Advertisement

Men's Health: টেস্টোস্টেরন কমে যাওয়া থেকে ফার্টিলিটির সমস্যা! পুরুষদের এই ৫ লক্ষণ ইঙ্গিত দেয় গুরুতর এই রোগের

Men's Health: এক গবেষণায় দেখা গেছে, প্রতি বছর প্রায় ৮ লক্ষ মানুষ রক্তাল্পতার কারণে মারা যায়। যদিও মহিলা এবং শিশুদের মধ্যে এটি বেশি দেখা যায়। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, এখন পুরুষরাও দ্রুত এর শিকার হচ্ছেন। 

পুরুষদের এই ৫ লক্ষণ ইঙ্গিত দেয় গুরুতর এই রোগের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Dec 2021,
  • अपडेटेड 11:20 AM IST
  • প্রতি বছর প্রায় ৮ লক্ষ মানুষ রক্তাল্পতার কারণে মারা যায়।
  • মহিলা এবং শিশুদের মধ্যে এটি বেশি দেখা যায়।
  • গবেষণায় দেখা গেছে, এখন পুরুষরাও দ্রুত এর শিকার হচ্ছেন। 

আয়রনের ঘাটটিতে (Iron Deficiency) রক্তাল্পতা রোগ (Anaemia) বর্তমানে পুরুষদের মধ্যেও দ্রুত বাড়ছে। এক গবেষণায় দেখা গেছে, প্রতি বছর প্রায় ৮ লক্ষ মানুষ রক্তাল্পতার কারণে মারা যায়। যদিও মহিলা এবং শিশুদের মধ্যে এটি বেশি দেখা যায়। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, এখন পুরুষরাও দ্রুত এর শিকার হচ্ছেন। 

ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (২০১৯-২০)-তে প্রকাশিত সাম্প্রতিক তথ্য অনুযায়ী, পুরুষদের রক্তশূন্যতার ঘটনা ২২.৭ থেকে ২৫ শতাংশে বেড়েছে। মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা ৫৩.১ থেকে বেড়ে ৫৭ শতাংশ বেড়েছে। শিশুদের ক্ষেত্রে, এই সমস্যা বেড়েছে ৫৮.৬ থেকে ৬৭.১ শতাংশে। আসুন জানা যাক, পুরুষদের রক্তাল্পতা রোগের লক্ষণগুলো কী কী। 

* টেস্টোস্টেরনের মাত্রা কম 

বৃদ্ধদের রক্তশূন্যতার প্রধাণ লক্ষণ হল টেস্টোস্টেরনের মাত্রা কমে যাওয়া। টেস্টোস্টেরন এমন একটি যৌন হরমোন যা পুরুষদের যৌন চালনা নিয়ন্ত্রণ করে এবং শুক্রাণু তৈরিতে কাজ করে। আয়রন শরীরে টেস্টোস্টেরন উৎপাদন বাড়ায়।

আরও পড়ুন: ন্যাপকিন, ট্যাম্পনের জায়গা নিচ্ছে মেনস্ট্রুয়াল কাপ! কীভাবে ব্যবহার করবেন? জানুন খুঁটিনাটি...

* খাবার গিলতে অসুবিধা 

একটি গবেষণায় দেখা গেছে, ডিসফ্যাগিয়া অর্থাৎ আয়রনের ঘাটতিজনিত রোগে গিলতে অসুবিধা হওয়াকে রক্তাল্পতার লক্ষণ বলে মনে করা হয়। ডিসফ্যাগিয়া এবং রক্তাল্পতা উভয়ই বেশিরভাগ ক্ষেত্রে বয়স্কদের মধ্যে দেখা যায়। পুরুষদের মধ্যে রক্তাল্পতা এবং ডিসফ্যাগিয়া একসঙ্গে দেখা দিলে তাদের মধ্যে গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ বা  GERD (Gastroesophageal Reflux Disease)-র ঝুঁকি বাড়তে পারে।

* টিনিটাস 

টিনিটাস অর্থাৎ কানে শোঁ শোঁ শব্দ হওয়ার অনেক কারণ থাকতে পারে। যার মধ্যে একটি হল রক্তাল্পতা। এই রোগে, টিনিটাসের সমস্যা মূলত হার্টের অবস্থার সঙ্গে জড়িত। এতে কার্ডিওমায়োপ্যাথির মতো সমস্যাগুলি হার্টের পেশী দ্বারা করা রক্ত পাম্পিংকে প্রভাবিত করে। ফলে কানে রক্ত সরবরাহ ব্যাহত হয়। এর কারণে দুই কানে এরকম শব্দ হতে থাকে। 

Advertisement

আরও পড়ুন: পাহাড়ে ৩ মহিলার সঙ্গে জমিয়ে নাচ 'পটকা'- অম্বরিশের! Viral Video

* চুল পড়া

অনেক সময় অস্ত্রোপচার, টিউমার বা হেমোরয়েডের কারণে শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয়। শরীরে আয়রনের ঘাটতি হলে হিমোগ্লোবিনের উৎপাদন কমে যায় এবং শরীরের বিভিন্ন অংশে অক্সিজেনযুক্ত রক্তের পরিবহন কমে যায়। এই পরিস্থিতিত,  প্রায়ই চুল পড়তে শুরু করে।

* নিম্ন ফার্টিলিটি 

একটি সমীক্ষা অনুসারে, শরীরে আয়রনের ঘাটতি কম শুক্রাণু উৎপাদন, কম ফার্টিলিটি  এবং অণ্ডকোষের ক্ষতি করে। শরীরে পর্যাপ্ত পরিমাণ আয়রন, রক্তাল্পতার এই বিপজ্জনক উপসর্গ থেকে আমাদের রক্ষা করে। রক্ত ক্ষয়, অ্যালকোহল বা অস্ত্রোপচারের কারণে শরীরে আয়রনের অভাব হলে পুরুষের ফার্টিলিটির উপর খারাপ প্রভাব পড়ে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement