Advertisement

Poppy Seeds Benefits: পোস্ত আসলে 'অলৌকিক' খাদ্য, কেন জানেন? রইল

পোস্ত দানা এমন একটি খাবার যা যে কোনও খাবারের স্বাদ বাড়িয়ে দিতে পারে। পোস্ত বীজ হল এক ধরনের তৈলবীজ, যাকে ইংরেজিতে পপি সিড (Poppy Seeds) বলে।

পোস্ত খাওয়ার উপকারিতা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 10 Mar 2023,
  • अपडेटेड 4:07 PM IST
  • পোস্ত পরিপাকতন্ত্রের জন্য উপকারী
  • মুখের আলসারের জন্য পোস্ত খাওয়া খুবই কার্যকরী

ভেষজ এবং বীজ বিভিন্ন উপায়ে আমাদের স্বাস্থ্যের উপকার করে। আমাদের দৈনন্দিন জীবনে আমরা এমন অনেক জিনিস ব্যবহার করি, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যেমন পোস্ত (Poppy Seeds) অনেক প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ। এতে উপস্থিত ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার আমাদের অনেক উপকার করে। আপনি যদি এখনও পোস্তর এই অলৌকিক গুণাবলী সম্পর্কে অবগত না হন তবে আমরা আপনাকে এর কিছু আশ্চর্যজনক উপকারিতা (Poppy Seeds Benefits) সম্পর্কে বলব।

পোস্ত দানা এমন একটি খাবার যা যে কোনও খাবারের স্বাদ বাড়িয়ে দিতে পারে। পোস্ত বীজ হল এক ধরনের তৈলবীজ, যাকে ইংরেজিতে পপি সিড (Poppy Seeds) বলে।

আরও পড়ুন: Poppy Cultivation In West Bengal: দাম নিয়ে আর চিন্তা নয়, এবার যত পারেন পোস্ত খান; বিরাট উদ্যোগ মমতার

পোস্ত পরিপাকতন্ত্রের জন্য উপকারী

পোস্ত (Posto) বীজে উপস্থিত অদ্রবণীয় ফাইবার পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী। পাচনতন্ত্রকে শক্তিশালী করার পাশাপাশি এটি মেটাবলিজমকেও উন্নত করে। এর পাশাপাশি এটি খাবার হজমের প্রক্রিয়াকেও ত্বরান্বিত করে। সকালবেলা খালি পেটে সারারাত জলে ভিজিয়ে রাখা পোস্ত দানা খেলে হজম প্রক্রিয়া ভাল থাকে।

হাড় শক্তিশালী হয়

পোস্ততে প্রচুর পরিমাণে তামা এবং ক্যালসিয়াম পাওয়া যায়। পোস্ত বীজ এই বৈশিষ্ট্যগুলির কারণে হাড় মজবুত করতে খুব সহায়ক। প্রতিদিন সকালে খালি পেটে এটি খেলে এতে উপস্থিত ম্যাঙ্গানিজ এবং প্রোটিন কোলাজেন হাড়ের মারাত্মক ক্ষতি প্রতিরোধ করে। সকালে দুধের সঙ্গে পোস্ত ভিজিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

মুখের আলসারের জন্য কার্যকর

মুখের আলসারের জন্য পোস্ত খাওয়া খুবই কার্যকরী হবে। শীতল প্রভাবের কারণে, এটি পেট ঠান্ডা রাখে, যা মুখের আলসারে আরাম দেয়। আপনিও যদি ফোসকার সমস্যায় ভুগে থাকেন তাহলে পোস্ত দানা জলে ভিজিয়ে মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে। এর পাশাপাশি এটি জিভের জ্বালাপোড়া ও ফোসকাতেও বেশ কার্যকরী।

Advertisement

পোস্ত কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে

আপনি যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, তাহলে পোস্ত আপনাকে তা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। আসলে পোস্তের বীজে উপস্থিত ফাইবার পেট পরিষ্কার করতে খুবই সহায়ক। এটি খেলে আপনার পেট সঠিকভাবে পরিষ্কার হবে, যার ফলে আপনি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাবেন।

ব্লাড প্রেশার কমায়

ব্লাড প্রেশারের সমস্যাতেও পোস্ত খুবই উপকারী বলে বিবেচিত হয়েছে। এতে উপস্থিত ওলিক অ্যাসিড রক্তচাপের মাত্রা কমাতে সহায়ক। এছাড়া এতে উপস্থিত ডায়েটারি ফাইবার খারাপ কোলেস্টেরল কমিয়ে ভাল কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সহায়ক।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement