Advertisement

লাইফস্টাইল

পুরুষদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় সেক্স হরমোন, বলছে গবেষণা

Aajtak Bangla
  • 14 Jul 2021,
  • Updated 9:49 PM IST
  • 1/8

বর্তামনে  খারাপ জীবনযাত্রা এবং অস্বাস্থ্যকর ডায়েটের কারণে মানুষের হৃদরোগের ঝুঁকি বাড়ছে। হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো রোগগুলি দ্রুত মানুষকে তাদের কব্জায় নিচ্ছে।  এই ক্রমবর্ধমান কেসগুলি কাটিয়ে উঠতে একটি বিশেষ গবেষণা করা হয়েছে।
Photo credit- getty images

  • 2/8

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে, এই গবেষণায় পুরুষদের মধ্যে যে সেক্স  হরমোন টেস্টোস্টেরন পাওয়া যায় তা ব্যবহার করা হয়েছিল। গবেষকরা বলেছেন, টেস্টোস্টেরন থেরাপির মাধ্যমে পুরুষদের মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে হ্রাস করা যায়। গবেষকরা বলছেন, যেসব পুরুষের টেস্টোস্টেরন হরমোনের তীব্র ঘাটতি রয়েছে, তারা পরিপূরক দ্বারা  হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি থেকে রক্ষা পেতে পারেন।

  • 3/8

এই গবেষণাটি সম্পূর্ণ করতে ১০  বছর সময় লেগেছে। এই দশ বছরের গবেষণাটি ইউরোপীয় অ্যাসোসিয়েশন অফ ইউরোলজি কংগ্রেসে তুলে ধরা হয়েছে। গবেষণাটি টেস্টোস্টেরনের ঘাটতিযুক্ত লোকদের উপর করা হয়েছিল। এই গবেষণায়, জার্মানি এবং কাতারের ৮০০  বেশি পুরুষ যারা টেস্টোস্টেরনের ঘাটতি ছিল তাদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। টেস্টোস্টেরনের অভাবে খিদে হ্রাস, ডিপ্রেশন, যৌন ইচ্ছা হ্রাস এবং পুরুষের ওজন বৃদ্ধির মতো সমস্যা দেখা দেয়।

  • 4/8

গবেষণায় , অর্ধেকেরও বেশি পুরুষকে দীর্ঘদিন ধরে টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়া হয়। এই সময়ে সমস্ত পুরুষকে অ্যালকোহল এবং সিগারেট থেকে দূরে থাকতে বলা হয়েছিল। এ ছাড়া নিয়মিত শারীরিক অনুশীলন ও স্বাস্থ্যকর ডায়েটের পরামর্শ দেওয়া হয়েছিল। টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট থেরাপি গ্রহণকারী পুরুষদের তুলনা করা হয়েছিল সেই পুরুষদের সাথে যারা এই থেরাপি নিচ্ছেন না।

  • 5/8

গবেষণা অনুসারে, টেস্টোস্টেরন থেরাপি গ্রহণকারী ৪১২ জন  পুরুষের মধ্যে ১৬ জন অন্য কোনও কারণে মারা গিয়েছিলেন। অন্যদিকে, ৩৯৩ জন পুরুষ যারা টেস্টোস্টেরন থেরাপি নেননি তাদের মধ্যে ৭০ জন পুরুষ  হার্ট অ্যাটাকের কারণে মারা যান। এর মধ্যে ৫৯ জনের মৃত্যুর কারণ ছিল হার্ট স্ট্রোক।
 

  • 6/8

টেস্টোস্টেরন থেরাপি গ্রহণকারী পুরুষদের মধ্যেও স্বাস্থ্য সম্পর্কিত আরও কিছু উন্নতি লক্ষ্য করা গেছে। কিছু পুরুষের ওজন হ্রাস পায়, কারোর দুর্বল পেশী ছিল, তা ঠিক হয়। অনেকের  কোলেস্টেরলের মাত্রা উন্নত হয় এবং লিভারের কার্যকারিতা বৃদ্ধি পায়। শুধু তাই নয়, উচ্চ রক্তচাপ এবং  ডায়াবেটিসও নিয়ন্ত্রণে ছিল।
 

  • 7/8

কাতার ভিত্তিক হামাদ মেডিকেল কর্পোরেশনের অধ্যাপক ওমর আবুমারজুক বলেছেন যে টেস্টোস্টেরন থেরাপি গ্রহণকারী গ্রুপে হার্টের সমস্যা খুঁজে পাওয়া যায়নি। এ থেকে পরিষ্কারভাবে বলা যেতে পারে যে টেস্টোস্টেরন থেরাপির মাধ্যমে পুরুষদের হৃদরোগের ঝুঁকি অনেকাংশে হ্রাস করা যায়। তবে এর অর্থ এই নয় যে সমস্ত কার্ডিয়াক রোগীদের টেস্টোস্টেরন থেরাপি দেওয়া উচিত। টেস্টোস্টেরন থেরাপি কেবল সেই রোগীদের দেওয়া উচিত যাদের ক্ষেত্রে এর মাত্রা অত্যন্ত কম। 
Photo credit- getty images
 

  • 8/8

অধ্যাপক ওমর আবুমারজুক বলেছেন যে এই থেরাপি যদি সাধারণ স্তরের টেস্টোস্টেরনযুক্ত পুরুষদের দেওয়া হয় তবে এটি তাদের পক্ষে ক্ষতিকারক বলে প্রমাণিত হতে পারে। অন্যদিকে, এই থেরাপি টেস্টোস্টেরনের ঘাটতিযুক্ত লোকদের জন্য ভাল ফলাফল দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে চিকিৎসকরা কম টেস্টোস্টেরনযুক্ত রোগীদের টেস্টোস্টেরন থেরাপি দেওয়ার বিষয়ে বিবেচনা করতে পারেন, বিশেষ করে যাদের হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বেশি। 
Photo credit- getty images

Advertisement

লেটেস্ট ফটো

Advertisement