Advertisement

Diabetes Control Diet: গমের আটা ডায়াবেটিস রোগীদের বিষের সমান,এই ৩ ধরনের রুটিতে কমে সুগার

ডায়াবেটিস থাকলে কার্বোহাইড্রেট খাবারের উপর নিয়ন্ত্রণ করা জরুরি। ডায়াবেটিস ডায়েটে তাই যতটা সম্ভব কম কার্বস থাকা দরকার। এমন ডায়েট থাকা দরকার যাতে  প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টি থাকে। যা সুগার নিয়ন্ত্রণে রাখতে কার্যকর হয়। অনেকেই ডায়াবেটিস হলে আটার রুটি খান। কতটা নিরাপদ গমের আটার রুটি?

সুগার নিয়ন্ত্রণে কোন আটার রুটি খাবেন?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 29 Dec 2022,
  • अपडेटेड 6:03 PM IST
  • ডায়াবেটিসে গমের রুটি বিষের সমান।
  • কোন আটার রুটি খাবেন?

বিশ্বজুড়ে এখন ডায়াবেটিসের বাড়বাড়ন্ত। ভারতও তার ব্যতিক্রম নয়। আসলে মানুষের জীবনযাত্রার পরিবর্তন ও খাওয়াদাওয়ায় অনিয়ম ডেকে আনছে এই অসুখকে। অগ্ন্যাশয় যখন ইনসুলিন তৈরি করা বন্ধ করে দেয় বা কমিয়ে দেয়, তখন রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকে। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে নানা ধরনের রোগের ঝুঁকি বাড়তে থাকে। ডায়াবেটিস বাড়লে হৃদরোগ,কিডনি ও ফুসফুসের অসুখ হতে পারে। ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখার উপায় হল ডায়েটে নিয়ন্ত্রণ। সেই সঙ্গে শারীরিক কসরত। আনাজ-শাকসবজি পরিমিত খেলে নিয়ন্ত্রণে থাকে সুগার। 

ডায়াবেটিস থাকলে কার্বোহাইড্রেট খাবারের উপর নিয়ন্ত্রণ করা জরুরি। ডায়াবেটিস ডায়েটে তাই যতটা সম্ভব কম কার্বস থাকা দরকার। এমন ডায়েট থাকা দরকার যাতে  প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টি থাকে। যা সুগার নিয়ন্ত্রণে রাখতে কার্যকর হয়। অনেকেই ডায়াবেটিস হলে আটার রুটি খান। কতটা নিরাপদ গমের আটার রুটি?বেশিরভাগ ডায়াবেটিক রোগী গমের আটা খান। যার মধ্যে থাকে না তুষ। ফলে আটায় থাকে পুষ্টিগুণ। ডায়াবেটিস রোগীদের জন্য তা বিষের সমান।

গমের আটার মধ্যে কার্বোহাইড্রেট থাকে। সেই সঙ্গে হাই গ্লাইসেমিক সূচক। যা রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করতে সহায়ক। গমের আটা ডায়াবেটিস রোগীদের বিষের মতো কাজ করে। ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা নিয়ন্ত্রণে স্বাস্থ্যকর আটা খাওয়া উচিত। চলুন জেনে নিই ডায়াবেটিসের রোগীরা কোন আটার কয়টি রুটি খেতে পারেন?

বেসন রুটি- যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি থাকে তাঁরা বেসন দিয়ে তৈরি রুটি খান। ছোলার আটা গ্লুটেন মুক্ত। এই আটা থেকে তৈরি রুটি রক্তে শর্করা নিয়ন্ত্রণে কার্যকরী।

জোয়ারের রুটি- রক্তে শর্করার পরিমাণ বেশি থাকলে পাতে রাখুন জোয়ারের আটার রুটি। জোয়ারে রয়েছে ম্যাগনেসিয়াম, প্রোটিন এবং ডায়েটারি ফাইবার। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে এবং শরীরকে সুস্থ রাখে। গ্লুটেন মুক্ত জোয়ারের আটা। 

Advertisement

রাগির রুটি- ফাইবার সমৃদ্ধ রাগি দিয়ে তৈরি রুটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এই আটা দিয়ে তৈরি রুটি খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। নিয়ন্ত্রণে থাকে আপনার ওজনও। ফাইবার সমৃদ্ধ এই আটা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী।

ডায়াবেটিস রোগী দিনে কটা রুটি খেতে পারেন?

প্রাপ্তবয়স্করা প্রতিদিনের খাবারে একবার ২টি ছোট রুটি খেতে পারেন। যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি তাঁরা সারা দিনে ৬ থেকে ৭টি রুটি খান।

আরও পড়ুন- কিডনি বিকল করে ইউরিক অ্যাসিড, রান্নাঘরের ৫ খাবারে পান মুক্তি

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement