Advertisement

লাইফস্টাইল

IRCTC Package Tours: পুজোর ছুটিতে সস্তায় ঘুরুন গোটা দেশ, থাকল IRCTC সেরা প্যাকেজের হদিশ

Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Oct 2021,
  • Updated 7:05 PM IST
  • 1/13

আপনি যদি করোনা সময়কালে গত দেড় বছর ধরে বাড়িতে বসে বোর হয়ে থাকেন  এবং এই উৎসবের মরসুমে ভ্রমণে যেতে চান, তাহলে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) আপনার জন্য নিয়ে এসেছে দারুণ সব প্যাকেজ। IRCTC প্যাকেজগুলি এক অর্থে অত্যন্ত ইকোনমিক বলে বিবেচিত হয়, কারণ এর বেশিরভাগ প্যাকেজের মধ্যে অন্তর্ভুক্ত  রয়েছে ট্রেন, প্লেন ভ্রমণের পাশাপাশি স্থানীয় পরিবহন (এসি যানবাহনে), হোটেলে থাকা, খাবার, ব্রেকফাস্ট, গাইড, ভ্রমণ বীমা ইত্যাদি। (ফাইল ছবি)
 

  • 2/13

বৈষ্ণোদেবীর প্যাকেজ : IRCTC জম্মু ও কাশ্মীরে বৈষ্ণো মাতার দর্শনের জন্য একটি বিশেষ প্যাকেজও চালু করেছে। এর অধীনে, আপনার জন্য দিল্লি থেকে কাটরা ভ্রমণ এবং সেখানে থাকার জন্য জনপ্রতি মাত্র  ৩৩১৫  টাকা খরচ করতে হবে। এই প্যাকেজটি ২ রাত / ৩ দিনের জন্য। (ফাইল ছবি: সুনীল ভট্ট)
 

  • 3/13

কেরলের জন্য ভালো প্যাকেজ: আপনি যদি নিজের খরচে কোচিতে পৌঁছাতে পারেন, তাহলে IRCTC কেরল ভ্রমণের জন্য একটি ভাল প্যাকেজ রয়েছে। এই প্যাকেজটি মাত্র ৬২৯০ টাকায় শুরু হচ্ছে। এর আওতায়, আপনি ২ দিন / ৩  দিনের প্যাকেজে কোচি, মুন্নার এবং থেক্কাডি যেতে পারবেন। যদি  সাথে বাচ্চা থাকে, তাহলে তারজন্য  অতিরিক্ত ১০৪০  টাকা দিতে হবে। (ফাইল ছবি)
 

  • 4/13

গোয়ার জন্য সেরা প্যাকেজ: গোয়া ভ্রমণের জন্য IRCTC ৫ রাত / ৬ দিনের প্যাকেজ পাওয়া যায়। এই যাত্রা শুরু হয় ভোপাল থেকে। এর জন্য জনপ্রতি খরচ মাত্র ১৫৩০০  টাকা, যার মধ্যে ট্রেন, সড়ক পরিবহন, হোটেল, খাবার ইত্যাদি খরচ অন্তর্ভুক্ত রয়েছে। (ফাইল ছবি: মন্দার দেওধর)

  • 5/13

ছাপড়া থেকে উত্তর ভারতে বিশেষ প্যাকেজ:  IRCTC বিহারের ছাপড়া থেকে হরিদ্বার, হৃষিকেশ, মাতা বৈষ্ণোদেবী ভ্রমণের জন্য একটি বিশেষ প্যাকেজ চালু করেছে। এটি ৬ রাত / ৭  দিনের মোট প্যাকেজ। এর চার্জ মাত্র ৬৬১৫ টাকা, যার মধ্যে ভ্রমণ এবং হোটেলে থাকার খরচ, খাবার, গাইড ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। পরবর্তী যাত্রা শুরু ১৬ নভেম্বর। (ফাইল ছবি: PTI)

  • 6/13

রাজস্থান ভ্রমণ: রাজস্থানের জন্যও IRCTC একটি দুর্দান্ত প্যাকেজ রয়েছে। এতে, আপনি জয়পুর থেকে আজমির, পুষ্কর, যোধপুর, জয়সলমির, বিকানেরে জনপ্রতি মাত্র  ১২,৮৯০ টাকায় ভ্রমণ করতে পারেন। এই যাত্রা শুরু হবে  অক্টোবর থেকে। এর সূচনা হবে জয়পুর থেকে অর্থাৎ আপনাকে নিজে জয়পুর পৌঁছতে হবে। এই যাত্রা ৫ রাত / ৬ দিনের। (ফাইল ছবি: Getty Images)

  • 7/13

 দক্ষিণ ভারত: IRCTC কন্যাকুমারী, মাদুরাই, রামেশ্বরম, তিরুপতি, ত্রিভেন্দ্রম এবং তারপর বারাণসীর জন্য একটি বিশেষ প্যাকেজ চালু করেছে। এই প্যাকেজটি ১৩ রাত/১৪  দিনের জন্য। বিহারের রাজগীর থেকে এর যাত্রা শুরু। এর চার্জ ১৩২৩০ টাকা। একইভাবে, জয়পুর থেকে শুরু হওয়া  এমন একটি প্যাকেজ পাওয়া যায়, যার অধীনে আপনি দক্ষিণ ভারতের অনেক বড় শহর দেখার সুযোগ পাবেন। মোট ৭ রাত / ৮ দিনের এই প্যাকেজে আপনি জয়পুর থেকে কন্যাকুমারী, কোচি, কুমারকম, মাদুরাই, মুন্নার, রামেশ্বরম, ত্রিভেন্দ্রাম ভ্রমণ করতে পারেন। এর মধ্যে ট্রেন, বিমানের টিকিট, সড়ক পরিবহন, হোটেল, খাবার অন্তর্ভুক্ত থাকবে। এর মাথাপিছু খরচ  ৩৩৭২৫  টাকা। (ফাইল ছবি: Tamilnadu Tourism)
 

  • 8/13

হিমাচল প্যাকেজ: আপনি যদি হিমাচলের তীর্থস্থান পরিদর্শন করতে চান, তাহলে আপনি নৈনা দেবী, শীতলা মাতা, জ্বালামুখী, কাংড়া, চামুণ্ডা দেবী, চণ্ডীগড় থেকে শুরু করে চিন্তাপূর্ণি প্যাকেজের সুবিধা নিতে পারেন। এই প্যাকেজটি জনপ্রতি  ১৪,৫৮৫  টাকায়। এর যাত্রা ৯ অক্টোবর থেকে যাত্রা শুরু হবে, তার পরে এটি প্রতিদিন পাওয়া যাবে। যারা তীর্থযাত্রা ছাড়া অন্য পর্যটন উপভোগ করতে চান, তাদের জন্য চণ্ডীগড় থেকে সিমলা, মানালি একটি প্যাকেজ পাওয়া যায় জনপ্রতি  ২৪,১১৫  টাকায়। এটি ৭ রাত /৮ দিনের মোট প্যাকেজ। এর আওতায় আপনাকে ট্রেন, ক্যাবে ভ্রমণ, হোটেলে থাকা, খাবার, বিমা ইত্যাদি সুবিধা দেওয়া হবে। (ফাইল ছবি)

  • 9/13

সাই দর্শনের জন্য প্যাকেজ: শিরডি সাই দর্শনের জন্য, IRCTC নয়াদিল্লি থেকে চলা ট্রেনগুলির একটি বিশেষ প্যাকেজ অফার করেছে। এর অধীনে, প্রতি যাত্রীর থেকে মাত্র ৯৭২৫ টাকা নেওয়া হবে। এই প্যাকেজটি ৪ রাত / ৫ দিনের জন্য। এ জন্য দিল্লি থেকে সপ্তাহে দুবার বুধবার ও শুক্রবার ট্রেন চলাচল করে। এর মধ্যে ট্রেন, বাস, হোটেল, খাবার ইত্যাদি খরচও অন্তর্ভুক্ত। (ফাইল ছবি)

  • 10/13

তিরুপতি বালাজি দর্শন: দিল্লি থেকে তিরুপতি বালাজি মন্দির ভ্রমণের প্যাকেজ মাত্র  ১৩৫৬০  টাকায় পাওয়া যায়। এয়ার টিকেট, ট্রেন, সড়ক পরিবহন, হোটেল, খাবার, দর্শনের টিকিট সবই এর অন্তর্ভুক্ত। পরবর্তী যাত্রা শুরু হবে ২৩  অক্টোবর। (ফাইল ছবি: পিটিআই)
 

  • 11/13

৪ জ্যোতির্লিঙ্গ এবং স্ট্যাচু অফ ইউনিটি:  IRCTC একটি দুর্দান্ত প্যাকেজ চালু করেছে, যা গোরখপুর থেকে  গুজরাত  এবং মধ্যপ্রদেশ ভ্রমণ করাবে। এতে ৪  জ্যোতির্লিঙ্গ এবং স্ট্যাচু অফ ইউনিটি (সর্দার প্যাটেলের বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি) ভ্রমণ রয়েছে। এর আওতায় ট্রেনটি গোরক্ষপুর থেকে আহমেদাবাদ, দ্বারকা, নাগেশ্বর, ওমকারেশ্বর, সোমনাথ, উজ্জয়িনি এবং ভোদোদরা পর্যন্ত চলবে। পরবর্তী ভ্রমণ ১৬  অক্টোবর। এই প্যাকেজটি পাওয়া যাচ্ছে মাত্র ৮৫০৫  টাকায়। আপনি যদি শুধু সর্দার প্যাটেলের বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি দেখতে চান, তাহলে আহমেদাবাদ থেকে কেভাদিয়া প্যাকেজ ১৭৯০  টাকায় পাওয়া যায়। এর মধ্যে রয়েছে সড়ক পরিবহন, ক্যাব, বিমার খরচ। (ফাইল ছবি: somnath.org)

  • 12/13

বৌদ্ধ সার্কিটের জন্য প্যাকেজ: বিহারের বৌদ্ধ সার্কিটের জন্য IRCTC প্যাকেজ মাত্র ৭৭৭০ টাকায় পাওয়া যাচ্ছে। ২ দিন /৩ রাতের প্যাকেজে আপনাকে পাটনা যাওয়ার পর বোধগয়া, গয়া, নালন্দা, রাজগীর ভ্রমণ করান হবে। অর্থাৎ আপনাকে নিজেই পাটনা পৌঁছাতে হবে। এর আওতায়, ট্রেন ছাড়াও, সড়ক পরিবহন, হোটেল, খাবার, সবকিছুই পাওয়া যাবে। (ফাইল ছবি: Getty Images)

  • 13/13

উত্তর -পূর্ব ভ্রমণ: আপনি যদি পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়িতে পৌঁছাতে পারেন, তাহলে উত্তর -পূর্বের  হিমালয় গোল্ডেন ট্রায়াঙ্গল দেখার জন্য একটি দুর্দান্ত প্যাকেজ পাবেন। এর অধীনে, আপনাকে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং, গ্যাংটক, কালিম্পং যেতে হবে। জনপ্রতি মাত্র ১৯২৩০ টাকার এই প্যাকেজে সড়ক পরিবহন, ক্যাব, হোটেলে থাকা, খাবার ইত্যাদি খরচ অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি www.irctctourism.com ওয়েবসাইট থেকে উপরের যে কোন প্যাকেজ বুক করতে পারেন। প্যাকেজে কি অন্তর্ভুক্ত করা হয়েছে এবং কী নয় সে সম্পর্কে আপনি চূড়ান্ত তথ্য পাবেন ওই ওয়েবসাইট থেকেই। (ফাইল ছবি:  Getty Images)

Advertisement
Advertisement