Advertisement

Blood Group Diet Chart: এই ব্লাড গ্রুপের মানুষদের চিকেন-মাটন কম খাওয়া উচিত! বাকিরা কী খাবেন, কী খাবেন না?

Blood Group- Diet: বিশেষজ্ঞরা বলছেন, একজন মানুষ যদি রক্তের গ্রুপ অনুযায়ী তার ডায়েট ঠিক করেন, তাহলে অবশ্যই তার স্বাস্থ্যের জন্য অনেক উন্নতি হবে। ব্লাড গ্রুপের ভিত্তিতে গৃহীত খাবার শরীর সহজেই হজম হয়।

ব্লাড গ্রুপ অনুযায়ী ডায়েট রাখলে শরীর সুস্থ থাকে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Feb 2023,
  • अपडेटेड 5:07 PM IST

অনেক সময় পুষ্টিকর খাবার খাওয়া সত্ত্বেও মানুষের স্বাস্থ্য ভাল হয় না। এর পিছনে অনেক কারণ থাকতে পারে। তবে একটি মৌলিক কারণও ব্যাখ্যা করেছেন বিখ্যাত প্রাকৃতিক চিকিৎসা বিশেষজ্ঞ জেডি অ্যাডামো। বিশেষজ্ঞরা বলছেন, একজন মানুষ যদি রক্তের গ্রুপ অনুযায়ী তার ডায়েট ঠিক করেন, তাহলে অবশ্যই তার স্বাস্থ্যের জন্য অনেক উন্নতি হবে। ব্লাড গ্রুপের ভিত্তিতে গৃহীত খাবার শরীর সহজেই হজম হয়।

ওয়েবএমডির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিটি রক্তের গ্রুপের নিজস্ব স্বতন্ত্র প্রকৃতি রয়েছে। এ কারণেই আমাদের খাবার ও পানীয়ের সঙ্গে রক্তের গ্রুপের সরাসরি সম্পর্ক রয়েছে। রক্তের গ্রুপ চার ধরনের: O, A, B এবং AB। জানুন কোন ব্লাড গ্রুপের জন্য কোন ধরনের ডায়েট গ্রহণ করা উচিত এবং কোনটি এড়িয়ে চলা উচিত।

O ব্লাড গ্রুপ- কী খাবেন? 

O ব্লাড গ্রুপের মানুষদের উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করা উচিত। এতে ডাল, মাংস, মাছ, ফল ইত্যাদির মতো অনেক কিছু রয়েছে। আপনার খাদ্যতালিকায় শস্য ও মটরশুটির সঙ্গে ভাল পরিমাণ সুষম খাবার রাখুন। এই সমস্ত জিনিস আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী হবে।

A ব্লাড গ্রুপ- কী খাবেন? 

A ব্লাড গ্রুপের মানুষদের খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি ছাড়াও টফু, সামুদ্রিক খাবার এবং বিভিন্ন ধরনের ডাল অন্তর্ভুক্ত করা উচিত। অলিভ ওয়েল, দুগ্ধজাত দ্রব্য, ভুট্টা এবং সামুদ্রিক খাবারের একটি ভাল ডায়েট সংমিশ্রণ করতে পারেন।

A ব্লাড গ্রুপ- কী খাবেন না? 

A ব্লাড গ্রুপের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই সংবেদনশীল, তাই তাদের খাওয়া-দাওয়ার ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে। এধরনের ব্যক্তিদের আমিষমুক্ত খাদ্য গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আসলে শরীর সহজে মাংস হজম করতে পারে না, সেজন্যই মুরগি ও মাটন কম খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

B ব্লাড গ্রুপ- কী খাবেন ও কী খাবেন না? 

B ব্লাড গ্রুপের মানুষ এক্ষেত্রে সবচেয়ে ভাগ্যবান। আসলে এই গ্রুপের মানুষদের খুব একটা কিছু এড়িয়ে চলতে হয় না। সবুজ শাক-সবজি, ফলমূল, মাছ, মাটন, চিকেন সব কিছুই খেতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, এই ব্লাড গ্রুপের মানুষের হজম প্রক্রিয়া খুব ভাল। যার কারণে তাদের শরীরে চর্বি জমে না। তারা প্রচুর দুধ এবং দুগ্ধজাত খাবার, ডিম ইত্যাদি খেতে পারেন। তবে একটা জিনিস মাথায় রাখবেন, খাদ্যাভ্যাস যেন ভারসাম্যপূর্ণ হয়।

AB ব্লাড গ্রুপে কী খাবেন- কী খাবেন না? 

AB রক্তের গ্রুপ খুব কম মানুষের থাকে। A এবং B-এর যে জিনিসগুলি এড়িয়ে চলতে বলা হয়েছে, তাদের একই জিনিস খাওয়ার ক্ষেত্রেও সতর্ক হওয়া উচিত। যাদের এবি ব্লাড গ্রুপ আছে, তাদের বেশি করে ফলমূল ও শাকসবজি খাওয়া উচিত।

অনেকের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ বা ডায়াবেটিসের মতো সমস্যার সম্মুখীন হতে শুরু করে। এজন্যে সব ব্লাড গ্রুপের মানুষকে ডায়েটের ব্যাপারে একবার চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ব্যক্তির চিকিৎসা অবস্থার উপর নির্ভর করে, ডাক্তার তাদের জন্য সঠিক খাদ্যের পরামর্শ দিতে পারেন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement