Advertisement

Blood Group and Stroke Link: শীতে বাড়ে হার্ট অ্যাটাক, রক্তের গ্রুপই বলে দেয় কাদের আশঙ্কা বেশি?

শরীরের মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায়- এ, বি, এবি এবং ও। এছাড়াও বিরল রক্তের গ্রুপও রয়েছে। এই রক্তের গ্রুপের গুরুত্ব আধুনিক চিকিৎসাবিজ্ঞানে অপরিসীম।  কোনও মানুষকে রক্ত দেওয়ার আগে রক্তের গ্রুপ মিলিয়ে দেখা হয়।

রক্তের গ্রুপই বলে দেয় হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কাদের বেশি?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 06 Jan 2023,
  • अपडेटेड 12:46 PM IST
  • শীতে বাড়ে হার্ট অ্যাটাক।
  • রক্তের গ্রুপের সঙ্গে হার্ট অ্যাটাকের যোগ।

শীতে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি। আগেভাগে সচেতন হলে তা এড়ানো যায়। আসলে সবার হার্ট অ্যাটাকের ঝুঁকি সমান নয়। হার্ট অ্যাটাকের প্রবণতা কম না বেশি তা নির্ভর করে রক্তের গ্রুপের উপরেও। সব মানুষের রক্তের গ্রুপ এক নয়। জানেন কি  রক্তের গ্রুপ থেকেও ভবিষ্যতে রোগ সম্পর্কে আঁচ মেলে? গবেষণা বলছে,রক্তের গ্রুপ হার্ট অ্যাটাকের ঝুঁকির আভাস দেয়। ৬০ বছরের আগেই স্ট্রোক হতে পারে কিনা সেটাই আগাম জানিয়ে দেয় রক্তের গ্রুপ। 

শরীরের মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায়- এ, বি, এবি এবং ও। এছাড়াও বিরল রক্তের গ্রুপও রয়েছে। এই রক্তের গ্রুপের গুরুত্ব আধুনিক চিকিৎসাবিজ্ঞানে অপরিসীম।  কোনও মানুষকে রক্ত দেওয়ার আগে রক্তের গ্রুপ মিলিয়ে দেখা হয়। সাম্প্রতিক গবেষণা বলছে, রক্তের গ্রুপকে যতটা গুরুত্বপূর্ণ ভাবা হত এটা তার চেয়েও বেশি গুরুত্বের। রক্তের গ্রুপের সঙ্গে যোগ রয়েছে হার্ট অ্যাটাকের। যা আগে থেকে আগাম বলে দেয়। ফলে তরুণদের হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার প্রবণতা কমানো যায়। 

গবেষণায় বলা হয়েছে, যাঁদের A গ্রুপ রক্ত আছে তাঁদের ৬০ বছর বয়সের আগেই স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। A1 সাবগ্রুপ এবং কম বয়সে স্ট্রোকের জন্য দায়ী জিনগুলির জিনোমিক গবেষণা করা হয়েছে। গবেষকরা এই গবেষণার জন্য ৪৮টি জেনেটিক গবেষণাপত্র থেকে এই তথ্য সংগ্রহ করেছেন। এর মধ্যে প্রায় ৬০০০,০০০ অংশগ্রহণকারী স্ট্রোকে আক্রান্ত হননি। প্রায় ১৭ হাজার রোগীর স্ট্রোক হয়েছিল। সকল অংশগ্রহণকারীদের বয়স ছিল ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে।

গবেষণা বলছে,যাঁদের জিনোম এ রক্তের গ্রুপের সঙ্গে বিশ্লেষণ করা হয়েছিল তাঁদের 60 বছর বয়সের আগে স্ট্রোক হওয়ার ঝুঁকি অন্যান্য রক্তের গ্রুপের জনসংখ্যার তুলনায় ১৬ শতাংশ বেশি। গবেষকদের মতে,এ ব্লাড গ্রুপের মানুষের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বেশি। যাঁদের রক্তের গ্রুপ এ, তাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বেশি। আর কোলেস্টেরলের বাড়লে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি। 

Advertisement

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, এ, বি এবং এবি গ্রুপের রক্তের মানুষদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা ও গ্রুপের থেকে বেশি। এ, বি এবং এবি গ্রুপের মানুষদের ৮ শতাংশ ও হার্ট ফেইলিওরের আশঙ্কা ১০ শতাংশ বেশি। পাশাপাশি এ এবং বি গ্রুপের মানুষদের রক্ত জমাট বাঁধার আশঙ্কাও বেশি বলে দাবি গবেষকদের।

আরও পড়ুন- খাওয়ার পর গলা-বুক জ্বালা, এই ৬ উপায়ে ওষুধ ছাড়াই কমবে অম্বল 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement