Advertisement

Back Pain Causes: কোমর-হাঁটু-গাঁটে গাঁটে ব্যথা হয় এই ৫ কারণে, মহিলারা অবশ্যই জানুন

অনেকের অভিযোগ, প্রায়ই কোমর ব্যথা হচ্ছে। পিঠে ব্যথা বা কোমর ব্যথার সমস্যা বেশিরভাগই শুরু হয় ৪০ বছর বয়সের পরে। কিন্তু একটি গবেষণায় দেখা গেছে, এই সমস্যাটি পুরুষদের থেকে বেশি মহিলাদের মধ্যে দেখা যায় এবং এই সমস্যাটি যেকোনও বয়সেই হতে পারে। পরিবর্তনশীল জীবনধারা এবং ভারসাম্যহীন খাদ্যাভ্যাসের কারণে অনেক নারীই কোমর ব্যথার সমস্যায় ভুগছেন।

ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 22 May 2023,
  • अपडेटेड 1:39 PM IST
  • অনেকের অভিযোগ, প্রায়ই কোমর ব্যথা হচ্ছে।
  • পিঠে ব্যথা বা কোমর ব্যথার সমস্যা বেশিরভাগই শুরু হয় ৪০ বছর বয়সের পরে।

অনেকের অভিযোগ, প্রায়ই কোমর ব্যথা হচ্ছে। পিঠে ব্যথা বা কোমর ব্যথার সমস্যা বেশিরভাগই শুরু হয় ৪০ বছর বয়সের পরে। কিন্তু একটি গবেষণায় দেখা গেছে, এই সমস্যাটি পুরুষদের থেকে বেশি মহিলাদের মধ্যে দেখা যায় এবং এই সমস্যাটি যেকোনও বয়সেই হতে পারে। পরিবর্তনশীল জীবনধারা এবং ভারসাম্যহীন খাদ্যাভ্যাসের কারণে অনেক নারীই কোমর ব্যথার সমস্যায় ভুগছেন।

মহিলাদের ক্ষেত্রে পিরিয়ড এবং গর্ভাবস্থায় এই সমস্যাটি সবচেয়ে বেশি দেখা যায়। এ ছাড়া মহিলাদের কোমর ব্যথার সমস্যার পেছনে অনেক কারণ থাকতে পারে। কোমর ব্যথার সমস্যা এড়াতে বেশিরভাগ মহিলাই সব ধরনের ওষুধ সেবন করেন, কিন্তু তারপরও তারা এই সমস্যা থেকে পুরোপুরি মুক্তি পান না।

তরুণীদের যে কোমর ব্যথা হয় না তা নয়। পেশী মচকে যাওয়া, ঝাঁকুনি, হার্নিয়েটেড বা ডিজেনারেটেড ডিস্ক বা সায়াটিকার মতো সমস্যার কারণে তরুণীদের পিঠে ব্যথা হতে পারে। এ প্রসঙ্গে মুম্বাইয়ের ডাঃ শ্বেতা শাহ বলেন, 'মহিলাদের পিঠে ব্যথার অনেক কারণ থাকতে পারে যেমন প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম, এন্ডোমেট্রিওসিস, ডিসমেনোরিয়া অর্থাৎ বেদনাদায়ক পিরিয়ড এবং গর্ভাবস্থা ইত্যাদি।' তাহলে আসুন এই কারণগুলো বিস্তারিত জেনে নেই।

তরুণীদের যে কোমর ব্যথা হয় না তা নয়। পেশী মচকে যাওয়া, ঝাঁকুনি, হার্নিয়েটেড বা ডিজেনারেটেড ডিস্ক বা সায়াটিকার মতো সমস্যার কারণে তরুণীদের পিঠে ব্যথা হতে পারে। এ প্রসঙ্গে মুম্বাইয়ের ডাঃ শ্বেতা শাহ বলেন, 'মহিলাদের পিঠে ব্যথার অনেক কারণ থাকতে পারে যেমন প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম, এন্ডোমেট্রিওসিস, ডিসমেনোরিয়া অর্থাৎ বেদনাদায়ক পিরিয়ড এবং গর্ভাবস্থা ইত্যাদি।'

তাহলে আসুন এই কারণগুলো বিস্তারিত জেনে নেই। গর্ভাবস্থায় মহিলাদের প্রায়ই কোমর ব্যথার সমস্যায় পড়তে হয়। গর্ভাবস্থায় কোমর ব্যথার সমস্যায় সবচেয়ে বেশি ব্যথা হয় কোমরের ঠিক নিচে এবং লেজের হাড়ের কাছে। গর্ভাবস্থার ৫ম মাসের পর পিঠের ব্যথা বেড়ে যায় এবং এর কারণে নারীদের অনেক সমস্যায় পড়তে হয়। অস্টিওপোরোসিস ৪০-এর দশকের মহিলারা ইস্ট্রোজেনের ঘাটতির কারণে প্রাক-মেনোপজকাল অনুভব করে, যা তাদের হাড়কে প্রভাবিত করে।

Advertisement

একইসঙ্গে বার্ধক্যজনিত কারণে পিঠে ব্যথার অনেক কারণ রয়েছে যেমন স্পন্ডিলাইটিস, স্পাইনাল স্টেনোসিস এবং ডিজেনারেটিভ ডিস্ক ইত্যাদি। একজন মহিলা যখন ৪০ বছর বয়সে পৌঁছান, তখন তাকে প্রি-মেনোপজাল স্টেজের মুখোমুখি হতে হয় এবং তার ইস্ট্রোজেনের মাত্রাও উল্লেখযোগ্যভাবে কমে যায়, যার কারণে মহিলাদের হাড় দুর্বল হওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। স্থূলতা স্থূলতাও কোমর ব্যথার একটি কারণ। নারীদের উচিত সঠিক জীবনধারা অবলম্বন করে নিজেদের সুস্থ রাখা। তাদের বসার সময় মেরুদণ্ড সোজা রাখা উচিত। এর পাশাপাশি প্রতিদিন ব্যায়াম করতে হবে। যদি তিনি ভিটামিন ডি এবং ক্যালসিয়াম গ্রহণ করেন তবে তার ডাক্তারের সাথে কথা বলা উচিত।

মেনোপজ বার্ধক্য এমন একটি পরিবর্তন যা প্রতিটি মানুষের মধ্যে দেখা যায়। একইভাবে, একজন মহিলা প্রতি ১০ বছরে শারীরিক পরিবর্তনের মুখোমুখি হন, যার ফলস্বরূপ তিনি তার শরীরকে সন্তানের জন্ম দিতে সক্ষম করে তোলেন। একজন মহিলা যখন মেনোপজের পর্যায়ে পৌঁছায়, তখন তার পিঠে ব্যথা শুরু হয়। বসে থাকা জীবনযাপনও পিঠে ব্যথার কারণ। এটি ঘটে কারণ ৪০ বছর বয়সে, মহিলারা ব্যায়াম করেন না, যার কারণে তাদের জীবনযাত্রাও খারাপ হতে শুরু করে। এর ফলে তাদের স্থূলতা বাড়তে থাকে, পেটের সমস্যাও শুরু হয় যার কারণে হরমোনের পরিবর্তন, মানসিক চাপের সমস্যা, ঘুমের অভাব, ভিটামিন ডি-এর অভাব ইত্যাদির পরিবর্তন হয়। এতেও পিঠে ব্যথা হয়।

কোমর ব্যথার সমস্যা এড়াতে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন - এই কারণগুলির মধ্যে ব্যায়াম সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিটি ধরণের ব্যায়াম যেমন অ্যারোবিকস, নমনীয়তা ব্যায়াম, ভারসাম্য ব্যায়াম প্রধানত পিঠের ব্যথার মতো সমস্যা নিরাময়ে এবং নীচের পিঠের ব্যথা প্রতিরোধে সহায়তা করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে মহিলারা সপ্তাহে কমপক্ষে 3 থেকে ৫ বার ব্যায়াম করেন তাদের পিঠে ব্যথার ঝুঁকি সবচেয়ে কম।

মহিলাদের তাদের অঙ্গভঙ্গির দিকেও মনোযোগ দেওয়া উচিত এবং তাদের মেরুদণ্ড সোজা রাখা উচিত। - নিয়মিত ব্যায়াম করার সময় ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণের জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। - ডাক্তাররা ওজন কমানোর জন্য অনেক পরামর্শ দেন, যার মধ্যে অতিরিক্ত ওজনের মহিলাদের কম ওজন বজায় রাখার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন-কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? এইসব খাবার খেলে সকালেই পেট পুরো পরিস্কার

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement