Advertisement

লাইফস্টাইল

Home Remedy Of Turn Yellow Teeth To White: ঘরেই হলুদ হয়ে যাওয়া দাঁতকে সাদা করুন এক নিমেষে

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 May 2022,
  • Updated 11:07 PM IST
  • 1/10

বিভিন্ন কারণের কারণে দাঁত হলুদ হয়ে যেতে পারে। যেমন খারাপ ডায়েট, খারাপ ওরাল হাইজিন অনুশীলন যেমন অনুপযুক্ত যত্ন, অসময়ে ব্রাশ করা ইত্যাদি। কিছু খাবারও আপনার এনামেলকে নষ্ট করে দেয়, যা আপনার দাঁতের বাইরের স্তর। এছাড়াও, প্লাক তৈরির ফলে দাঁত হলুদ দেখাতে পারে। এই ধরনের বিবর্ণতা সাধারণত নিয়মিত পরিষ্কার এবং সাদা করার প্রতিকার দিয়ে চিকিত্সা করা যেতে পারে।

  • 2/10

আপনার মাড়ির স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি দাঁত সাদা করার জন্য আপনি বাড়িতে বেশ কিছু জিনিস করতে পারেন। যাইহোক, বেশিরভাগ সাদা করার পণ্য রাসায়নিক ভিত্তিক, যা আপনার দাঁত ব্লিচ করে সাদা ঝকঝকে করে দেয়।

আপনি যদি সাদা দাঁত পেতে চান এবং দাঁতে থাকা রাসায়নিকগুলির ক্ষতি করতে না চান তবে এখানে প্রাকৃতিক এবং নিরাপদ উভয় উপায়ের তালিকা রয়েছে। এখানে প্রাকৃতিকভাবে আপনার দাঁত সাদা করার কিছু সহজ উপায় রয়েছে।

  • 3/10

১. তেল টানার অনুশীলন করুন

তেল টানা একটি ঐতিহ্যবাহী ভারতীয় লোক পদ্ধতি যা মৌখিক স্বাস্থ্যবিধি উন্নত করতে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করতে ব্যবহৃত হয়। এই অনুশীলনে, ব্যাকটেরিয়া অপসারণের জন্য মুখের চারপাশে তেল দেওয়া হয়, যা প্লেকে পরিণত হতে পারে এবং আপনার দাঁত হলুদ হয়ে যেতে পারে। প্রাচীনকালে, ভারতীয়রা তেল টানার জন্য সূর্যমুখী বা তিলের তেল ব্যবহার করত, তবে নারকেল তেলও কাজ করবে। নারকেল তেলেও লরিক অ্যাসিড বেশি থাকে, যা প্রদাহ কমাতে সাহায্য করে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলে। প্রতিদিন তেল টানা মুখে ব্যাকটেরিয়া কমাতে উপকারী হতে পারে, সাথে প্লাক এবং জিনজিভাইটিস।

  • 4/10

২. বেকিং সোডা দিয়ে ব্রাশ করুন

বেকিং সোডার প্রাকৃতিক সাদা করার বৈশিষ্ট্য রয়েছে, এটি দাঁতের উপরিভাগের দাগ দূর করতে সাহায্য করতে পারে। বেকিং সোডা আপনার মুখের মধ্যে একটি ক্ষারীয় পরিবেশ তৈরি করে, যা ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। যদিও এটি বিজ্ঞান দ্বারা প্রমাণিত হয়নি যে সাধারণ বেকিং সোডা দিয়ে ব্রাশ করা আপনার দাঁতকে সাদা করবে, তবে বেশ কয়েকটি ক্ষেত্রে বেকিং সোডা দিয়ে ব্রাশ করার ইতিবাচক ফলাফল দেখানো হয়েছে।

  • 5/10

৩. হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করুন

হাইড্রোজেন পারক্সাইড একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলতে সহায়ক। হাইড্রোজেন পারক্সাইড বহু বছর ধরে ব্যাকটেরিয়া মেরে ফেলার ক্ষমতার কারণে ক্ষত জীবাণুমুক্ত করতে ব্যবহার করে আসছে। আপনাকে এটিকে খুব বেশি পাতলা করতে হবে কারণ ঘনীভূত দ্রবণটি মাড়ির জ্বালা এবং দাঁতের সংবেদনশীলতা সৃষ্টি করতে পারে। আপনি আপনার দাঁত ব্রাশ করার আগে এটি একটি মাউথওয়াশ হিসাবে ব্যবহার করতে পারেন। পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে এটি 1.5% বা 3% সমাধান তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

  • 6/10

৪. ফল এবং সবজি খান

ফলমূল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার আপনার শরীর এবং দাঁত উভয়ের জন্যই ভালো। আপনি আঁশযুক্ত, কুঁচকানো ফল এবং শাকসবজি চিবান হিসাবে; এটি প্লেক অপসারণ করে। স্ট্রবেরি এবং আনারস দুটি ফল যা দাঁত সাদা করতে সহায়তা করে বলে প্রমাণিত হয়েছে। স্ট্রবেরি এবং বেকিং সোডা মিশ্রণ একটি প্রাকৃতিক প্রতিকার যা অনেক সেলিব্রিটি তাদের দাঁত সাদা করতে ব্যবহার করেছেন। স্ট্রবেরিতে পাওয়া ম্যালিক অ্যাসিড দাঁতের বিবর্ণতা দূর করে, যখন বেকিং সোডা দাগ দূর করে।
এই প্রতিকারটি ব্যবহার করতে, একটি তাজা স্ট্রবেরি চূর্ণ করুন এবং আপনার দাঁত ব্রাশ করার জন্য বেকিং সোডার সাথে মিশিয়ে নিন। এই প্রতিকারটি অতিরিক্ত ব্যবহার করবেন না কারণ এটি আপনার দাঁতের ক্ষতি করতে পারে।

  • 7/10

৫. দাগযুক্ত খাবার এবং পানীয় সীমিত করুন

কফি, রেড ওয়াইন, সোডা, এবং ডার্ক বেরি ইত্যাদি দাঁত দাগ দেওয়ার জন্য সুপরিচিত। তাই এই ধরনের ভোগ্যপণ্যের ব্যবহার সীমিত করা ভালো। আপনার দাঁতের রঙের উপর তাদের প্রভাব রোধ করতে এই খাবার বা পানীয়গুলির একটি খাওয়ার পরেই আপনার দাঁত ব্রাশ করতে ভুলবেন না। এছাড়াও, ধূমপান এবং তামাক চিবানো এড়াতে চেষ্টা করুন, কারণ এগুলো দাঁতের বিবর্ণতা সৃষ্টি করতে পারে।

  • 8/10

৬. আপনার চিনি গ্রহণ সীমিত

যদি সাদা দাঁত আপনার স্বপ্ন হয়, তাহলে চিনিযুক্ত পণ্যের ব্যবহার সীমিত করুন। এটি প্লাক এবং জিনজিভাইটিস সৃষ্টির জন্য দায়ী ব্যাকটেরিয়া বৃদ্ধির জন্ম দেয়। আপনি যখন চিনিযুক্ত খাবার খান, তখন অবশ্যই দাঁত ব্রাশ করতে ভুলবেন না।

  • 9/10

৭. আপনার খাদ্যতালিকায় ক্যালসিয়াম যোগ করুন

ক্যালসিয়াম আপনার দাঁতকে শক্তিশালী করে এবং এনামেলকে স্বাস্থ্যকর করে। কিছু ক্ষেত্রে, দাঁতের বিবর্ণতা এনামেল ক্ষয় এবং নীচের ডেন্টিন উন্মুক্ত করার কারণে হয়, যা হলুদ। ক্যালসিয়াম-সমৃদ্ধ খাবার, যেমন দুধ, পনির এবং ব্রকলি, আপনার দাঁতকে এনামেল ক্ষয় থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

  • 10/10

৮. ব্রাশ এবং ফ্লস করতে ভুলবেন না

নিয়মিত ব্রাশ করা এবং ফ্লস করা আপনার দাঁত সাদা রাখতে সাহায্য করতে পারে। টুথপেস্ট আলতো করে আপনার দাঁতের দাগ দূর করে এবং ফ্লসিং ব্যাকটেরিয়া দূর করে যা প্লাকের দিকে নিয়ে যায়। নিয়মিত ডেন্টাল চেকআপ এবং পরিষ্কার করা আপনার দাঁত পরিষ্কার ও সাদা রাখতে সাহায্য করবে।

Advertisement
Advertisement