Advertisement

লাইফস্টাইল

ঐতিহ্যবাহী টাউন স্টেশনকে উত্তরের পর্যটনের মুখ করতে উদ্যোগ

জয়দীপ বাগ
  • শিলিগুড়ি,
  • 23 Sep 2021,
  • Updated 3:58 PM IST
  • 1/6

পুজোর আগে উত্তরবঙ্গের পর্যটন শিল্পকে চাঙ্গা করতে বিশ্ব পর্যটন দিবসে তিনদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করল 'ACT' বা অ্যাসোসিয়েশন ফর কনজারভেশন এন্ড ট্যুরিজম। এই তিন দিনের অনুষ্ঠানে তুলে ধরা হচ্ছে শিলিগুড়ির ঐতিহ্যবাহী টাউন স্টেশন ও তার ইতিহাসকে। একই সঙ্গে জানানো হয়েছে আগামী ২৭ শে সেপ্টেম্বর থেকে ঐতিহ্যবাহী টাউন স্টেশনকে রক্ষা করার অঙ্গীকার নিয়ে উদ্যোগ গ্রহণ করতে চলেছে পর্যটন ব্যবসায়ীদের সংগঠন।

  • 2/6

উত্তরবঙ্গের শিল্প বলতেই ধোঁয়াবিহীন পর্যটন শিল্প। এই শিল্পই উত্তরবঙ্গের অর্থনীতির অন্যতম স্তম্ভ। তবে করোনার কারণে গত দুই বছর ধরে এই শিল্পে ভাটা পড়ছে । তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হাওয়ায় ফের উত্তরবঙ্গ মুখো পর্যটকরা। পর্যটন ব্যবসায়ীদের আসার আগে লোকসানে থাকা পর্যটন শিল্পে কিছুটা ক্ষতি মেটাতে পারবে।

 

  • 3/6

আর সেই বিষয়টিকে মাথায় রেখে আগামী ২৭ শে সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করল অ্যাক্ট। এই অনুষ্ঠানে তুলে ধরা হচ্ছে উত্তরবঙ্গের পর্যটন শিল্পকে। একই সাথে শিলিগুড়ি টাউন স্টেশনের সঙ্গে যে ইতিহাস জড়িয়ে রয়েছে তাও এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে তুলে ধরা হবে শহরবাসী ও পর্যটকদের কাছে। শিলিগুড়ি শহরের প্রথম রেল স্টেশন শিলিগুড়ি টাউন স্টেশন। এক সময় টাউন স্টেশন থেকেই হিলকার্ট রোড ধরে পাহাড়ে পৌঁছে যেত দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।

  • 4/6

এছাড়াও টাউন স্টেশনের স্মৃতিতে জড়িয়ে রয়েছে একাধিক মনীষীদের পদধূলি। এত ইতিহাস জড়িয়ে থাকার পরও বর্তমানে চরম ভগ্নদশায় শিলিগুড়ি টাউন স্টেশন। একসময় এই টাউন স্টেশন থেকেই চলাচল করত টয়ট্রেন।  তবে আজ টয় ট্রেন টাউন স্টেশনকে ব্রাপ্ত রেখেই নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে দার্জিলিং ছুটছে। আর তাই এই বিশ্ব পর্যটন দিবসের অনুষ্ঠান থেকে শিলিগুড়ি টাউন স্টেশনকে রক্ষা করার উদ্যোগে কর্মসূচি নেবে ACT।

  • 5/6

অন্যদিকে কোভিড পরিস্থিতির পর উত্তরবঙ্গের পর্যটন কেন্দ্রের তালিকায় পর্যটকদের এখন প্রথম পছন্দ থাকছে হোমস্টে বা গ্রামীণ পর্যটনকেন্দ্র। বর্তমানে উত্তরবঙ্গে মোট 1693 টি হোম স্টে রয়েছে। জানাগেছে গত 2014-19 পর্যন্ত গত পাঁচ বছরে এই হোমস্টের সংখ্যা বেড়েছে কয়েকসো গুন। এই হোমস্টেকে ঘিরে পর্যটন কেন্দ্রগুলোতে কয়েক লক্ষ মানুষের রুজি-রুটির চলছে। একই সাথে জানা গিয়েছে চলতি পর্যটন মরুসুমে ইতিমধ্যে গ্রামীণ পর্যটন কেন্দ্রে প্রায় 90 % বুকিং সম্পূর্ণ হয়ে গিয়েছে। যেখানে অন্যান্য পর্যটনকেন্দ্র হোটেলের বুকিং মাত্র 43 শতাংশ হয়েছে।

 

  • 6/6

এদিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েশন ফর কনজারভেশন এন্ড ট্যুরিজম সংগঠনের কনভেনার রাজ বাসু বলেন, উত্তরবঙ্গে পর্যটকদের আকর্ষণ বাড়াতে তিনদিন ধরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে শিলিগুড়ির ঐতিহ্যবাহী টাউন স্টেশনকে। বিশ্ব পর্যটন দিবস এর দিন থেকে টাউন স্টেশনকে রক্ষা নিয়ে একটা মুভমেন্ট শুরু করা হচ্ছে। এরপরে রেলের কাছে টাউন স্টেশনে গিয়ে DHR এর হল্টের দাবি জানানো হবে।

Advertisement
Advertisement