Advertisement

লাইফস্টাইল

Omicron: দেশে কবে বন্ধ হবে করোনার তাণ্ডব ? ক্রমবর্ধমান কেসের মধ্যেই এল স্বস্তির খবর

Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jan 2022,
  • Updated 1:32 PM IST
  • 1/5

ভারতে দ্রুত ক্রমবর্ধমান করোনাভাইরাসের মামলার মধ্যে একটি স্বস্তির খবর সামনে এসেছে। একজন বিশেষজ্ঞ দাবি করেছেন যে আগামী সপ্তাহগুলিতে করোনভাইরাস মামলা  বাড়বে, তবে ওমিক্রন দ্বারা সৃষ্ট তৃতীয় তরঙ্গের পতনও তীব্র  হবে দক্ষিণ আফ্রিকার মতো।

  • 2/5

দেশে দ্রুত বাড়তে থাকা করোর সংক্রমণের মধ্যে বিশেষজ্ঞরা এই দাবি করেছেন। সোমবার, দেশে ১.৭৯  লক্ষ সংক্রামিত নিশ্চিত করা হয়েছে এবং পজিটিভিটি রেট ১৩  শতাংশে উন্নীত হয়েছে। রাজধানী দিল্লিতে টানা দুই দিন ২০ হাজারের বেশি মামলা নথিভুক্ত করা হয়েছে। মহারাষ্ট্রেও একই অবস্থা। রবিবার এখানে ৪৪ হাজার টিরও বেশি মামলা দেখা গেছে।
 

  • 3/5


জানুয়ারির পর মামলা হ্রাস পাবে
BLK হাসপাতালের রিস্পেরেটরি ডিজিজ বিভাগের এইচওডি ডাঃ সন্দীপ নায়ার সংবাদ সংস্থা এএনআইকে উদ্ধৃত করে বলেছেন যে গত ৮-৯  দিন ধরে সারা দেশে করোনার কেস দ্রুত বৃদ্ধি পেয়েছে। দিল্লি ও মুম্বাইয়ে মামলার সংখ্যা ৪ থেকে ৫ গুণ বেশি। নতুন মামলার পরিপ্রেক্ষিতে, জানুয়ারিতে করোনা সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আশা করা হচ্ছে, করোনার তরঙ্গ শীর্ষে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকার মতো এখানেও সংক্রমণের ঘটনা দ্রুত কমবে। দক্ষিণ আফ্রিকায় আকস্মিকভাবে আক্রান্তের সংখ্যা বাড়ার পর হঠাৎ করেই কমেছে।
 

  • 4/5

ডাঃ নায়ার পরামর্শ দিয়েছেন যে করোনার এই সংকটে কোভিডের প্রতি যথাযথ আচরণ খুবই গুরুত্বপূর্ণ। নায়ার বলেন, 'ডেল্টা, ওমিক্রন বা করোনার যেকোনো ভ্যারিয়েন্টের  বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর মধ্যে সামাজিক দূরত্ব, হাতের পরিচ্ছন্নতা, মাস্ক পরা এবং টিকা দেওয়ার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে। এখন পর্যন্ত এমন কোনো চিকিৎসা নেই যা রোগ থেকে ১০০ % সুরক্ষা দিতে পারে। শুধুমাত্র প্রতিরোধই পারে আমাদের রোগ থেকে বাঁচাতে।

  • 5/5


তিনি বলেন, 'আমরাও এখন টিকা দিচ্ছি। ১৫  থেকে ১৮  বছর বয়সী শিশুদেরও এই টিকা দেওয়া হচ্ছে। দেশে বুস্টার ডোজ প্রয়োগের বিষয়েও আলোচনা চলছে। ভারত এখন সঠিক পথে এগোচ্ছে। ভ্যাকসিন রোগটিকে গুরুতর হওয়া থেকে প্রতিরোধ করতে পারে। এভাবেই আমরা টিকা দিয়ে পোলিও এবং গুটি বসন্তের মতো বিপজ্জনক রোগকে পরাজিত করেছি। এই সময়ে করোনার বিরুদ্ধে টিকা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

Advertisement
Advertisement