Advertisement

Mint Leaves Benefits : মুখে দাগ-ব্রণর সমস্যা! রোজ পুদিনা পাতা অল্প লাগালেই...

Mint Leaves Benefits : এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল কোষের এর উপকারিতা বাড়াতেও কাজ করে। আপনি নিশ্চয়ই পুদিনার স্বাস্থ্য উপকারিতার কথা শুনেছেন, কিন্তু ত্বকের যত্নেও এটি অতুলনীয়। যাদের ত্বকে দাগ এবং ব্রণ আছে তাদের জন্য পুদিনা পাতা ব্যবহার করা খুবই উপকারী।

পুদিনা পাতার উপকারিতা। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 02 Mar 2022,
  • अपडेटेड 11:14 AM IST
  • মুখে দাগ-ব্রণর সমস্যা
  • রোজ পুদিনা পাতা অল্প লাগালেই মিলবে ফল
  • জানুন বিস্তারিত তথ্য

Mint Leaves Benefits : প্রায় প্রতিটি ভারতীয় রান্নাঘরে আপনি খুব সহজেই পুদিনা পাবেন। পুদিনা শুধু খাবার ও পানীয়ের স্বাদ বাড়াতেই ব্যবহার করা হয় না, এতে অনেক ঔষধি গুণও পাওয়া যায়, যা স্বাস্থ্য ও ত্বক উভয়েরই উপকারে কাজ করে। গন্ধ দূর করতেও পুদিনা ব্যবহার করা হয়। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল কোষের এর উপকারিতা বাড়াতেও কাজ করে। আপনি নিশ্চয়ই পুদিনার স্বাস্থ্য উপকারিতার কথা শুনেছেন, কিন্তু ত্বকের যত্নেও এটি অতুলনীয়। যাদের ত্বকে দাগ এবং ব্রণ আছে তাদের জন্য পুদিনা পাতা ব্যবহার করা খুবই উপকারী। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে, ত্বক আরও ভালভাবে পরিশুদ্ধ হয় এবং ত্বকের সঙ্গে সম্পর্কিত অনেক ধরণের সমস্যা নিজে থেকেই চলে যায়।

পুদিনা নিয়মিত ব্যবহারে, আপনি কয়েক দিনের মধ্যে একটি উজ্জ্বল ত্বক পেতে পারেন। এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এর ব্যবহারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় না এবং ত্বকও পুষ্টি পায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুখে নানা ধরনের দাগ উঠতে শুরু করে। পুদিনা পাতার পেস্ট তৈরি করে মুখে লাগালে কিছুক্ষণ পর পার্থক্য দেখতে পাবেন। এছাড়া এটি পিগমেন্টেশনের সমস্যা দূর করতেও কাজ করে। পুদিনা পাতায় স্যালিসিলিক অ্যাসিড পাওয়া যায়। যা নখ-ব্রণ ও এগুলো থেকে তৈরি দাগ দূর করতে কার্যকর। পুদিনা পাতা পেস্টের মতো পিষে নিন। আপনি চাইলে এতে কিছু পরিমাণ গোলাপ জলও যোগ করতে পারেন। কিছু দিনের মধ্যেই আপনি আপনার ত্বকের পার্থক্য অনুভব করতে শুরু করবেন।

ব্যাপক উপকারিতা

ব্রণ দূর করতেও পুদিনা পাতা ব্যবহার করা হয়। পুদিনা পাতার রস দই বা মধুর সঙ্গে মিশিয়ে খেলে খুব উপকার পাওয়া যায়। শসার ব্যবহার যেমন ত্বকে আর্দ্রতা দেয়, ঠিক তেমনি পুদিনা পাতা ত্বকে সতেজতা ও আর্দ্রতা দেয়। এ ছাড়া এই পাতার রস মুখে লাগালে ছিদ্রও খুলে যায়। এটি শুধু ত্বক পরিষ্কার করতেই ব্যবহৃত হয় না, এর নিয়মিত ব্যবহার ত্বকের বর্ণও বাড়ায়। পুদিনা পাতার পেস্ট বা এর রস নিয়মিত মুখে লাগালে মুখের দাগ দূর হয়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement