Advertisement

Husband Wife Relationship: স্বামী-স্ত্রী রোজ ঝগড়া? ৩ অভ্যাস ছেড়ে দেখুন, একেবারে 'ওম শান্তি'

হিন্দু ধর্মে একবার বিয়ে করলে তা সাত জন্মের বন্ধন বলে মনে করা হয়। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সম্পর্কের শুরুতে ভালোবাসা, শ্রদ্ধা, উত্তেজনা সবই থাকে, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতির পরিবর্তন হয়।

স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়ার কারণ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 05 Jul 2023,
  • अपडेटेड 4:22 PM IST
  • বিয়ে এমন একটি বন্ধন, যা সারা জীবনের জন্য
  • স্বামী-স্ত্রী হওয়ার পর সম্পর্কের পাশাপাশি অনেক দায়িত্ব পালন করতে হয়

কথিত আছে যে বিয়ে এমন একটি বন্ধন, যা সারা জীবনের জন্য। হিন্দু ধর্মে একবার বিয়ে করলে তা সাত জন্মের বন্ধন বলে মনে করা হয়। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সম্পর্কের শুরুতে ভালোবাসা, শ্রদ্ধা, উত্তেজনা সবই থাকে, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতির পরিবর্তন হয়। বিয়ের পর দম্পতির মধ্যে ঝগড়া হওয়া অবশ্যম্ভাবী, কিন্তু অনেক সময় ঝগড়া এতটাই বেড়ে যায় যে ব্যাপারটা ডিভোর্স পর্যন্ত পৌঁছে যায়।

স্বামী-স্ত্রী হওয়ার পর সম্পর্কের পাশাপাশি অনেক দায়িত্ব পালন করতে হয়। এছাড়াও সবসময় একে অপরের জন্য বাঁচতে হবে। কিন্তু ভালোবাসায় ভরা এই সম্পর্ক কখন শত্রুতায় রূপ নেয়, তাও জানেন না জুটি। এমতাবস্থায় তাঁদের মানসিক স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হয়। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, বিয়ের পর দম্পতিদের বিচ্ছেদের পূর্বাভাস দেওয়া যায়। সময়ের সঙ্গে সঙ্গে স্বামী-স্ত্রীর দুর্বল সম্পর্কের মধ্যে এমন কিছু লক্ষণ দেখা দিতে শুরু করে, যা থেকে বোঝা যায় যে দুজনের মধ্যে ভালোবাসার কোনও স্থান নেই।

সব কিছুর দোষ খুঁজে বের করা

সবাই জানে কোন ওমানুষই নিখুঁত নয়। যেখানে একটি সম্পর্কের মধ্যে, দুজন মানুষ যোগদানের মাধ্যমে একে অপরের ত্রুটিগুলি পূরণ করে। কিন্তু সম্পর্ক যখন একতরফা হয়ে যায় তখন ভালোবাসা হারিয়ে যায়। এই অবস্থায়, অংশীদারদের মধ্যে মারামারি বেড়ে যায় এবং তারা একে অপরকে মিথ্যা বলা শুরু করে। এ থেকে বোঝা উচিত যে এখন এটিই দম্পতির মধ্যে বিচ্ছেদের কারণ হতে চলেছে।

প্রতিটি বিষয়ে দ্বন্দ্ব

বিয়ের প্রথম দিনগুলোতে প্রত্যেক দম্পতির মধ্যে প্রচুর প্রেম থাকে, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই প্রেমের পরিবর্তন হতে থাকে। যখন সম্পর্ক খারাপ হয়ে যায় তখন একে অপরের সঙ্গে ঝগড়া হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কখনও কখনও দম্পতিরা একে অপরের উপর এত বেশি আধিপত্য বিস্তার করে যে এটি আক্রমণের পরিস্থিতি হয়ে দাঁড়ায়। এমন পরিস্থিতিতে, আপনি আপনার বিবাহকে বিবাহবিচ্ছেদের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এড়াতে পারবেন না।

Advertisement

কথা বলা এড়িয়ে যাওয়া

যখনই দীর্ঘ সময় ধরে সম্পর্কের মধ্যে সমস্যা চলতে থাকে এবং সঙ্গীর অভিযোগের সমাধান হয় না, তখন এমন একটি সময় আসে যখন একে অপরের সঙ্গে কথা বলা খুব কঠিন হয়ে পড়ে। এই ধরনের পরিস্থিতিতে, আপনার অনুভূতির অনুভূতি অন্য ব্যক্তির কাছে ব্যাখ্যা করা অসম্ভব বলে মনে হয়। এভাবে স্বামী-স্ত্রীর মধ্যে দেওয়াল উঠে যায় এবং সম্পর্ক বিচ্ছেদের পর্যায়ে পৌঁছে যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement