Advertisement

Amla Bad Effects : আমলকী উপকারী, কিছু মানুষের পক্ষে ততটাই মারাত্মক, জানুন

আমলকী কিছু মানুষের ক্ষতি করতে পারে। তাই কিছু কিছু মানুষের জন্য আমলকী খাওয়া ক্ষতিকারক। তাহলে চলুন জেনে নেওয়া যাক কাদের আমলকী খওয়া উচিত নয়।

আমলকী
Aajtak Bangla
  • দিল্লি,
  • 12 Oct 2022,
  • अपडेटेड 4:36 PM IST
  • আমলকীর অনেক গুণ
  • তবে কারও কারও জন্য ক্ষতিকারক
  • জেনে নিন কাদের খাওয়া উচিত নয়

আমলকী (Amla) এমন একটি ফল যা প্রতি মরশুমেই খাওয়া যায়। এটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। আমলকী থেকে নানা ধরনের জিনিসও তৈরি হয়। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, ভিটামিন বি, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ফাইবারের মতো উপাদান, যেগুলি স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আমলকী কিছু মানুষের ক্ষতি করতে পারে। তাই কিছু কিছু মানুষের জন্য আমলকী খাওয়া ক্ষতিকারক। তাহলে চলুন জেনে নেওয়া যাক কাদের আমলকী খওয়া উচিত নয়।

লো ব্লাড সুগার - যাঁদের রক্তে সুগারের মাত্রা কম তাঁদের আমলকী কম পরিমানে খাওয়া উচিত। কারণ আমলকী রক্তে সুগারের মাত্রা কমাতে সাহায্য করে। তাই যাঁদের রক্তে সুগারের মাত্রা কম, তাঁদের এটি এড়িয়ে চলাই উচিত। 

অ্যাসিডিটি - যদি অম্বল বা অ্যাসিডিটির সমস্যায় ভোগেন তাহলে অতিরিক্ত আমলকী খাওয়া থেকে বিরত থাকুন। কারণ আমলকীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় যা হাইপার অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে। এক্ষেএে যদি আপনার খুব অম্বলের সমস্যা থাকে তাহলে এটি এড়িয়েই চলুন।

অস্ত্রোপচার - শরীরে যদি কোনও অস্ত্রপ্রচার হয়ে থাকে, তাহলে আমলকী এড়িয়ে চলুন। কারণ এত রক্তপাতের ঝুঁকি বাড়তে পারে। সেক্ষেত্রে আমলকী না খাওয়াই ভাল।

জলশূন্যতা - জলশূন্যতার সমস্যা থাকলে ভুলেও আমলকী খাবেন না। কারণ এতে ডিহাইড্রেশনের সমস্যা বাড়তে পারে।

আরও পড়ুন - এই খাবারগুলির সঙ্গে কখনওই খাবেন না ডিম, ফল হতে পারে মারাত্মক


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement