Advertisement

Monsoon Vegetable Tips: বর্ষায় এই ৪ শাক-সবজি খাচ্ছেন না তো? সাবধানের মার নেই!

বর্ষাকালে অনেক ধরনের শাক-সবজি খাওয়া নিরাপদ নয়। তবে করলা, কুমড়ো, ঢেঁড়স ও অন্যান্য সবজি খাওয়া যেতে পারে, এগুলি প্রচুর পুষ্টি যোগায়। এছাড়াও বর্ষার উপহারের মধ্যে রয়েছে শসা, টমেটোর মতো সবজি। নিয়মিত আপনার খাদ্যতালিকায় এই সবজি খেতে পারেন। পেটের জন্য খুবই ভাল।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Jul 2023,
  • अपडेटेड 12:58 PM IST
  • বর্ষাকালে অনেক ধরনের শাক-সবজি খাওয়া নিরাপদ নয়
  • বর্ষাকাল হল জীবাণু ও ব্যাকটেরিয়ার প্রজনন ঋতু
  • যা শাক-সবজিকে দূষিত করতে পারে

Avoid These Vegetables During Monsoon: বর্ষাকালে অনেক ধরনের শাক-সবজি খাওয়া নিরাপদ নয়। তবে করলা, কুমড়ো, ঢেঁড়স ও অন্যান্য সবজি খাওয়া যেতে পারে, এগুলি প্রচুর পুষ্টি যোগায়। এছাড়াও বর্ষার উপহারের মধ্যে রয়েছে শসা, টমেটোর মতো সবজি। নিয়মিত আপনার খাদ্যতালিকায় এই সবজি খেতে পারেন। পেটের জন্য খুবই ভাল। কিন্তু জানেন কি বর্ষায় কিছু সবজি থেকে দূরত্ব রাখা উচিত। হ্যাঁ, আপনি যদি বর্ষায় সুস্থ থাকতে চান, তাহলে এই ঋতুতে কিছু শাকসবজি খাবেন না। বর্ষায় কোন সবজিগুলি খেলে বিপদ?

শাক পাতা
বর্ষাকাল হল জীবাণু ও ব্যাকটেরিয়ার প্রজনন ঋতু, যা শাক-সবজিকে দূষিত করতে পারে। এ ছাড়া যে মাটি থেকে শাক-সবজি হয় সে মাটিও বৃষ্টির জলে দূষিত হয়। বর্ষাকালে তাই শাক খাওয়া উচিত নয়। যদি শাক পছন্দ করেন, তাহলে ভাল করে সিদ্ধ করে খান এবং তারপরে ব্যাকটেরিয়া মেরে অন্তত ৩০ মিনিট শাক সিদ্ধ করুন।

বেগুন
বেগুন প্রায় প্রতিটি ভারতীয় বাড়িতে তৈরি হয়। এটিতে অ্যালকালয়েড নামে পরিচিত রাসায়নিক যৌগ রয়েছে। যা এই সবজিতে পোকামাকড় এবং কীটপতঙ্গ থেকে বেগুনকে রক্ষা করে, তবে বর্ষার দিনে পোকামাকড় এবং কীটপতঙ্গ প্রচুর পরিমাণে বৃদ্ধি পায়। তাই এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। কেউ কেউ বেগুনে উপস্থিত অ্যালকালয়েডগুলিতে অ্যালার্জির অভিযোগ করেন, যে কারণে আমবাত, চুলকানি, বমি বমি ভাব এবং ত্বকে ফুসকুড়ি হতে পারে।

রঙিন ক্যাপসিকাম
রঙিন ক্যাপসিকাম বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। তবে বর্ষার জন্য এটিকে স্বাস্থ্যকর খাদ্য হিসেবে বিবেচনা করা হয় না। এর ব্যবহারে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। প্রকৃতপক্ষে, ক্যাপসিকামে গ্লুকোসিনোলেটস নামক রাসায়নিক থাকে, যা কাটা বা চিবানোর সময় আইসোথিওসায়ানেটে পরিণত হয়। এই রাসায়নিকের কারণে বর্ষাকালে এটি খেলে বমি বমি ভাব, ডায়রিয়া এবং শ্বাসকষ্ট হতে পারে।

Advertisement

ফুলকপি
বর্ষায় ফুলকপির আর্দ্রতা বেড়ে যায়। বর্ষাকালে ফুলকপি বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। বর্ষায় ফুলকপি এড়ানোর প্রধান কারণ হল এতে গ্লুকোসিনোলেটস নামক যৌগ রয়েছে যা অ্যালার্জি বা সংবেদনশীল লোকদের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। এই রাসায়নিক এড়ানোর সর্বোত্তম উপায় হ'ল এগুলি খাওয়া এড়ানো।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement