Advertisement

Blood Sugar Ayurvedic Tips: টবেই লাগান ২ আয়ুর্বেদিক গাছ, সকালে পাতা খেলে হু হু করে কমবে সুগার

আয়ুর্বেদ হল চিকিৎসার ভাণ্ডার। নানা অসুখের জন্য প্রাকৃতিক পথ্যের সন্ধান রয়েছে এতে। আর তা ওষুধের চেয়েও বেশি কার্যকর। নেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও। এমন কিছু গাছ রয়েছে যা বাড়িতেই টবে রাখতে পারেন। যে গাছের পাতা রোজ খেলে নিয়ন্ত্রিত হবে সুগার।

Blood Sugar Control Tips সুগার নিয়ন্ত্রণের টিপস।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Mar 2023,
  • अपडेटेड 2:18 PM IST
  • আয়ুর্বেদ হল চিকিৎসার ভাণ্ডার।
  • নানা অসুখের জন্য প্রাকৃতিক পথ্যের সন্ধান রয়েছে এতে।

দেশ তো বটেই গোটা বিশ্বে ক্রমবর্ধমান ডায়াবেটিস। শরীরে কয়েকটি উপসর্গ দেখলেই বোঝা যায় সুগার। যেমন- ঘন ঘন তেষ্টা পাওয়া, প্রস্রাবে অতিরিক্ত ফেনা, ক্ষতের সারতে সময় লাগে এবং ঝাপসা চোখ। ডায়াবেটিস দীর্ঘ সময় নিয়ন্ত্রণের বাইরে থাকলে হার্ট, কিডনি এবং ফুসফুসের ক্ষতি করতে পারে। এমনকি নানা অসুখও বাসা বাঁধে শরীরে। সুগার নিয়ন্ত্রণ করা কঠিন নয়। ডায়াবেটিস ধরার পড়ার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিন। পরিমিত আহার, শরীরচর্চা ও মানসিক চাপ থেকে দূরে থাকলেই নিয়ন্ত্রিত হয় সুগার। স্বাভাবিক অবস্থায় ফিরে যান রোগী। ডায়াবেটিস হলে শুরুতেই ওষুধ খাবেন না। বরং দুই ভেষজ পাতা খেলেই সারবে সুগার।  

আয়ুর্বেদ হল চিকিৎসার ভাণ্ডার। নানা অসুখের জন্য প্রাকৃতিক পথ্যের সন্ধান রয়েছে এতে। আর তা ওষুধের চেয়েও বেশি কার্যকর। নেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও। এমন কিছু গাছ রয়েছে যা বাড়িতেই টবে রাখতে পারেন। যে গাছের পাতা রোজ খেলে নিয়ন্ত্রিত হবে সুগার। আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে, আয়ুর্বেদে দু'টি গাছের পাতার কথা রয়েছে। যা নানা রোগের ক্ষেত্রে উপশম দিতে পারে। তেমনই দুটি গাছ হল তুলসী ও কারি পাতা। 

কারি পাতা- ডায়াবেটিস রোগীরা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে চাইলে কারি পাতা খেতে পারেন। তরকারির স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় কারি পাতা। খাবারের স্বাদ বাড়ায় কারি পাতা। তবে শুধু স্বাদ আর গন্ধই নয় স্বাস্থ্যের জন্যও উপকারী কারি পাতা। ডায়াবেটিস রোগীরা কারি পাতা খেতে পারেন। কারি পাতা প্রাকৃতিক ইনসুলিন। কারি পাতা ইনসুলিন তৈরি করে যে কোষগুলি তাদের উদ্দীপিত করতে সহায়তা করে। ডায়াবেটিস রোগীরা যদি সকালে প্রতিদিন খালি পেটে কারি পাতা খান তাহলে সহজেই রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে পারেন।

তুলসী পাতা- ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে তুলসী পাতা খাওয়া উচিত। তুলসী পাতায় রয়েছে বিবিধ ঔষধিগুণ। আয়ুর্বেদে তুলসী পাতার আলাদা করে তাৎপর্য রয়েছে। তুলসী গুণের কারণে তা প্রতিটি বাড়িতে রাখা বাধ্যতামূলক। এজন্য তুলসীকে মা লক্ষ্মীর সঙ্গে তুলনা করা হয়। তুলসী ডায়াবেটিস তো বটেই শরীরে গড়ে তোলে রোগ প্রতিরোধ ক্ষমতা। তুলসীতে থাকে অ্যান্টি -অক্সিড্যান্ট, অ্যান্টি -ফাঙ্গাল, অ্যান্টি -ফ্লু, অ্যান্টি -ব্যাকটেরিয়াল গুণ। তুলসীতে ভিটামিন এ, ভিটামিন সি,জিঙ্ক এবং আয়রনের মতো পুষ্টিগুণ রয়েছে। রোজ তাই খালি পেতে চিবিয়ে খান তুলসী পাতা। বেটেও খেতে পারেন। ডায়াবেটিস হু হু করে নিয়ন্ত্রিত হবে। এমনকি সম্পূর্ণভাবে ডায়াবেটিস মুক্ত হয়ে যাবেন। 

Advertisement

আরও পড়ুন- যৌন রোগ থেকে রক্তাল্পতা, জিভের রং দেখে বুঝে নিন কী কী অসুখের লক্ষণ

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement