Advertisement

Turmeric For Diabetes: ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই হলুদ, খালি খাওয়ার নিয়মটা জেনে নিন

চোট সারানো থেকে ত্বকের ঔজ্জ্বল্যের জন্য হলুদ দরকারি। হলুদ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। শুধু তাই নয় হলুদ ডায়াবেটিসের জন্য মোক্ষম দাওয়াই। তাই ডায়াবেটিস রোগীদের অবশ্যই হলুদ খাওয়া উচিত। কি

হলুদের গুণাগুণ।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Jul 2022,
  • अपडेटेड 7:21 PM IST
  • চোট সারানো থেকে ত্বকের ঔজ্জ্বল্যের জন্য হলুদ দরকারি।
  • হলুদ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

Benefits Of Turmeric For Diabetes: বাঙালি বাড়ির রান্নাঘরে আর যাই থাক না কেন হলুদ থাকবেই। আর হলুদের গুণাগুণ নিয়ে নতুন করে কিছু বলার নেই। হলুদের বিবিধগুণ। চোট সারানো থেকে ত্বকের ঔজ্জ্বল্যের জন্য হলুদ দরকারি। হলুদ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। শুধু তাই নয় হলুদ ডায়াবেটিসের জন্য মোক্ষম দাওয়াই। তাই ডায়াবেটিস রোগীদের অবশ্যই হলুদ খাওয়া উচিত। কিন্তু খাওয়ার কৌশলটা জেনে নিতে হবে- 

ডায়াবেটিসে হলুদ কীভাবে উপকারী?

ডায়াবেটিস রোগীদের জন্য হলুদ দারুণ উপকারী। হলুদে রয়েছে  কারকিউমিন। যে কারণে হলুদ ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। ডায়াবেটিস কমাতে যেভাবে খাবেন হলুদ।


হলুদ এবং দারুচিনি

ডায়াবেটিস রোগীরা সহজেই হলুদ ও দারুচিনি খেতে পারেন। এক গ্লাস দুধে হলুদ, দারুচিনি গুঁড়া মিশিয়ে গরম করুন। সকালের প্রাতরাশে এই দুধ খেতে পারেন। হলুদের পাশাপাশি দারুচিনি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

হলুদ এবং কালো গোলমরিচ

হলুদের সঙ্গে কালো গোলমরিচ খেলেও ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। ডায়াবেটিস রোগীরাও কালো গোলমরিচ ও দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেতে পারেন। এজন্য এক গ্লাস দুধে হলুদ ও কালো গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। গরম করে খান।

হলুদ ও আমলা

হলুদের পাশাপাশি আমলাও ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। আমলায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আমলা গুঁড়ো ও হলুদ মিশিয়ে জলের সঙ্গে খেতে পারেন। এই মিশ্রণটি ডায়াবেটিস রোগীদের জন্য কার্যকর।

আরও পড়ুন- রুটি ও ভাত একসঙ্গে খেলে কি মোটা হয়ে যাবেন? জানুন কোনটা আগে খাওয়া উচিত

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement