অভাবে আপনি ব্যায়াম করতে না পারেন সে ক্ষেত্রে ১ মিনিট পর্যন্ত স্কোয়াট করুন। হেল্থ এক্সপার্টদের মতে, লোয়ার ব্যাক এবং মেরুদণ্ড মজবুত করতে এর জুড়ি নেই। শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। যদি আপনি প্রথমবার স্কোয়াট করেন, তবে ১ মিনিটে ২৫ বার করার চেষ্টা করুন।

  • 11/13

বসে কাজের সময় এগুলো খেয়াল রাখুন: সব সময় সোজা হয়ে বসে কাজ করার চেষ্টা করুন। পা মাটিতে পুরোপুরি রেখে কাজ করুন। মাঝে মাঝে এই ভাবে দ্রুত দাঁড়িয়ে আবার চেয়ারে বসুন অন্তত ১০ বার। একটি সমীক্ষা বলছে, যাঁদের এটা করতে ২৬ সেকেন্ডের বেশি সময় লাগে তাঁরা ভেতর থেকে ফিট নন।

  • 12/13

সানস্ক্রিন ব্যবহার করুন: সকালে বেরনোর আগে ১ মিনিট সময় নিয়ে মুখ, গলা এবং হাতে ভালো করে সানস্ক্রিন মেখে বার হোন। চড়া রোদে সানস্ক্রিন না মেখে বার হলে ত্বকের ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

  • 13/13

ঘড়ি ধরে কাজ করুন: মনোবিদদের মতে, ঘড়ি ধরে কাজ করলে ব্রেন শার্প হয়। ঘড়ির কাঁটার দিকে খেয়াল রাখুন এবং ছোটখাটো কাজ ১ মিনিটের মধ্যে করে ফেলার চেষ্টা করুন। আপনি যত দ্রুত কাজ করার চেষ্টা করবেন, আপনার ব্রেনের মাংসপেশী তত মজবুত হবে। এতে আপনি শারীরিক এবং মানসিক উভয় দিক থেকে নিরোগ থাকবেন।

Advertisement
Advertisement