Advertisement

Blood Group- Mosquito Bites: এই ব্লাড গ্রুপের মানুষদের সবচেয়ে বেশি কামড়ায় মশা! অবাক করা গবেষণা...

Blood Group- Mosquito Bites: বিজ্ঞানীদের দাবি, শুধুমাত্র স্ত্রী মশাই মানুষকে কামড়ায়। এর কারণ নারীর প্রজননের সঙ্গে সম্পর্কিত। আসলে স্ত্রী মশা মানুষের রক্তে উপস্থিত পুষ্টি গ্রহণের পরই ডিম পাড়ে।

মশা এই রক্তের গ্রুপের মানুষদের বেশি কামড়ায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Mar 2023,
  • अपडेटेड 2:09 PM IST

মশা, এক যন্ত্রণাদায়ক পতঙ্গের নাম। বিরক্তিকর উপদ্রবের পাশাপাশি নানা রোগ জীবাণু সংক্রমণ করে। এই মশা (Mosquito)  অনেক সময় মানুষের মৃত্যুর কারণও হতে পারে। মশার মাধ্যমে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাসের মতো মারাত্মক রোগ সংক্রমিত হয়ে থাকে। মশার জ্বালায় অতিষ্ট হয়ে যাচ্ছেন? রক্তের গ্রুপই কারণ নয়তো? 

পার্কে, মাঠে, এমনকী ঘরেও মশার উৎপাতে জেরবার হতে হয়। বহু চেষ্টার পরও শরীর রক্ষা করা কঠিন হয়ে পড়ে। আপনি জেনে অবাক হবেন যে, মশা কিছু মানুষকে বেশি বিরক্ত করে। এর পিছনে অনেক বৈজ্ঞানিক কারণও রয়েছে। বিজ্ঞানীদের দাবি, শুধুমাত্র স্ত্রী মশাই মানুষকে কামড়ায়। এর কারণ নারীর প্রজননের সঙ্গে সম্পর্কিত। আসলে স্ত্রী মশা (Mosquitoes bite) মানুষের রক্তে উপস্থিত পুষ্টি গ্রহণের পরই ডিম পাড়ে।

 

 

আরও পড়ুন: কীভাবে পারফিউম লাগালে সুগন্ধ থাকবে দীর্ঘক্ষণ? রইল ঘরোয়া টোটকা

গবেষকরা দাবি করেন যে, নির্দিষ্ট গন্ধ মশাকে আরও দ্রুত আকর্ষণ করে। মানুষের ত্বকে বসবাসকারী ব্যাকটেরিয়া থেকে নির্গত ইউরিক অ্যাসিড, ল্যাকটিক অ্যাসিড এবং অ্যামোনিয়ার গন্ধও মশাকে মানুষের প্রতি আকৃষ্ট করে। শরীরের উচ্চ তাপমাত্রার কারণে, একজন ব্যক্তির উৎপন্ন ঘামে এই উপাদানগুলির বেশি বেরিয়ে আসে।

 

আরও পড়ুন: মাছ ভাজার সময় ফুটন্ত তেল ছিটকে আসে? জানুন কীভাবে আটকাবেন

কোন রক্তের গ্রুপে বেশি মশা কামড়ায়? 

বিভিন্ন ধরনের রক্তের গ্রুপ (Blood Group) আছে।  O+, O-, A+, A-, B+, B-, AB+ এবং AB-, এই ৮ ধরনের রক্তের গ্রুপের স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। অন্যদিকে জাপানি গবেষকরা প্রমাণ করেছেন, ও ব্লাড গ্রুপের (O Blood Group) মানুষকে সবচেয়ে বেশি কামড়ায় মশা। দ্বিতীয় নম্বরে রয়েছে এ ব্লাড গ্রুপের (A Blood Group) মানুষ। এই দুটি রক্তের গ্রুপই মশার জন্য চুম্বকের মতো কাজ করে। অন্যদিকে বি ব্লাড গ্রুপের (B Blood Group) মানুষদের মশা খুব কম বা বেশি কামড়ায় না।

Advertisement

আরও পড়ুন: দীর্ঘদিন কীভাবে মুরগী- খাসির মাংস তাজা রাখবেন? জানুন সংরক্ষণের ঘরোয়া টোটকা

কীভাবে মশা থেকে দূরে থাকা সম্ভব? 

বাজারে বিভিন্ন ধরনের মশা ও পোকামাকড় তাড়ানোর কীটনাশক থাকে। মশার মারার স্প্রে, কয়েল, ব্যাট ইত্যাদি ব্যবহার করতে পারেন। এছাড়া অগোছালো- অপরিষ্কার স্থান ও জমা জলে মশা বেশি থাকে ও বংশবিস্তার করে। ফলে বাড়ির আশেপাশের জায়গা পরিষ্কার রাখতে হবে। ঘুমানোর সময় মশারি ব্যবহার করুন। এছাড়া সম্ভব হলে হালকা রঙের পোশাক পরুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement