Advertisement

Arhar Dal Benefits: লিভার থেকে হার্ট, সুস্থ রাখতে ডায়েটে রাখুন অড়হর ডাল! জানুন গুণাগুণ

Pigeon Peas Benefits: মনে রাখবেন সকলের স্বাস্থ্যের জন্য, সব কিছুর পরিমাণ এক নয় এবং কোনও কিছুই অত্যাধিক খাওয়া ভাল না। তাই অবশ্যই পরামর্শ নিন চিকিৎসকের। 

অড়হর ডালের রয়েছে নানা উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 02 Sep 2022,
  • अपडेटेड 7:47 PM IST

বাঙালির ভাতের পাতে ডাল (Pulses) থাকেই। অনেকে রুটির সঙ্গেও ডাল পছন্দ করেন। ডালে (Daal) থাকে বিভিন্ন ধরনের পুষ্টি। অন্যান্য ডালের মধ্যে অড়হর ডাল (Arhar Daal) যেমন সুস্বাদু, সেরকম এর রয়েছে দারুণ পুষ্টিগুণ। অবাঙালিদের কাছে এটি তুর ডাল (Toor Daal) নামে পরিচিত। আসুন জানা যাক, অড়হর ডালের কী কী উপকারিতা রয়েছে। 

অড়হর ডালের নানা উপকারিতা (Health Benefits of Arhar Daal)

* অড়হর  ডালে থাকে ইমিউনোমডুলেটরি উপাদান। এই গুণ আমাদের শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে এই ডাল ডায়েটে রাখলে, শরীরকে বিভিন্ন রোগের হাত থেকে দূরে রাখা সম্ভব হয়।

* লিভারের যে কোনও সমস্যায় অড়হর  ডাল দারুণ উপকারী। তাই জন্ডিস বা লিভার সংক্রান্ত রোগ হলে এই ডাল খেলে উপকার মিলবে। 

*  অড়হর ডালে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে। তাই এটি ডায়াবেটিসের হাত থেকে বাঁচাতে আমাদের ভীষণ সাহায্য করে।

* ক্যান্সারের মতো মারণ রোগ রুখতে অড়হর ডালের ব্যবহার বেশ কিছু ক্ষেত্রে উপকারী প্রমাণিত। ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউট্রিশন (হায়দ্রাবাদ)-র একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে, অড়হর ডাল অ্যান্টিঅক্সিডেন্টের একটি অন্যতম উৎস। 

* অড়হর ডালে থাকা অ্যান্টিঅক্সিডেটিভ উৎসেচক, ফ্রি রেডিকেলসের প্রভাব কমিয়ে হার্টের রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

* অড়হর ডাল ফাইবারে ভরপুর। ফাইবার যুক্ত খাবার ওজন নিয়ন্ত্রণ করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনি নিয়মিত শরীর চর্চা করেন এবং পরিমিত খাবার খান তাহলে, খাবারের তালিকায় অবশ্যই অড়হর ডাল যোগ করতে পারেন। তবে মনে রাখবেন সকলের স্বাস্থ্যের জন্য, সব কিছুর পরিমাণ এক নয় এবং কোনও কিছুই অত্যাধিক খাওয়া ভাল না। তাই অবশ্যই পরামর্শ নিন চিকিৎসকের। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement